বাংলা নিউজ > টেকটক > অবসাদগ্রস্ত ডাক্তারি ছাত্রদের সাহায্য করতে অ্যাপ আনল কোচবিহার মেডিক্যাল কলেজ

অবসাদগ্রস্ত ডাক্তারি ছাত্রদের সাহায্য করতে অ্যাপ আনল কোচবিহার মেডিক্যাল কলেজ

আত্মহত্যা ঠেকাতে বিশেষ উদ্যোগ। প্রতীকী ছবি (Getty Images/iStockphoto) (HT_PRINT)

হাসপাতালের কোনও ডাক্তারি পড়ুয়া তাঁর সমস্যার কথা জানালে সে ক্ষেত্রে তাঁর পরিচয় গোপন রাখা হবে এবং সমস্যা কথা জানতে পারার ৩ দিনের মধ্যে তা মেটানোর উদ্যোগ নেওয়া হবে। আইটিআই বিশেষজ্ঞ এবং একটি বিশেষ টিমের মাধ্যমে এই অ্যাপ দেখাশোনা করা হবে বলে জানিয়েছেন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ নির্মলকুমার মণ্ডল।

বর্তমানে আত্মহত্যার প্রবণতা অনেকটাই বেড়েছে। বিশেষ করে করোনা অতিমারির পর থেকে এই প্রবণতা বেশি বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সাধারণ ছাত্র তো বটেই ডাক্তারি পড়ুয়াদের আত্মহত্যার ঘটনাও অনেক ঘটছে। এই অবস্থায় পড়ুয়াদের মনোবল বাড়াতে কোচবিহার মেডিক্যাল কলেজের চালু হয়েছে একটি অনলাইন অ্যাপ। যার নাম হল ‘ক্রিয়েটিং হোপ থ্রু অ্যাকশন’। পড়ুয়াদের আত্মহত্যা এবং মানসিক চাপ থেকে মুক্ত করতে এই অ্যাপটি চালু করা হয়েছে। যার মাধ্যমে কোনও ডাক্তারি পড়ুয়া সরাসরি তাঁর মনের কথা বলতে পারবেন। অ্যাপটি মহারাজা জীতেন্দ্র নারায়ণ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষের সহায়তায় চালু করা হয়েছে।

আরও পড়ুন: খৈনি খেতে গিয়ে ধরা পড়ায় ক্লাসরুমের মধ্যেই আত্মঘাতী অষ্টমের ছাত্র

হাসপাতালের কোনও ডাক্তারি পড়ুয়া তাঁর সমস্যার কথা জানালে সে ক্ষেত্রে তাঁর পরিচয় গোপন রাখা হবে এবং সমস্যা কথা জানতে পারার ৩ দিনের মধ্যে তা মেটানোর উদ্যোগ নেওয়া হবে। আইটিআই বিশেষজ্ঞ এবং একটি বিশেষ টিমের মাধ্যমে এই অ্যাপ দেখাশোনা করা হবে বলে জানিয়েছেন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ নির্মলকুমার মণ্ডল। শনিবার এই অ্যাপের উদ্বোধন করেন হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। তিনি জানান, কোনও পড়ুয়া এই অ্যাপে যেমন নিজের সমস্যার কথা জানতে পারবেন তেমনি তাঁর সহপাঠীর আচরণ সম্পর্কেও এই অ্যাপে অবগত করাতে পারবেন। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজন বুঝে সংশ্লিষ্ঠ পড়ুয়ার পরিবারের সঙ্গেও কথা বলা হতে পারে।

উল্লেখ্য, গত মাসের কোচবিহার মেডিক্যাল কলেজের হস্টেলে এক ছাত্রীর মৃতদেহ উদ্ধার হয়। তাতে জানা যায় মানসিক অবসাদের কারণে আত্মঘাতী হয়েছিলেন ওই ছাত্রী। সেই ঘটনার পরে এই অ্যাপ চালু করার কথা ভাবে কর্তৃপক্ষ। আত্মহত্যা প্রতিরোধ করাই হল এই অ্যাপের প্রধান লক্ষ্য।  এই অ্যাপের মাধ্যমে যে কোনও পড়ুয়ার মানসিক সমস্যার সমাধানের চেষ্টা করা হবে।  

মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে, এই অ্যাপটি ডাউনলোড করার পর প্রথমে চালু করলে তাতে অপশন দেখাবে সমস্যাটি নিজের নাকি অন্য কারও। সেই মতো পড়ুয়া অপশন বেছে নিলে তারপর কোন বর্ষের পড়ুয়া এবং তাঁর নাম লিখতে হবে। তারপরে স্ক্রিনে ভেসে উঠবে কী কী ধরনের মানসিক সমস্যা। সেখানে ক্লিক করলেই কর্তৃপক্ষ জানতে পারবেন এবং সেই মতোই পদক্ষেপ করা হবে। প্রয়োজনে ছাত্রের কাউন্সেলিং করানো হবে। 

 

টেকটক খবর

Latest News

ভ্যাম্পায়ার ফেশিয়াল করান সাবধানে! হতে পারে মারাত্মক বিপদ পিনারাই বিজয়নকে কি সরিয়ে দেওয়া হবে? লোকসভার ফলে সিপিএমের অন্দরে গুঞ্জন হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে, হ্রদের আয়তনও দ্বিগুণ হয়েছে! ব্লু টিক দেওয়া অ্যাকাউন্টে একাধিক অশালীন পোস্ট, কারণ জানালেন জাহ্নবীর মুখপাত্র ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক AI-কে মানুষ ভাবা বন্ধ করুন, এটি একটি টুল! হঠাৎই বিস্ফোরক মাইক্রোসফ্টের সিইও দুর্ঘটনা কাড়ে ফুটবল খেলার স্বপ্ন, গিটার হাতে সারেগামাপা-র মঞ্চ মাতালেন শিলাজিৎ গুপ্ত যুগের থেকেও প্রাচীন মন্দিরের খোঁজ মধ্যপ্রদেশে ১২ দিন দৌড়ে থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর পৌঁছোলেন মহিলা, গরমে গলে গেল জুতো

T20 WC 2024

নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.