বাংলা নিউজ > টেকটক > Zomato বা Swiggy-র চেয়েও অনেক সস্তায় ফুড ডেলিভারি পান এই সরকারি প্ল্যাটফর্মে

Zomato বা Swiggy-র চেয়েও অনেক সস্তায় ফুড ডেলিভারি পান এই সরকারি প্ল্যাটফর্মে

ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স বা ONDC-র মাধ্যমে কোনও থার্ড পার্টির প্রয়োজন ছাড়াই সরাসরি গ্রাহকদের কাছে খাবার বিক্রি করার সুযোগ পাবে রেস্তোরাঁগুলি। যদিও এই ফুড ডেলিভারি টেক প্ল্যাটফর্ম ২০২২ সালের সেপ্টেম্বর থেকেই বাজারে ছিল। তবে ইদানিং জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

ফুড ডেলিভারি অ্যাপের বাজারে নতুন প্রতিযোগী। Zomato ও Swiggy-কে টেক্কা দিতে এবার এল নতুন এক প্ল্যাটফর্ম। আর সেই অ্যাপে খাবারের সস্তা দাম ও ডেলিভারি চার্জ নজর কেড়েছে খাদ্যপ্রেমীদের।

ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স বা ONDC-র মাধ্যমে কোনও থার্ড পার্টির প্রয়োজন ছাড়াই সরাসরি গ্রাহকদের কাছে খাবার বিক্রি করার সুযোগ পাবে রেস্তোরাঁগুলি। যদিও এই ফুড ডেলিভারি টেক প্ল্যাটফর্ম ২০২২ সালের সেপ্টেম্বর থেকেই বাজারে ছিল। তবে ইদানিং জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই প্ল্যাটফর্মে ইদানিং ১০,০০০-এরও বেশি দৈনিক অর্ডার আসছে। আগের তুলনায় প্রতিদিন ব্যবহারকারীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। সোশ্যাল মিডিয়াতেও বেশ জনপ্রিয়তা পেয়েছে এই অ্যাপ। আরও পড়ুন: Blinkit-এ ডেলিভারি করা পাউরুটির প্যাকেটে জ্যান্ত ইঁদুর ছিল বলে অভিযোগ গ্রাহকের

Swiggy এবং Zomato-র সঙ্গে দামের তুলনা করে অনেকেই স্ক্রিনশট পোস্ট করেছেন। অনেকেই দাবি করেছেন যে, ONDC-তে খাবারের দাম তুলনামূলকভাবে বেশ সস্তা।

ONDC কী? 

এই প্ল্যাটফর্ম ভারত সরকারের তৈরি। ONDC-র মাধ্যমে রেস্তোরাঁগুলি সরাসরি গ্রাহকদের কাছে খাবার বিক্রি করতে পারে। এছাড়াও এই প্ল্যাটফর্মে মুদি, বাড়ির অন্দরসজ্জা, সাফাইয়ের জিনিসপত্র ইত্যাদি পাওয়া যায়।

কোথা থেকে প্রথম ONDC শুরু হয়েছিল? 

২০২২ সালের সেপ্টেম্বরে ONDC বেঙ্গালুরুতে প্রথম পথ চলা শুরু করেছিল। কিন্তু সময়ের সঙ্গে এটি একাধিক শহরে ছড়িয়ে পড়েছে।

সত্যিই কি সস্তা? 

অন্যান্য প্ল্যাটফর্ম, যেমন Swiggy এবং Zomato-র তুলনায়, ONDC অনেক বেশি সস্তা। উদাহরণস্বরূপ, Swiggy-তে যে অর্ডারের দাম ২০৯ টাকা এবং Zomato-তে ২১২ টাকা, সেখানে ONDC-তে সেই অর্ডারের দাম মাত্র ১৪৭ টাকা।

ONDC কীভাবে ব্যবহার করবেন?

UPI প্ল্যাটফর্ম Paytm-এর মাধ্যমে ONDC ব্যবহার করা যেতে পারে। সার্চ বারে 'ONDC' টাইপ করুন। স্ক্রিনে বিভিন্ন অপশন দেখতে পাবেন। এর মাধ্যমে মুদি এবং সাফাইয়ের জিনিস থেকে শুরু করে খাবারের দোকানের পর্যন্ত অপশন পেয়ে যাবেন।

খাবার অর্ডার করার জন্য, ONDC Food টাইপ করুন। এরপর যে খাবার অর্ডার করার চেষ্টা করছেন তা আছে কিনা দেখুন। বেশ কিছু রেস্তোরাঁর অপশন পেয়ে যাবেন। তারপরে সুইগি বা জোমাটোর মতোই খাবার আপনার দোরগোড়ায় পৌঁছে যাবে। তবে এখনও ONDC তুলনামূলকভাবে নতুন। ফলে সব রেস্তোরাঁ এখনও এই প্ল্যাটফর্মের মাধ্যমে খাবার বিক্রি করা শুরু করেনি। আরও পড়ুন: এবার থেকে সুইগিতে খাবার অর্ডার দিলেই দিতে হবে 'প্ল্যাটফর্ম চার্জ', জানুন বিশদে

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

৪৫টা ট্রফি! অনন্য কীর্তির জন্য লিওনেল মেসিকে বিশেষ সম্মান দিল ইন্টার মায়ামি শুক্রাদিত্য রাজযোগে ৫ রাশির প্রেম জীবনে আসবে জোয়ার, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল কড়া হল সরকার, এবার থেকে এই ভাতা পেতে বাংলার সরকারি শিক্ষকদের মানতে হবে ১৩ শর্ত গেমসের ভারতীয় দলে সেনার ২৪ প্রতিযোগী, রয়েছেন সার্ভিসেস থেকে মহিলা প্রতিযোগীও 'আপনি মাসি নাকি...' বোনঝির সঙ্গে নেচে কটাক্ষের শিকার মিমি! কিন্তু কেন? পেট্রাপোলে বন্ধ বাণিজ্য, বাংলাদেশ থেকে মাছ আসছে না এপারে, লোকসান কয়েক কোটি টাকার T20I ফর্ম্যাটে সূর্যকুমার যাদব অধিনায়ক হওয়ার পরেই এল স্ত্রীর বিশেষ বার্তা বিশেষভাবে সক্ষম সমর্থকের প্রতি হৃদয়স্পর্শী আচরণ, মন জিতলেন স্মৃতি মন্ধনা বাস্টাডে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়ে ২ বছর পর টুর্নামেন্ট ফাইনালে রাফায়েল নাদাল Hair Care: চুল কোমর পর্যন্ত লম্বা হবে, শুধু এই ২টি জিনিস লাগান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.