বাংলা নিউজ > টেকটক > কিছু অনলাইন শপিং সাইটে গ্রাহকদের সঙ্গে প্রতারণা হচ্ছে? কী বললেন মোদীর মন্ত্রী?

কিছু অনলাইন শপিং সাইটে গ্রাহকদের সঙ্গে প্রতারণা হচ্ছে? কী বললেন মোদীর মন্ত্রী?

ফাইল ছবি: এএনআই (Shrikant Singh/ANI)

সম্প্রতি সরকার ই-কমার্স ওয়েবসাইটগুলির ব্যবসায়িক অনুশীলনের এই দিকটির উল্লেখ করেছিল। ফলে সেই পরিপ্রেক্ষিতে পীযূষ গোয়ালের এই বক্তব্য বেশ তাত্পর্যপূর্ণ। এটি বন্ধ করার জন্য একটি স্ব-নিয়ন্ত্রক কাঠামো তৈরি করা প্রয়োজন বলে উল্লেখ করেছে কেন্দ্র।

হাই কমিশন দেয় এমন নির্দিষ্ট কিছু সেলারদেরই বেশি বেশি প্রচার করে ই-কমার্স ওয়েবসাইটরা। এটি জনগণের সঙ্গে প্রতারণার সমতুল্য। বুধবার একটি পডকাস্টের আলোচনার সময়ে এমনটাই বলেন ক্রেতা সুরক্ষা বিষয়ক মন্ত্রী পীযূষ গোয়াল।

'তাই কোনও ই-কমার্স সাইট যদি সর্বোচ্চ প্রিমিয়াম বা সর্বোচ্চ কমিশন পাওয়ার জন্য কোনও নির্দিষ্টি অ্যালগরিদম ব্যবহার করে এবং গ্রাহকদের নির্দিষ্ট দিকেই চালিত করে... আমি মনে করে সেটা খুবই ভুল কাজ। কারণ এটি কার্যত জনসাধারণের প্রতারণা করা হচ্ছে,' বলেন কেন্দ্রীয় মন্ত্রী।  

সম্প্রতি সরকার ই-কমার্স ওয়েবসাইটগুলির ব্যবসায়িক অনুশীলনের এই দিকটির উল্লেখ করেছিল। ফলে সেই পরিপ্রেক্ষিতে পীযূষ গোয়ালের এই বক্তব্য বেশ তাত্পর্যপূর্ণ। এটি বন্ধ করার জন্য একটি স্ব-নিয়ন্ত্রক কাঠামো তৈরি করা প্রয়োজন বলে উল্লেখ করেছে কেন্দ্র।

ই-কমার্স সাইটগুলির এই ধরনের অভ্যাসকে 'ডার্ক প্যাটার্ন' বলা হয়। এই ডার্ক প্যাটার্নের মাধ্যমে ইচ্ছাকৃতভাবে ইন্টারনেট ব্যবহাকারী গ্রাহকদের নির্দিষ্ট কোনও আইটেমের দিকে টেনে আনা হয়। যেমন, শপিং কার্টে কোনও আইটেম যোগ না করা সত্ত্বে তা নিজে নিজে যোগ হয়ে যাওয়া, চেক আউট করার সময় দাম পাল্টে যাওয়া, এমনকি ভুয়ো অফার দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করা, ইত্যাদি কাজকর্মকে ডার্ক প্যাটার্ন বলে উল্লেখ করা হয়।

'প্রত্যেক জিনিসেরই ভাল এবং খারাপ দিক রয়েছে... প্রতিটি কাজেই কয়েকজন অসত্ ব্যক্তি থাকবেন। আপনি কিছুতেই তাদের আটকাতে পারবেন না...অবশ্যই তারা যাতে সফল না হয়, সেটাই চাইবেন। আমরা আমাদের চারপাশে অনেককেই দেখতে পাচ্ছি, সেটা ব্যবসায় হোক বা রাজনীতি হোক বা আমলাতন্ত্র। প্রযুক্তি বিশ্ব সহ জীবনের প্রতিটি ক্ষেত্রেই এমনটা হতে পারে,' মত পীযূষ গোয়াল বলেছিলেন।

এর আগে সরকার ই-কমার্স ওয়েবসাইট, হোটেল এবং ভ্রমণ বুকিং প্ল্যাটফর্মের ভুয়ো কাজ এবং ভেরিফায়েড স্টার রেটিং চেক করার জন্য নির্দেশিকা প্রকাশ করেছিল।

উপভোক্তা বিষয়ক মন্ত্রক ই-কমার্স সাইটে ভুয়ো এবং প্রতারণামূলক কার্যাবলী থেকে ক্রেতাদের রক্ষা করার জন্য বেশ কিছু নিয়ম চালু করেছে। রেটিংয়ের সত্যতা, নির্ভুলতা, গোপনীয়তা, নিরাপত্তা, স্বচ্ছতা এবং অ্যাক্সেসযোগ্যতা নিয়ন্ত্রণে জোর দেওয়া হবে। 

টেকটক খবর

Latest News

শ্লীলতাহানি কাণ্ডে নয়া মোড়, ৫০০ টাকার বন্ডে আগাম জামিন পেলেন রাজভবনের ৩ কর্মী আগামী T20 বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির দায়িত্বে বিশ্বকাপজয়ী প্রাক্তন কোচ প্রত্যাবর্তনেই নজর কাড়লেন বেন স্টোক্স, কাউন্টিতে নিলেন এক ইনিংসে পাঁচ উইকেট আজ পালিত হবে নরসিংহ জয়ন্তী, জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের গুরুত্ব কলকাতায় খাড়গের ছবিতে কালি ইস্যুতে বঙ্গ কংগ্রেসের থেকে রিপোর্ট চাইল হাইকমান্ড বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে…’ IIMC-র অনুষ্ঠানে বার্তা ওপার বাংলার পরিবেশ মন্ত্রীর কেন্দ্রের ধমক খেয়ে তৎপর সিকিম সরকার, পাহাড়ি রাজ্যে কি কমবে গাড়ি ভাড়া? নতুন-পুরনো মিলিয়ে কোকাকোলার ৫২৩৭ সামগ্রী ব্যক্তির সংগ্রহে! গড়লেন বিশ্বরেকর্ড ‘কিছু সম্পর্ক থাকে…’, সত্যি কি কোনোদিন প্রেম ছিল তাদের? জবাব প্রসেনজিৎ-ঋতুপর্ণার

Latest IPL News

বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.