বাংলা নিউজ > টেকটক > Credit Card UPI Link: ইউপিআই অ্যাপে ক্রেডিট কার্ড লিঙ্ক করবেন কীভাবে?

Credit Card UPI Link: ইউপিআই অ্যাপে ক্রেডিট কার্ড লিঙ্ক করবেন কীভাবে?

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

NPCI-এর তথ্য অনুযায়ী, প্রতিদিন প্রায় ২৫ কোটি ভারতীয় UPI-কে লেনদেন করেন। এদিকে ভারতের ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যাও নেহাত্ কম নয়- প্রায় ৫ কোটি। এই বিপুল সংখ্যক মানুষের কাছে এক বা একাধিক ক্রেডিট কার্ড রয়েছে। ফলে যাঁরা বেশি বেশি করে ক্রেডিট কার্ডে কেনাকাটা, পেমেন্ট করেন, তাঁরা উপকৃত হবেন।

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-এর সঙ্গে হাত মিলিয়েছে ফিনটেক প্ল্যাটফর্ম Razorpay। আর তার মাধ্যমে UPI-তে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করার নয়া সুবিধা শুরু হতে চলেছে। দেশে UPI-এর ব্যবহার আরও জনপ্রিয় করার জন্য সম্প্রতি ক্রেডিট কার্ডের সুবিধা অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয় ন্যাশানাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। আর তার অংশ হিসাবে এই সিদ্ধান্ত। Razorpay পেমেন্ট গেটওয়েতে এবার থেকে মার্চেন্টরা Rupay ক্রেডিট কার্ডের মাধ্যমে করা UPI পেমেন্ট গ্রহণ করতে পারবেন। আরও পড়ুন: গ্রাহকদের জোড়া ধাক্কা! ক্রেডিট কার্ডে বাড়তি মাশুল, বাড়ল বাড়-গাড়ির EMI-ও

Razorpay জানিয়েছে, এই উদ্যোগে Axis Bank তাদের পার্টনার। মার্চেন্টদের চাহিদার কথা মাথায় রেখেই এই ব্যাঙ্কটি বেছে নেওয়া হয়েছে। RuPay ক্রেডিট কার্ডের মাধ্যমে রেজারপে এবং UPI ব্যবহার করে মার্চেন্টরা এবার থেকে পেমেন্ট রিসিভ করতে পারবেন। প্রাথমিকভাবে HDFC ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ব্যাঙ্কের মাধ্যমে Rupay ক্রেডিট কার্ড ব্যবহার করে Razorpay-তে মার্চেন্টদের টাকা পেমেন্ট করা যেতে পারে।

NPCI-এর তথ্য অনুযায়ী, প্রতিদিন প্রায় ২৫ কোটি ভারতীয় UPI-কে লেনদেন করেন। এদিকে ভারতের ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যাও নেহাত্ কম নয়- প্রায় ৫ কোটি। এই বিপুল সংখ্যক মানুষের কাছে এক বা একাধিক ক্রেডিট কার্ড রয়েছে। ফলে যাঁরা বেশি বেশি করে ক্রেডিট কার্ডে কেনাকাটা, পেমেন্ট করেন, তাঁরা উপকৃত হবেন।

UPI-এর সঙ্গে আপনার ক্রেডিট কার্ড লিঙ্ক করার পদ্ধতি

UPI ক্রেডিট কার্ড কানেক্ট করার সবচেয়ে বড় সুবিধা হল, এটি করা হয়ে গেলে আপনাকে আর ক্রেডিট কার্ড সঙ্গে নিয়ে নিয়ে ঘুরতে হবে না। UPI-এর মাধ্যমে সহজ ও দ্রুত ক্রেডিট কার্ড পেমেন্ট করা যাবে। টাকা পেমেন্ট করার সময়ে, আপনার কাছে অপশন আসবে, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের। আপনার প্রয়োজনমাফিক সেটা বেছে নিলেই হবে। এক সঙ্গে দুইটি কার্ডই UPI-এর সঙ্গে লিঙ্ক করে রাখা যাবে।

১. সবার আগে আপনাকে UPI অ্যাপটি খুলতে হবে।

২. এরপর সেখানে 'Add Card' অপশনে যেতে হবে।

৩. এবার সাধারণ ডেবিট কার্ডের মতো করেই কার্ডের তথ্যাদি দিতে হবে।

৪. সেটি শেষ করে সাবমিট করলেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই ওটিপি ভেরিফিকেশন করতে হবে। আরও পড়ুন: ক্রেডিট কার্ড হারালে বা চুরি গেলে কী করবেন? কার্ডের অপব্যবহার হলে নেবেন কোন পদক্ষেপ?

৫. এরপরেই UPI-কে এই ক্রেডিট কার্ডের অপশনটি দেখতে পারেন।

টেকটক খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে শনিবার কারা লাকি? রইল ১৮ মে রাশিফল দ মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? ১৮ মে শনিবারের রাশিফল দেখে নিন জিতেও বিদায় LSG-র, হেরে তলানিতেই MI, প্লে-অফের দৌড়ে অ্যাডভান্টেজ CSK ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট '১৫ বছর বয়স থেকেই আমার জীবনে ও আছে', শিখরের সঙ্গে প্রেমে ‘সিলমোহর’ জাহ্নবীর! কেজরিওয়াল ও আপের বিরুদ্ধে চার্জশিট দাখিল করল ইডি মালা পরাতে এসে কানহাইয়া কুমারের উপর হামলা, ছেটানো হল কালি, দেখুন Video শীতলকুচিতে গুলি, ২৪ ঘণ্টার মধ্যে প্রশাসনের কাছে রিপোর্ট চাইল CEO দফতর ‘বিয়েটা যখন ভালোবাসার…’,থামছে না ট্রোলিং;আদৃত-কৌশাম্বির দাম্পত্যের আসল ছবি সামনে

Latest IPL News

ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর ‘ভামিকা ভালোই ব্যাট চালাচ্ছে, তবে ক্রিকেটে আসবে কিনা’!মেয়েকে নিয়ে বিরাটের বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.