বাংলা নিউজ > ময়দান > টেনিস র‌্যাকেট ফেলে রণাঙ্গনে- নাদালকে হারানো ইউক্রেনের তারকা প্লেয়ার এখন যুদ্ধক্ষেত্রে প্রতিহত করছেন রাশিয়াকে

টেনিস র‌্যাকেট ফেলে রণাঙ্গনে- নাদালকে হারানো ইউক্রেনের তারকা প্লেয়ার এখন যুদ্ধক্ষেত্রে প্রতিহত করছেন রাশিয়াকে

আলেকজান্ডার ডোলগোপোলভ এখন টেনিস ছেড়ে লড়াই চালাচ্ছেন যুদ্ধক্ষেত্রে।

২০১১ সালের অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালিস্ট সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন, যখন রাশিয়া ২০২২ সালের মার্চ মাসে ইউক্রেনকে আক্রমণ করেছিল। তাঁকে সামরিক প্রশিক্ষণ দেওয়া হয়েছিল এবং অস্ত্র ব্যবহার করতে শেখানো হয়েছিল।

একবার বিশ্বের ১৩ নম্বর টেনিস তারকা হয়েছিলেন তিনি। আবার রাফায়েল নাদালের বিরুদ্ধে তাঁর একটি বিখ্যাত জয় রয়েছে, সেই আলেকজান্ডার ডোলগোপোলভের কথা মনে রয়েছে? এখন তিনি অবশ্য টেনিস থেকে অনেক দূরে। একজন সৈনিকের হিসাবে জীবনযাপন করছেন। রাশিয়ার সঙ্গে যুদ্ধে তাঁর দেশকে রক্ষা করতে ফ্রন্টলাইনে লড়াই করছেন প্রাক্তন এই টেনিস তারকা। হাজার হাজার ইউক্রেন সেনাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধে লড়ছেন তিনি। এখন নিজের দেশ ইউক্রেনকে রক্ষা করতে মরিয়া ডোলগোপোলভ।

২০১১ সালের অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালিস্ট সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন, যখন রাশিয়া ২০২২ সালের মার্চ মাসে ইউক্রেনকে আক্রমণ করেছিল। তাঁকে সামরিক প্রশিক্ষণ দেওয়া হয়েছিল এবং অস্ত্র ব্যবহার করতে শেখানো হয়েছিল। বিবিসি রেডিও ফোরের সঙ্গে কথা বলার সময়ে ৩৫ বছর বয়সী টেনিস তারকা বলেছেন, ‘গত বছর যুদ্ধক্ষেত্রে লড়াইটা কঠিন ছিল। যখন ওরা (রাশিয়া) গুলি চালাচ্ছিল এবং সত্যিই খুব কাছে চলে এসেছিল। ওরা মোটামুটি জানত যে, আমরা কোথায় থাকতে পারি। যখন ওরা বেরিয়ে যায়, তখন কিছু সেকেন্ড অপেক্ষা করতে হত, জানার জন্য ওরা কোন দিকে উড়ে গিয়েছে। খুব জোরে একটি বাঁশির মতো শব্দ। এর পর অবশ্য পুরো পরিস্থিতিটা বুঝতে সময় লাগত। একাধিক গুলি বর্ষণ হত আমাদের থেকে কয়েক মিটার দূরে। তবে সেটা চাপের হত না। কারণ মাটির তলায় অর্ধেক বা এক মিটার নীচে থাকতাম। যদি এটি সিলিংয়ের উপরে না পড়ে, তবে ঠিক থাকা যায়। কিন্তু সেটা ঠিক কোথায় জানা যেত না।’

ডোলগোপোলভ বর্তমানে ইউক্রেনের ডিরেক্টরেট অফ ইন্টেলিজেন্স (GUR)-এর জন্য কাজ করছেন জাপোরিঝিয়া অঞ্চলে এবং কিয়েভে ফিরে আসবেন তাঁর পরবর্তী লক্ষ্য নিয়ে। তিনি তাঁর ইউনিটের হামলার কথাও বলেছেন। বলেছেন, ‘বেশির ভাগই আর্টিলারি ফায়ার এবং এয়ারক্রাফ্ট, এটিই প্রধান বিপদ। সবচেয়ে খারাপ দিন ছিল, যখন মর্টারগুলি আমাদের কাছে যুক্তিসঙ্গত ভাবে অবতরণ করে। সাধারণত এলোপাথারি গুলি চালানো হত। এবং যদি ওরা আপনাকে দেখে ফেলত, তবে দুই, তিন, পাঁচ বার করে গুলি চালাত।’ ডোলগোপোলভ ২০২১ সালে তাঁর অবসর ঘোষণা করেছিলেন। ২০১৮ সালে শেষ একটি ম্যাচ খেলেছিলেন তিনি।

প্রায় দু'বছর ধরে চলছে ইউক্রেন যুদ্ধ। প্রথমে ভাবা হয়েছিল, রাশিয়া দ্রুত দখল করে নেবে কিয়েভ। কিন্তু সময় যত এগিয়েছে, ততই প্রতিরোধ মজবুত করেছে জেলেনস্কির সেনা। এখন চলছে পাল্লা দিয়ে লড়াই।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'আমাকে এই চরিত্রটা…' করণ জোহরের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন শ্বেতা দিঘা থেকে ফেরার পথে ভয়াবহ পথ দুর্ঘটনা, মোটরবাইক–গাড়ির মুখোমুখি সংঘর্ষ, মৃত চার মালদার ব্যাঙ্কে ডাকাতির ঘটনায় মাস্টার মাইন্ড সহ ধৃত ৪, নিষ্ক্রিয় করা হল বোমা স্ত্রীর জন্মদিনে আদুরে পোস্ট জিতের, মোহনার জন্য লিখলেন 'তোমার সঙ্গে ভালোবাসাকে…' ক্যাম্যাক স্ট্রিটে অভিষেকের অফিসে ধোঁয়া, আতঙ্কে কর্মীরা, কীভাবে লাগল আগুন? বিরাট সাইজ, ঝলমল করছে! বাংলার নদী থেকে উঠল রানি ইলিশ, দাম শুনলে চমকে যাবেন ‘অনভিপ্রেত ঘটনা’ শুভেন্দুকে হেনস্থার চেষ্টার অভিযোগ নিয়ে মন্তব্য বিমানের ও মূর্ছা যাবে… কোহলি,রোহিতের 2027 WC খেলা নিয়ে গৌতির দাবি উড়িয়ে দিলেন শ্রীকান্ত বুকে জড়িয়ে মমতার ছবি, বাড়ি গিয়ে ক্ষমাপ্রার্থনা তৃণমূল কাউন্সিলের ‘সবচেয়ে শক্তিশালী….’, পরকীয়া কাঁটা! সারার পর মা নীলাঞ্জনার পাশে যিশুর ছোট মেয়ে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.