বাংলা নিউজ > টেকটক > April Fool Jokes: জিমেইল নিয়ে রসিকতা করেছিল গুগল! আজ থেকে ২০ বছর আগে ঘটেছিল যে বিস্ময়কর ঘটনাটি

April Fool Jokes: জিমেইল নিয়ে রসিকতা করেছিল গুগল! আজ থেকে ২০ বছর আগে ঘটেছিল যে বিস্ময়কর ঘটনাটি

জিমেইল নিয়ে রসিকতা করেছিল গুগল (Pixabay)

April Fool Jokes: জিমেইলের পরে ওয়ার্ড প্রসেসিং এবং স্প্রেডশিট অ্যাপ্লিকেশন সহ গুগল ম্যাপ এবং গুগল ডক্স এসেছে। তার পরে ভিডিয়ো সাইট ইউটিউব, তার পরে ক্রোম ব্রাউজার এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের প্রবর্তন হয়েছে।

ব্যস্ততার জীবনে একদিন একটু অট্টহাসি হয়ে যাক! শুরু থেকেই গুগলও তাই হাসাতে ভালোবাসে। গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন প্র্যাঙ্ক করতে খুব পছন্দ করতেন, কোম্পানি শুরু করার কিছু দিন যেতে না যেতেই, তাঁরা প্রতি এপ্রিল ফুল দিবসে মানুষকে শুরু করেছিলেন। গুগল এদিন এমন কিছু কথা কিংবা আপডেটের কথা বলে যে মানুষ বুঝতেই পারেন না, বোকা বানানো হচ্ছে তাঁদের। অবশেষে যখন বোঝেন তখন অনেক দেরি হয়ে যায়, এপ্রিল ফুল হয়ে যান।

এক বছর তো, গুগল চাঁদে কোপার্নিকাস গবেষণা কেন্দ্রের জন্য একটি চাকরির বিজ্ঞপ্তি দিয়েছিল। অন্য বছরে আবার, কোম্পানি বলেছিল যে তারা গুগলের সার্চ ইঞ্জিনে একটি 'স্ক্র্যাচ এবং স্নিফ' বৈশিষ্ট্য চালু করার পরিকল্পনা করেছে। কৌতুকগুলি এতটাই ওভার-দ্য-টপ ছিল যে মানুষ প্ৰথমে Google-র দুষ্টুমি বুঝে উঠতে না পারলেও পরে সেগুলি নিয়ে হাসতে শুরু করেছিল। আর সেই কারণেই পেজ এবং ব্রিন ২০ বছর আগে এমন কিছু নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন যা কেউ বিশ্বাস করবে না। আর সেটি ছিল জিইমেইল।

জিইমেইল, একটি বিনামূল্যের পরিষেবা, প্রতি অ্যাকাউন্টে এক গিগাবাইট করে স্টোরেজ দেয়। কিন্তু এটি আজ থেকে ২০ বছর আগে মানুষের চোখে ছিল বিস্ময়ের সমান। কারণ, ইয়াহু এবং মাইক্রোসফ্ট দ্বারা পরিচালিত তৎকালীন নেতৃস্থানীয় ওয়েবমেল পরিষেবাগুলিতে মাত্র ৩০ থেকে ৬০টি ইমেল করলেই স্টোরেজ ফুরিয়ে যেত। সেখানে দাঁড়িয়ে ২৫০ থেকে ৫০০ গুণ বেশি ইমেইল পাঠানোর সুবিধা যথেষ্ট অবাক করেছিল মানুষকে। এছাড়াও স্টোরিজে কোয়ান্টাম লিপ ছাড়াও, গুগলের অনুসন্ধান প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীরা পরিষেবাটিতে সঞ্চিত পুরনো ইমেইল, ফটো বা অন্যান্য ব্যক্তিগত তথ্য পুনরুদ্ধার করতেও পারেন। এটিও তো বিস্ময়ই।

এমনকী ২০০৪ সালে এপ্রিল ফুল দিবসের দুপুরে গুগল যখন জিমেইলের এই বহুগুণের গল্প সামনে এনেছিল, তা পড়ে গ্রাহকরা তো রীতিমত বিভ্রান্ত হয়ে নিউজ এজেন্সিকে গুলিকে কল করতে শুরু করে দিয়েছিলেন। দাবি জানাচ্ছিলেন যে, গুগলের প্রতারকরা প্রতারণা করেছে। প্রাক্তন গুগল প্রকৌশলী পল বুচেইট সম্প্রতি একটি এপি সাক্ষাৎকারে সময় জিমেইলকে তৈরি করার কথা স্মরণ করে বলেছিলেন, এটি ছিল আকর্ষণীয়, এমন একটি পণ্য যা মানুষের বিশ্বাস হবে না, অথচ এটি বাস্তব।

পেজ তখন মাত্র ৩১ বছর বয়সী, অত্যাধুনিক ভাবে জিমেইল তৈরি করে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে আগামীতে মানুষ এটি অত্যন্ত পছন্দ করবেন। পেজ ঠিক ছিলেন। Gmail-এ এখন আনুমানিক ১.৮ বিলিয়ন সক্রিয় অ্যাকাউন্ট রয়েছে — প্রতিটিই Google Photos এবং Google Drive-এর সঙ্গে যুক্ত করে মোট ১৫ গিগাবাইট বিনামূল্যের স্টোরেজ অফার করছে। তবুও এটি এখনও অনেক ব্যবহারকারীর জন্য যথেষ্ট নয়, ঠিক যেমনটি গুগল আশা করেছিল। তাই আরও ২০০ গিগাবাইট স্টোরেজের জন্য বার্ষিক ৩০ মার্কিন ডলার টাকা নেই গুগল। ৫ টেরাবাইট স্টোরেজের জন্য বার্ষিক ২৫০ মার্কিন ডলার পর্যন্ত চার্জ করে।

জিমেইলের পরে ওয়ার্ড প্রসেসিং এবং স্প্রেডশীট অ্যাপ্লিকেশন সহ গুগল ম্যাপ এবং গুগল ডক্স এসেছে। তারপরে ভিডিয়ো সাইট ইউটিউব, তারপরে ক্রোম ব্রাউজার এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের প্রবর্তন হয়, যা বিশ্বের বেশিরভাগ স্মার্টফোনকে ক্ষমতাশালী করে তোলে৷

টেকটক খবর

Latest News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি এখানে আর তৃণমূল-বিজেপির লড়াইয়ের ভোট নয়, দক্ষিণ ২৪ পরগনায় নয়া হিসেব দিলেন অভিষেক প্লেনের দরজা থেকে পড়ে গেলেন ব্যক্তি, টেক অফের আগেই বড় দুর্ঘটনা! ভিডিয়ো ভাইরাল

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.