বাংলা নিউজ > ময়দান > সিডনি থেকে আমদাবাদ ঘুরে বার্মিংহ্যামে টেস্ট সেঞ্চুরি খোয়াজার, এক ক্যালেন্ডার বর্ষে এমন নজির বিশ্বের আর কারও নেই

সিডনি থেকে আমদাবাদ ঘুরে বার্মিংহ্যামে টেস্ট সেঞ্চুরি খোয়াজার, এক ক্যালেন্ডার বর্ষে এমন নজির বিশ্বের আর কারও নেই

অ্যাশেজের প্রথম টেস্টে দুরন্ত শতরান খোয়াজার। ছবি- এএফপি।

England vs Australia The Ashes 2023: ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে ব্যক্তিগত শতরান পূর্ণ করা মাত্রই উসমান খোয়াজা যে সব নজির গড়েন, চোখ রাখুন সেই তালিকায়।

ব্রিটিশ তারকাদের মতো ওয়ান ডে ক্রিকেটের ঢংয়ে টেস্ট খেলার ধার ধারলেন না উসমান খোয়াজা। বরং সনাতনি ক্রিকেটের চিরপরিচিত রক্ষণাত্মক মেজাজে বার্মিংহ্যাম টেস্টে সেঞ্চুরি করলেন তিনি।

অ্যাশেজের প্রথম টেস্টের প্রথম ইনিংসেই তিন অঙ্কের রানে পৌঁছে যান অজি ওপেনার। দ্বিতীয় দিনের শেষে খোয়াজা অপরাজিত থাকেন ব্যক্তিগত ১২৬ রানে। ১৪টি চার ও ২টি ছক্কা মারলেও ২৭৯ বলের ইনিংসে ইংল্যান্ডের বোলারদের ধৈর্যের যথাযথ পরীক্ষা নেন উসমান। ইংল্যান্ডের ৮ উইকেটে ৩৯৩ রানের জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ইতিমধ্যেই তাদের প্রথম ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ৩১১ রান সংগ্রহ করেছে।

উল্লেখযোগ্য বিষয় হল, এজবাস্টনে শতরান করা মাত্রই বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে দুর্দান্ত এক ব্যক্তিগত নজির গড়েন উসমান খোয়াজা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনিই একমাত্র ওপেনার, যিনি একই ক্যালেন্ডার বর্ষে অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ডে ইনিংসের গোড়াপত্তন করতে নেমে টেস্ট সেঞ্চুরি করলেন।

খোয়াজা ২০২৩ সালে এখনও পর্যন্ত ৩টি টেস্ট সেঞ্চুরি করেছেন। তিনি তিনটি শতরানই করেছেন ওপেন করতে নেমে। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিডনি টেস্টের প্রথম ইনিংসে ১৯৫ রান করে নট-আউট থাকেন খোয়াজা। অস্ট্রেলিয়া ডিক্লেয়ার করে দেওয়ায় সেই ইনিংসে ডাবল সেঞ্চুরি করা হয়নি তাঁর। পরে মার্চে ভারতের বিরুদ্ধে আমদাবাদ টেস্টের প্রথম ইনিংসে ১৮০ রানের অনবদ্য ইনিংস খেলেন উসমান। এবার ইংল্যান্ডের বিরুদ্ধে বার্মিংহ্যাম টেস্টের প্রথম ইনিংসে শতরান করলেন খোয়াজা।

আরও পড়ুন:- Duleep Trophy 2023: রঞ্জির সর্বোচ্চ উইকেটশিকারীই কিনা দলীপ ট্রফিতে বাদ! নির্বাচকদের কাছেও জলজের প্রশ্নের জবাব আছে কি?

এছাড়া খোয়াজা যে সব ব্যক্তিগত নজির গড়েন, দেখে নেওয়া যাক একনজরে।
১. অ্যাশেজে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের করা শেষ চারটি সেঞ্চুরির মধ্যে খোয়াজা একাই করেছেন তিনটি শতরান।

২. গত ৬ বছরে খোয়াজাই একমাত্র সফরকারী ব্যাটসম্যান, যিনি ভারত ও ইংল্যান্ডে টেস্ট সেঞ্চুরি করলেন।

আরও পড়ুন:- Vitality Blast 2023: টানা ৮ ম্যাচে উইকেট নেওয়ার পরে খুব মার খেলেন সুনীল নারিন, ৫ উইকেট নিয়ে বাঁচিয়ে দিলেন স্যাম কারান

৩. ২০২২ সাল থেকে এখনও পর্যন্ত চারটি আলাদা দেশে টেস্ট সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার হলেন উসমান খোয়াজা। এই সময়ের মধ্যে তিনি অস্ট্রেলিয়ায় ৩টি, পাকিস্তানে ২টি, ভারতে ১টি এবং ইংল্যান্ডে ১টি টেস্ট সেঞ্চুরি করেন।

৪. ২০২২ সাল থেকে এখনও পর্যন্ত সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করার নিরিখে জো রুটকে ছুঁয়ে ফেলেন খোয়াজা। এই সময়ের মধ্যে তিনিও রুটের মতো ৭টি টেস্ট সেঞ্চুরি করেন।

৫. ২০২২ সালে খোয়াজা যে থেকে টেস্টে নিয়মিতভাবে ওপেন করা শুরু করেন, সেই থেকে এখনও পর্যন্ত তাঁর থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করতে পারেননি আর কোনও গোড়াপত্তনকারী ব্যাটসম্যান। এই সময়ের মধ্যে ওপেন করতে নেমে উসমান ৫টি টেস্ট সেঞ্চুরি করেন। বিশ্বের বাকি ওপেনারদের মধ্যে এই সময়কালে ৩টি করে টেস্ট সেঞ্চুরি করেছেন ইমাম উল হক, দিমুথ করুণারত্নে, আব্দুল্লা শফিক ও ক্রেগ ব্রাথওয়েট।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সার্চ কমিটি তৈরির প্রস্তাব ‘ফেলে রেখেছেন’ রাজ্যপাল, উপাচার্য নিয়োগে সরব ব্রাত্য ১১ বছরের পার্থক্য, বিয়ের আগেই প্রেগন্যান্ট, কেমন ছিল রণবীর-আলিয়ার লাভ লাইফ চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর অভিনয়ে নামাতেই ভেঙেছিল প্রথম প্রেম! কোন বয়সে প্রথম প্রেমে পড়েন ‘মিঠাই’ সৌমিতৃষা মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী '...সব রক্ষা হয়ে যাবে', নববর্ষে হাতে ত্রিশূল নিয়ে প্রচারে দিলীপ ঘোষ ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার সত্তরোর্ধ্বদের ফ্রি স্বাস্থ্য বিমার প্রতিশ্রুতি, PM কিষাণ নিয়েও বড় সংকল্প BJP-র রামনবমী ২০২৪ এ শুভ যোগ! গাড়ি , সম্পত্তি কেনার যোগ, লাকি ৫ রাশি কারা?

Latest IPL News

চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.