বাংলা নিউজ > টেকটক > Government Warning: জাল অ্যাপে ট্রেড করছেন! ব্যাংকের এই ভুয়ো অ্যাপটি ডাউনলোড করে ফেলেননি তো? জারি সতর্কতা

Government Warning: জাল অ্যাপে ট্রেড করছেন! ব্যাংকের এই ভুয়ো অ্যাপটি ডাউনলোড করে ফেলেননি তো? জারি সতর্কতা

জারি অ্যাপের জালিয়াতি সতর্কতা। (Pexel )

Government Warning: বর্তমানে অনেক নকল ব্যাঙ্কিং এবং ট্রেডিং অ্যাপের মাধ্যমে জালিয়াতি হচ্ছে। সরকার প্রতিদিন এই ধরনের প্রতারণা সম্পর্কে সতর্কতা জারি করে চলেছে। এবার আবারও এমন কিছু ভুয়া অ্যাপের কথা জানিয়েছে সরকার।

চোখের সামনেই বাজার কাঁপাচ্ছে অনেক ধরনের ভুয়ো ব্যাংকিং অ্যাপ এবং ট্রেডিং অ্যাপ, স্প্যাম অ্যাপসও বলা যায় এগুলোকে। এই স্প্যাম অ্যাপসের কারণে ইতিমধ্যেই সাইবার জালিয়াতির শিকারও হয়েছেন অনেকে। এই ধরনের সাইবার জালিয়াতি বন্ধ করতে ভারত সরকার এবার অনেক কঠোর পদক্ষেপ নিয়েছে। আবারও সরকার ভুয়া অ্যাপস সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত সাইবার নিরাপত্তা বেশ কিছু অ্যাপস সম্পর্কে বড়সড় তথ্য সামনে এনেছে।

  • জাল ব্যাংকিং অ্যাপস

সাইবার নিরাপত্তা বিভাগের এক্স হ্যান্ডেল সাইবার দোস্ত একটি পোস্টে সতর্কতা জারি করে লিখেছে যে জাল অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন থেকে নিজেকে রক্ষা করুন। এদিন ইউনিয়ন ব্যাংকের ভুয়ো অ্যাপ সম্পর্কে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করেছে সরকার। Union-Rewards.apk নামের এই অ্যাপটি সম্পূর্ণ নকল। এটি পুরোপুরিভাবে ইউনিয়ন ব্যাংকের অফিসিয়াল অ্যাপ কপি করে তৈরি করা। এই ভুয়া অ্যাপটি ব্যবহারকারীকে পুরস্কার দেওয়ারও দাবি করে।

  • জাল ট্রেডিং অ্যাপস

সাইবার নিরাপত্তা বিভাগের এক্স হ্যান্ডেল সাইবার দোস্ত আরও একটি পোস্টে আইফোন ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করে লিখেছে যে আইফোন ব্যবহারকারীদের সতর্কবার্তা! প্রতারণামূলক স্টক ট্রেডিং অ্যাপ থেকে সাবধান। অনেক ভুয়ো ট্রেডিং অ্যাপ রয়েছে যার মাধ্যমে প্রতারণা করা হচ্ছে। সারাদেশে অনেক নাগরিক এই অ্যাপস থেকে লক্ষ লক্ষ টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন। ভারত সরকার আইফোন ব্যবহারকারীদের জাল স্টক ট্রেডিং অ্যাপ সম্পর্কে সতর্ক করেছে ইতিমধ্যেই। গ্রুপ-এস অ্যাপ এই জাল অ্যাপগুলির মধ্যে একটি।

  • আরও বেশ কিছু ভুয়ো অ্যাপের সন্ধান

INSECG, CHS-SES, SAAI, SEQUOIA এবং GOOMI নামের অ্যাপগুলিও ভুয়ো৷ এই সমস্ত অ্যাপ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)-এর অধীনে নিবন্ধিত নয়৷ এই অ্যাপগুলি ব্যবহারকারীকে সুপারিশের ভিত্তিতে স্টক ট্রেডিং করার সুযোগ দেয়। ব্যবহারকারীরা এই অ্যাপগুলি ব্যবহার করে যে শেয়ার কেনেন তার টাকা সরাসরি প্রতারকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায়। এমন পরিস্থিতিতে সেবিও বিনিয়োগকারীদের এই অ্যাপগুলির ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। এছাড়াও সেবি বিনিয়োগকারীদের সোশ্যাল মিডিয়া, হোয়াটসঅ্যাপ গ্রুপ, টেলিগ্রাম চ্যানেল বা অ্যাপের মাধ্যমে প্রাপ্ত বার্তা থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছে।

  • ইয়োনো অ্যাপ নিয়েও গুজব

Yono অ্যাপটি হল এসবিআই-এর মোবাইল অ্যাপ।গত বছরের শেষে, ব্যবহারকারীরা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (এসবিআই) ব্যাংকিং অ্যাপ YONO সম্পর্কিত অনেক জাল মেসেজ পেয়েছিলেন। এই বার্তাগুলিতে বলা হয়েছিল যে এসএমএসে দেখানো লিঙ্কে ক্লিক করে, ব্যবহারকারীকে যত তাড়াতাড়ি সম্ভব ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে তাঁর প্যান কার্ড লিঙ্ক করতে হবে। এটা না করলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। স্বাভাবিকভাবেই এক্ষেত্রে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার ভয়ে অনেক ব্যবহারকারী মেসেজে দেখানো ফিশিং লিঙ্কে ক্লিক করেছিলেন। লিঙ্কে ক্লিক করার পরে, তাঁদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে সব টাকা কেটে নেওয়া হয়েছিল, এইভাবে অনেকেই প্রতারিত হয়েছিলেন।

টেকটক খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.