বাংলা নিউজ > টেকটক > মানুষকে হারাচ্ছে AI! ড্রোন প্রতিযোগিতায় একাধিকবার নাস্তানাবুদ বিশ্ব চ্যাম্পিয়ন

মানুষকে হারাচ্ছে AI! ড্রোন প্রতিযোগিতায় একাধিকবার নাস্তানাবুদ বিশ্ব চ্যাম্পিয়ন

মানুষকে হারাচ্ছে এআই! ড্রোন প্রতিযোগিতায় একাধিকবার নাস্তানাবুদ বিশ্ব চ্যাম্পিয়নরা (প্রতীকি ছবি) (AP)

জুরিখ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী দলের তৈরি সুইফ্ট ড্রোন ২৫টি রেসের মধ্যে ১৫টি জিতেছে। শুধু তাই নয় রেসে তার সবচেয়ে কাছের মানব প্রতিযোগীর ড্রোনের উপরে অর্ধ-সেকেন্ডের লিড নিয়ে একটি নতুন কোর্স রেকর্ড তৈরি করেছে।

অতীতে কৃত্রিম বুদ্ধিমত্তা(AI) দাবা, গো এবং বিভিন্ন ধরনের ভিডিও গেমে মানুষকে পরাজিত করেছে। তবে এবার উচ্চ গতির ড্রোন রেসিং প্রতিযোগিতায় কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে পরাজিত হল মানুষ! জুরিখ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি একটি এআই নিয়ন্ত্রিত ড্রোন সুইফ্ট, ড্রোন রেসিং প্রতিযোগিতায় হারিয়ে দিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন তিনজন ড্রোন পাইলটকে। ২৫টি রেসের মধ্যে ১৫টিতে প্রথম স্থান অধিকার করেছে সুইফ্ট।

এই প্রতিযোগিতায় ক্ষেত্রে মানব প্রতিযোগীদের নতুন কোর্স শিখতে এবং প্রশিক্ষণের জন্য এক সপ্তাহ সময় দেওয়া হয়েছিল। সেই একই সময়ে, একটি সিমুলেটেড পরিবেশে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল সুইফ্টকে। রিইনফোর্সমেন্ট লার্নিং নামে এক ধরণের মেশিন লার্নিং ব্যবহার করে ট্রায়াল এন্ড এরর পদ্ধতির মাধ্যমে এআই ড্রনটি নিজেকে উড়তে শেখায়। ড্রোনটি স্বনিয়ন্ত্রিত ভাবেই উড়েছিল এটিতে থাকা ট্র্যাকিং সিস্টেম এবং এর ক্যামেরা থেকে ডেটা রেকর্ড করে। এটি অনবোর্ড সেন্সর থেকে ডেটা বিশ্লেষণ করে ত্রুটিগুলিকে নিজেই সংশোধন করতে শিখেছিল।

রেসের সময়, সুইফ্ট তার অনবোর্ড ক্যামেরা থেকে রেসিং গেট সনাক্ত করার জন্য একটি নিউরাল নেটওয়ার্কে লাইভ ভিডিও পাঠায়। ড্রোনের সঠিক অবস্থান, পরিবর্তন এবং বেগ নির্ণয় করার জন্য এই ভিজ্যুয়াল ডেটাগুলি সেন্সরে অন্যান্য তথ্যের সাথে একত্রিত হয়। এরপরে একটি দ্বিতীয় নিউরাল নেটওয়ার্কে যাওয়ার জন্যে ড্রোনটি এই তথ্যগুলি ব্যবহার করে।

জুরিখ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী দলের তৈরি সুইফ্ট ড্রোন ২৫টি রেসের মধ্যে ১৫টি জিতেছে। শুধু তাই নয় রেসে তার সবচেয়ে কাছের মানব প্রতিযোগীর ড্রোনের উপরে অর্ধ-সেকেন্ডের লিড নিয়ে একটি নতুন কোর্স রেকর্ড তৈরি করেছে। ড্রোন রেসিং প্রতিযোগিতায় অংশগ্রহণকারী, অ্যালেক্স ভ্যানোভার, টমাস বিটমাটা এবং মারভিন শেপার, তিনজনের প্রত্যেকেই অতীতে ড্রোন রেসিং চ্যাম্পিয়নশিপ জিতেছেন।

রেসের বিশ্লেষণে দেখা গেছে যে সুইফ্ট ক্রমাগতভাবে রেসের শুরুতে মানব পাইলটদের ছাড়িয়ে গেছে কঠোর বাঁক নেওয়া থেকে শুরু করে গতি বাড়ানো সর্বত্র। তা সত্ত্বেও সুইফ্ট চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত ড্রোনটি মানুষের বিরুদ্ধে ৪০ শতাংশ রেস হেরেছে এবং একাধিকবার বিধ্বস্ত হয়েছে।

টেকটক খবর

Latest News

যান্ত্রিক গোলযোগে আটকে গেল মেট্রো, ব্যাহত পরিষেবা, কতদূর চলছে এখন? একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? বাড়ির সামনে গুলিবর্ষণের পর প্রথমবার দেখা মিলল সলমনের গাড়ির, কোথায় গিয়েছিলেন 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি অবসান অপেক্ষার, অভিষেকের বিরুদ্ধে ডায়মন্ড হারবারে BJP-র প্রার্থী অভিজিৎ! আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের 'শুভেন্দুকে জানাই', দলের অনুমতি নিয়েই নাকি অভিষেকের সঙ্গে বৈঠক করেছিলেন হিরণ! জনকে 'অভিব্যক্তিহীন' বলেছিলেন করিনা! IPL-এ পাশাপাশি দুজনে, চমকে উঠলেন ভক্তরা মঙ্গল গমন এই রাশির সম্পর্কে ফাটল সৃষ্টি করবে, ভালোবাসা রক্ষা করা হবে কঠিন ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো

Latest IPL News

একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.