বাংলা নিউজ > টেকটক > খুব সাবধান! ১৪ অ্যাপ ফোনে থাকলে ফাঁস হয়ে যেতে পারে ব্যক্তিগত তথ্য : রিপোর্ট
ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিয়েছে গুগল প্লে স্টোরের ১৪ টি অ্যাপ। অনলাইন দুনিয়ায় নজরদারি চালানো সাইবার নিউজের (Cybernews.com) একটি প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিয়েছে গুগল প্লে স্টোরের ১৪ টি অ্যাপ। অনলাইন দুনিয়ায় নজরদারি চালানো সাইবার নিউজের (Cybernews.com) একটি প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

খুব সাবধান! ১৪ অ্যাপ ফোনে থাকলে ফাঁস হয়ে যেতে পারে ব্যক্তিগত তথ্য : রিপোর্ট

  • অ্যাপগুলি অত্যন্ত জনপ্রিয় বলে জানানো হয়েছে।

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিয়েছে গুগল প্লে স্টোরের ১৪ টি অ্যাপ। অনলাইন দুনিয়ায় নজরদারি চালানো সাইবার নিউজের (Cybernews.com) একটি প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। সেই পরিস্থিতিতে অবিলম্বে সেই অ্যাপগুলি ডিলিট করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সাইবার নিউজের প্রতিবেদন অনুযায়ী, গুগল প্লে স্টোরের ওই ১৪ টি অ্যাপে ম্যালওয়ার নেই। কিন্তু ফায়ারবেস মিস কনফিগারেশনের কারণে ওই অ্যাপগুলির মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস হয়ে যাচ্ছে। যে অ্যাপগুলি অত্যন্ত জনপ্রিয় এবং বিশ্বজুড়ে ১৪০ মিলিয়ন বার সেই অ্যাপগুলি ডাউনলোড করা হয়েছে। উল্লেখ্য, কোনওরকম বেশি কসরৎ ছাড়াই যাতে ডেভেলপাররা অ্যাপে বিভিন্নরকম বৈশিষ্ট্য যোগ করতে পারেন, সেজন্য ফায়ারবেস প্ল্যাটফর্ম দেয় গুগল। 

কী কী তথ্য ফাঁস হতে পারে?

ওই প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাকাউন্টের ইউজারনেম, ইমেল অ্যাড্রেস, আসল নামের মতো তথ্য ফাঁস হয়ে যেতে পারে। শুধু তাই নয়, ওই রিপোর্টে অভিযোগ করা হয়েছে, কেউ যদি সেই ‘URL’ জেনে যায়, তাহলে অনায়াসে ডেটাবেসে ঢুকতে পড়া যাবে। লাগবে না কোনও অনুমতি। বিশেষজ্ঞদের আশঙ্কা, অনেক সময়েই অনুমান করেই ‘URL’ বের করে নেওয়া যায়। ফলে তা বিপজ্জনক হয়ে উঠতে পারে।

তবে বিশেষজ্ঞদের বক্তব্য, যেহেতু ফায়ারবেস মিস কনফিগারেশনের কারণে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের আশঙ্কা আছে, তাই সেই ত্রুটি শুধরে নেওয়া যায়। তাহলেই সেই অ্যাপগুলি সুরক্ষিত হয়ে যাবে। ততদিন অবশ্য গ্রাহকদের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে সেই অ্যাপগুলি।

কোন কোন অ্যাপ?

সাইবার নিউজের প্রতিবেদন অনুযায়ী, Universal TV Remote Control, Find My Kids: Child GPS watch app & Phone Tracker, Hybrid Warrior: Dungeon of the Overlord, Remote for Roku-এর মতো অ্যাপের ক্ষেত্রে সেই ধরনের বিপদের আশঙ্কা আছে। তবে বিষয়টি গুগলের তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি বলে সাইবার নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে।

বন্ধ করুন