বাংলা নিউজ > টেকটক > EV India: টাটাকে চ্যালেঞ্জ করে হাত মেলাবেন আম্বানি ও মাস্ক! ভারতেই তৈরি হবে বৈদ্যুতিক কার

EV India: টাটাকে চ্যালেঞ্জ করে হাত মেলাবেন আম্বানি ও মাস্ক! ভারতেই তৈরি হবে বৈদ্যুতিক কার

ভারতেই তৈরি হবে বৈদ্যুতিক কার (REUTERS)

EV India: ইলন মাস্কের কোম্পানি টেসলা ভারতে বড় বাজি খেলার প্রস্তুতি নিচ্ছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, টেসলা ভারতে একটি যৌথ উদ্যোগ গঠনের জন্য মুকেশ আম্বানির সঙ্গে আলোচনা করছে।

টাটা মোটরস, বর্তমানে ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারের রাজা। এবার টাটার আধিপত্যকে শীঘ্রই কঠিন প্রতিযোগিতার মুখোমুখি এনে ফেলতে পারে ইলন মাস্কের টেসলা। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, টেসলা ভারতে একটি যৌথ উদ্যোগে টেসলাকে নিয়ে আসার জন্য মুকেশ আম্বানির সঙ্গে আলোচনাও করছে। ইলন মাস্কের কোম্পানি টেসলা ভারতেই ইভি তৈরি করতে চায়। এর জন্য মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সঙ্গে কথাবার্তা চলছে। সম্প্রতি খবর এসেছে যে টেসলা ইতিমধ্যেই নাকি তার জার্মান প্ল্যান্টে ভারতীয় বাজারের জন্য গাড়ি তৈরি করতে শুরু করেছে। এছাড়াও, কোম্পানি ভারতে প্ল্যান্ট স্থাপনের জন্য জায়গাও খুঁজছে।

এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, এক মাসেরও বেশি সময় ধরে নাকি টেসলা ও রিলায়েন্সের মধ্যে আলোচনা চলছে। এই কথোপকথন এখনও যদিও প্রাথমিক পর্যায়ে রয়েছে। একটি সূত্র জানিয়েছে যে টেসলায় রিলায়েন্সের ভূমিকা এখনও চূড়ান্ত করা হয়নি তবে এটি টেসলার জন্য একটি উত্পাদন সুবিধা এবং এর সাথে সম্পর্কিত ইকোসিস্টেমও তৈরি করবে বলে আশা করা হচ্ছে। ওদিকে, সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, টেসলাকে কারখানা তৈরির জন্য আকর্ষণীয় প্রস্তাব দিয়েছে মহারাষ্ট্র ও গুজরাট রাজ্য। তেলাঙ্গানা সরকারের সঙ্গেও আলোচনা চলছে। এক্ষেত্রে দুই থেকে তিন বিলিয়ন ডলার বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।

এদিকে, ভারত সরকার সম্প্রতি নতুন ইভি নীতি প্রকাশ করেছে, ইভির আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছিল। এটি টেসলার মতো সংস্থাগুলির জন্য ভারতে জমিয়ে বাণিজ্য করার দরজা খুলে দিয়েছে। ২০২৩ সালে, হাইড্রোজেনে চলমান দেশের প্রথম ভারী-শুল্ক ট্রাক চালু করতে রিলায়েন্স অশোক লেল্যান্ডের সঙ্গে হাত মিলিয়েছিল। সংস্থাটি বৈদ্যুতিক গাড়িগুলির জন্য সহজেই খুলে ফেলা যায় এমন এবং প্রতিস্থাপন করা যায়, এমন ব্যাটারি তৈরি করার পরিকল্পনা করেছে। বলা বাহুল্য, ভারতের ইভি বাজার এখনও বেশ ছোট কিন্তু তা দ্রুত বাড়ছে।

প্রসঙ্গত, ২০২৩ সালে ভারতে মাত্র দুই শতাংশ ইভি বিক্রি হয়েছিল, যা ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। বর্তমানে, টাটা গ্রুপের কোম্পানি টাটা মোটরস ভারতীয় ইভি বাজারে আধিপত্য বিস্তার করেছে। জানুয়ারিতে ভিয়েতনামের কোম্পানি ভিনফাস্ট ভারতের বাজারে দুই বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা করেছিল। সংস্থাটি তামিলনাড়ুতে একটি ইভি কারখানা তৈরির কাজও শুরু করেছে। এর মানে হল যে আগামী দিনে টাটা মোটরস অনেক দেশি এবং বিদেশী কোম্পানির কাছ থেকে কঠিন প্রতিযোগিতার মুখোমুখি হতে পারে। চীনের সবচেয়ে বড় ইভি কোম্পানি বিওয়াইডি ভারতেও তাদের গাড়ি লঞ্চ করেছে।

  • বছরের শেষ দিকে ভারতে আসবে টেসলা গাড়ি

সব কিছু ঠিক থাকলে এই বছরের শেষের দিকে ভারতে আসতে পারে টেসলার গাড়ি। টুইটারে মাস্ক বলেছিলেন, ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। অন্যান্য দেশের মতো ভারতেও ইলেকট্রিক গাড়ি থাকা উচিত। ভারতে টেসলা বৈদ্যুতিক গাড়ি উপলব্ধ করার জন্য এটি একটি স্বাভাবিক অগ্রগতি হবে। টেসলার গাড়িগুলি এই বছরের শেষের দিকে ভারতে রপ্তানি করা হবে, যা বিশ্বের তৃতীয় বৃহত্তম গাড়ির বাজারে সম্ভাব্য প্রবেশের দিকে টেসলার দারুণ অগ্রগতির ইঙ্গিত দেয়৷ সংস্থাটি আরও বলেছিল যে টেসলার একটি প্রতিনিধিদল এপ্রিলের শেষের দিকে ভারতে আসতে পারে।

টেকটক খবর

Latest News

বাংলায় শ্যুট শেষ, এবার মধ্যপ্রদেশ ছুটছে ভুল ভুলাইয়া টিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন 'তৃতীয় বিশ্বযুদ্ধ বেশি দূরে নয়, শেষের সেদিন জুনেই…'ভারতীয় জ্যোতিষীর কথায় তোলপাড় কেন বুকে অস্বস্তি? কী হয়েছে সন্ধ্যা রায়ের, বিবৃতি দিয়ে জানাল হাসপাতাল কর্তৃপক্ষ ATP Ranking-এ কেরিয়ারের সেরা ৭১ নম্বরে সুমিত নাগাল,৬ ধাপ উঠে টপকালেন লিয়েন্ডারকে এগিয়ে থাকা কি পৃথক রসদ জোগাচ্ছে বিজেপিকে?‌ উপনির্বাচনের আগে ব্যাখ্যায় পদ্ম হিমাচল প্রদেশ: জুনে বরফে ঢেকেছে বড়লাচা পাস! মন খুলে উপভোগ করছেন পর্যটকরা সারাদিন ক্লান্তি লাগে কেন? এভাবেই হুড়মুড়িয়ে বয়স কমবে ছেলেদের! নির্জলা একাদশী ২০২৪র তিথি কতক্ষণ থাকছে? ধনু সহ বহু রাশির ভাগ্যে আসছে সোনার চমক

T20 WC 2024

পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.