বাংলা নিউজ > ময়দান > US Open: ফেডেরারের রেকর্ড ভেঙে সেমিতে জোকার, আশার আলো দেখিয়ে শেষ চারে বোপান্নাও

US Open: ফেডেরারের রেকর্ড ভেঙে সেমিতে জোকার, আশার আলো দেখিয়ে শেষ চারে বোপান্নাও

নোভক জোকোভিচ।

মেয়েদের সিঙ্গলসে কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের পর ২০ বছরের কম বয়সী খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের সেমিতে উঠেছেন কোকো গফ। লাটভিয়ার জেলেনা ওস্তাপেঙ্কোকে ৬-০, ৬-২-এ উড়িয়ে দিয়ে শেষ চারের টিকিট কাটেন যুক্তরাষ্ট্রের ১৯ বছরের খেলোয়াড়।

একের পর এক রেকর্ড ভেঙেই চলেছেন নোভক জোকোভিচ। তিনি এবার রজার ফেডেরারের আরও একটি রেকর্ড ভেঙে ইতিহাস গড়ে ফেললেন জোকার। মঙ্গলবার ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে নবম বাছাই আমেরিকার টেলর ফ্রিৎজকে হারিয়ে নতুন নজির গড়ে ফেললেন।

এই নিয়ে ৪৭ বার গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে উঠলেন তিনি। এর আগে ৪৬ বার গ্র্যান্ড স্ল্যামে শেষ চারে উঠেছিলেন ফেডেরার। এদিন ফেডেক্সকে টপকে নয়া নজির গড়লেন জোকোভিচ। গত বারের উইম্বলডনেই নোভক স্পর্শ করেছিলেন ফেডেরারের ৪৬ বার গ্র্যান্ড স্ল্যামে শেষ চারে ওঠার নজির। পাশাপাশি, ইউএস ওপেনে ১৩ বার কোয়ার্টার ফাইনাল খেলে প্রতি বারই জয় পেলেন বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড়।

এর আগে মোট ৩বার খেতাব জিতেছেন। ইউএস ওপেনের ফাইনালে উঠলে এক ক্যালেন্ডার ইয়ারে চারটে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠার রেকর্ড করবেন। ক্যারিয়ারে অবশ্য এই নজির নতুন নয়। এর আগেও দু’বার এমনটা করেছেন।

মঙ্গলবার ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে নবম বাছাই আমেরিকার টেলর ফ্রিৎজকে ২ ঘণ্টা ৩৫ মিনিটের লড়াইয়ে ৬-১, ৬-৪, ৬-৪-এ হারিয়ে প্রত্যামতোই ইউএস ওপেনের শেষ চাপে ওঠেন জোকোভিচ। ক্যারিয়ারের ২৪তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব পেতে হলে আর দু'টি ম্যাচ জিততে হবে জোকারকে। যে ফর্মে আছেন, তাতে ফাইনালে তো বটেই, ইউএস ওপেন খেতাবও জিতে যেতে পারেন সার্বিয়ান তারকা।

ওপেন এরায় ছেলে-মেয়ে নির্বিশেষে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্টের। মোট ২৪বার জিতেছেন খেতাব। তার পরই রয়েছেন সেরেনা উইলিয়ামস। তাঁর ২৩টা খেতাব। জোকারেরও তাই। ইউএস ওপেনে জিততে পারলে মার্গারেটকে ছুঁয়ে ফেলবেন জকোভিচ।

শেষ চারে পা দেওয়ার পর জোকার বলেছেন, ‘এই বয়সে আমি যত বার কোর্টে নামি, তত বারই আমি সুযোগ কাজে লাগানোর চেষ্টা করি। জানি না, আর কত বার আমি সুযোগ পাব। যত বার পাব, উপভোগ করব, সেরাটা দেব। আর্থার অ্যাশ এরিনায় অনেক বার খেলেছি। বেশ কিছু স্মরণীয় ম্যাচও আছে। আরও দু'টি ম্যাচ এখানে খেলার জন্য মুখিয়ে আছি।’

এদিকে ইউএস ওপেনে পুরুষদের ডাবলসের সেমিফাইনালে উঠলেন রোহন বোপান্নাও। ১ ঘণ্টা ২৮ মিনিটের লড়াইয়ের পর ম্যাট এবডেন এবং বোপান্না জুটি ৭-৬, ৬-১-এ হারিয়েছেন নাথানিয়েল ল্যামন্স এবং জ্যাকসন উইথরো জুটিকে। গত উইম্বলডনেও সেমিফাইনালে উঠেছিলেন বোপান্না।

রোহনের বয়স ৪৩, ম্যাথেউয়ের ৩৫। এই ইন্দো-অজি জুটি চলতি মরসুমে দোহা ও ইন্ডিয়ান ওয়েলসে জিতেছেন। উইম্বলডনে খেতার জয়ের প্রায় কাছে পৌঁছেছিলেন। কিন্তু পারেননি। এ ছাড়া রটারডাম ও মাদ্রিদে ফাইনালে উঠেছিলেন। এর আগে ২০১০ সালে পুরুষদের ডাবলসের ফাইনালে উঠেছিলেন রোহন বোপান্না। কিন্তু ১৩ বছর আগে খেতাব জিততে পারেননি। তাই যদি এ বার জেতেন, তা হলে রেকর্ড তৈরি করবেন বোপান্না। আগামিকাল রোহন ও ম্যাথেউ ইউএস ওপেনে পুরুষদের ডাবলসের সেমিফাইনালে নামবেন ফরাসি জুটি নিকোলাস মাহুত ও পিয়ের-হিউজ হারবার্টের বিরুদ্ধে।

এদিকে মেয়েদের সিঙ্গলসে কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের পর ২০ বছরের কম বয়সী খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের সেমিতে উঠেছেন কোকো গফ। লাটভিয়ার জেলেনা ওস্তাপেঙ্কোকে ৬-০, ৬-২-এ উড়িয়ে দিয়ে শেষ চারের টিকিট কাটেন যুক্তরাষ্ট্রের ১৯ বছরের খেলোয়াড়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শুধু প্লে-অফে ভালো খেলা নয়, এই বিশেষ কারণটির জন্য স্টার্ককে ক্রেডিট দিলেন অরুণ স্কুলে আরও বাড়ল ছুটি! কবে খুলবে? জানাল শিক্ষা দফতর, তবে শিক্ষকদের যেতে হবে আগেই রেমালের তুমুল দাপটে লন্ডভন্ড বাংলাদেশ, ব্যাপক ক্ষয়ক্ষতি ও মৃত্যুতে আতঙ্কে মানুষ মাকে জিজ্ঞাসা করেছিলাম তুমি কী চাও… ছেলের কাছে কী আবদার করেছিলেন গুরবাজের মা KKR-এর IPL 2024 জয়ে ব্যাট হাতে প্রধান ভূমিকা নিয়েছেন কোন ৫ জন? দেখে নিন তালিকা ভারতীয় নম্বর দেখিয়ে প্রতারণার ফাঁদে ফেলা আন্তর্জাতিক কল ব্লক হবে!উদ্যোগে কেন্দ্র রফির গান গেয়ে টাইম মেশিন খেতাব জয় শুভর, বাংলার ছেলেকে টেক্কা দিতে পারলেন বিনীত ২০২৫ সাল পর্যন্ত এই রাশিগুলির প্রতি সদয় থাকবেন রাহু, আয় বাড়বে হবে নতুন সম্পত্তি ঘূর্ণিঝড় রেমালের জেরে আরও ৩ জনের মৃত্যু, মৌসুনি দ্বীপ বৃদ্ধার ঘাড়ে পড়ল গাছ সোনু সুদ পরিচালিত ছবিতে এবার নাসিরুদ্দিন শাহ! অভিনেতার চরিত্রেও থাকবে বিরাট চমক

Latest IPL News

শুধু প্লে-অফে ভালো খেলা নয়, এই বিশেষ কারণটির জন্য স্টার্ককে ক্রেডিট দিলেন অরুণ মাকে জিজ্ঞাসা করেছিলাম তুমি কী চাও… ছেলের কাছে কী আবদার করেছিলেন গুরবাজের মা KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.