বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ! এশিয়ার বাইরে প্রথমবার এমনটা করে দেখালেন হরমনপ্রীতরা

ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ! এশিয়ার বাইরে প্রথমবার এমনটা করে দেখালেন হরমনপ্রীতরা

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের মহিলা দল (ছবি-রয়টার্স)

২৩ বছর বাদে ইংল্যান্ডের মাটিতে তারা শুধু ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জেতেনি, পাশাপাশি ইংল্যান্ড দলকে হোয়াইটওয়াশও করেছে তারা। এশিয়ার বাইরে হরমনপ্রীতের নেতৃত্বাধীন ভারতের এই মহিলা দল প্রথমবার এমন নজির গড়ে দেখাল। 

শুভব্রত মুখার্জি: লর্ডসের ২২ গজে ইতিহাস গড়েছে হরমনপ্রীত কউরের নেতৃত্বাধীন ভারতীয় দল। তারা যা করে দেখিয়েছে তা আগে কখনও করে দেখাতে পারেনি কোন ভারতীয় মহিলা ক্রিকেট দল। ২৩ বছর বাদে ইংল্যান্ডের মাটিতে তারা শুধু ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জেতেনি, পাশাপাশি ইংল্যান্ড দলকে হোয়াইটওয়াশও করেছে তারা। এশিয়ার বাইরে হরমনপ্রীতের নেতৃত্বাধীন ভারতের এই মহিলা দল প্রথমবার এমন নজির গড়ে দেখাল। এর আগে এশিয়ার বাইরে ৩ বা তার বেশি সংখ্যার ম্যাচের সিরিজে ভারতীয় মহিলা দল কোনও দিন ক্লিন সুইপ করতে পারেনি। ইতিহাসে প্রথমবার তারা এই কৃতিত্ব অর্জন করল।

ভারতের জন্য এই জয় আরও বেশি স্পেশাল ছিল। কারণ এই ম্যাচের পরেই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছেন তাদের কিংবদন্তি ক্রিকেটার ঝুলন গোস্বামী। ফলে রুদ্ধশ্বাস ম্যাচ জিতেই ঝুলনকে যোগ্য ফেয়ারওয়েল উপহার দিয়েছেন হরমনপ্রীতরা। ঝুলনকে সম্মান জানাতে ম্যাচের স্পেশাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা ও করা হয়েছিল ক্রিকেট অ্যাসোসিয়েশনের তরফে। মাল্টিপ্লেক্সে দেখানো হয় ঝুলনের কেরিয়ারের শেষ ম্যাচ। এই ম্যাচে ঝুলন ব্যাট হাতে রান না পেলেও বল হাতে তিনি ৩০ রান দিয়ে নিয়েছেন ২টি উইকেট।

আরও পড়ুন… এক শব্দের টুইটে প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ভূয়সি প্রশংসা অশ্বিনের

শনিবার ভারত প্রথমে ব্যাট করতে নেমে ৪৫.৪ ওভারে ১৬৯ রানে অলআউট হয়ে যায়। ওপেনার স্মৃতি মন্ধানা ৫০ রান করেন। টপ অর্ডারে যশতিকা ভাটিয়া (০), হরমনপ্রীত কৌররা (৪) ব্যর্থ হন। লোয়ার মিডল অর্ডারে দীপ্তি শর্মা ৬৮ রান করে দলের স্কোরকে সম্মানজনক জায়গায় পৌঁছে দেন। ২২ রান করেন পূজা ভস্ট্রকার। ঝুলন গোস্বামী তাঁর শেষ ম্যাচে ব্যাট হাতে শূন্য রানেই আউট হন। কেম্পের বলে বোল্ড হয়ে যান তিনি। ইনিংস শেষে অপরাজিত থেকে যান দীপ্তি শর্মা।

আরও পড়ুন… কয়েক মিলিমিটার বেরিয়েছিল পা, দীপ্তির নো-বলের জন্য বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল ভারত, তাহলে লর্ডসের মানকাডিংয়ে দোষ কোথায়?

কেট ক্রস ২৬ রান দিয়ে চার উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে ৪৩.৩ ওভারে ১৫৩ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। চার্লি ডিন এদিন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন। অ্যামি জোন্স ২৮ এবং ল্যাম্ব ২১ রান করে তাঁকে যোগ্য সঙ্গত দেন। ভারতের হয়ে ঝুলন গোস্বামী ৩০ রান দিয়ে দুটি এবং রেণুকা সিং ২৯ রান দিয়ে চারটি উইকেট নেন। ম‌্যাচ জিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অ্যামি জোন্সের নেতৃত্বাধীন ইংল্যান্ড দলকে ক্লিন সুইপ করে ভারতীয় দল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? প্রথম দফায় 'বাম্পার' ভোটিং, ‘মোদী-মোদী’ বলে ভোট মানুষের, BJP-র গ্রাফ উঠছে- শাহ অরেঞ্জ ক্যাপের দৌড়ে ২০ থেকে একলাফে ৪-এ কেএল রাহুল, বেগুনি টুপি দেখছেন মুস্তাফিজ এককালে যেখানে পোস্টার মেরেছি সেখানে আজ রোড শো করছি-রাজনৈতিক সফর নিয়ে অকপট শাহ ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ India-Pakistan Test Series নিয়ে রোহিত শর্মার দাবিকে সমর্থন করলেন শাহিদ আফ্রিদি সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের ভাগ্যে আজ কী রয়েছে? শনিবার ২০ এপ্রিলের রাশিফল দেখুন মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে শনিবার কে লাকি? ২০ এপ্রিলের রাশিফল দেখে নিন প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি

Latest IPL News

RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.