বাংলা নিউজ > টেকটক > Biometric fraud: সরকারি সাইট থেকে বায়োমেট্রিকের তথ্য হাতানো হচ্ছে, অর্থ দফতরকে সতর্ক পুলিশের

Biometric fraud: সরকারি সাইট থেকে বায়োমেট্রিকের তথ্য হাতানো হচ্ছে, অর্থ দফতরকে সতর্ক পুলিশের

সরকারি ওয়েবসাইট থেকে তথ্য হাতিয়ে জালিয়াতি। প্রতীকী ছবি

বাগুইআটির বাসিন্দা তুষারকান্তি মুখোপাধ্যায় কলকাতা পুলিশের কাছে এই সংক্রান্ত অভিযোগ দায়ের করেছিলেন। সেই সংক্রান্ত মামলায় তদন্তে নেমে বুধবার কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের ব্যাঙ্ক প্রতারণা দমন শাখা উত্তর দিনাজপুর জেলা থেকে ২ জনকে গ্রেফতার করেছে।

রাজ্যে একেবারে নতুন ধরনের সাইবার প্রতারণা সামনে এসেছে। সে ক্ষেত্রে বায়োমেট্রিকের তথ্য হাতিয়ে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সমস্ত টাকা সাফ করে দিচ্ছে সাইবার জালিয়াতিরা। এই সংক্রান্ত প্রতারণা সবচেয়ে বেশি হচ্ছে কলকাতায়। ইতিমধ্যেই কলকাতা পুলিশের কাছে এই ধরনের ৭০ অভিযোগ জমা পড়েছে। এছাড়া রাজ্য পুলিশের অন্যান্য থানাতেও এই সংক্রান্ত অনেক অভিযোগ জমা পড়েছে। প্রাথমিকভাবে কলকাতা পুলিশের তদন্তকারী জানতে পেরেছেন জমি, বাড়ি, সম্পত্তির রেজিস্ট্রি সংক্রান্ত ওয়েবসাইট থেকেই আধার এবং বায়োমেট্রিকের তথ্য হাতিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ফাঁকা করে দিচ্ছে প্রতারকরা। সেই বিষয়টি জানতে পারার পরেই এ বিষয়ে অর্থ দফতরকে সতর্ক করল কলকাতা পুলিশ।

আরও পড়ুন: গ্রাহকদের বায়োমেট্রিকের তথ্য নিয়ে ব্যাঙ্ক থেকে টাকা হাতিয়ে গ্রেফতার ৩

বাগুইআটির বাসিন্দা তুষারকান্তি মুখোপাধ্যায় কলকাতা পুলিশের কাছে এই সংক্রান্ত অভিযোগ দায়ের করেছিলেন। সেই সংক্রান্ত মামলায় তদন্তে নেমে বুধবার কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের ব্যাঙ্ক প্রতারণা দমন শাখা উত্তর দিনাজপুর জেলা থেকে ২ জনকে গ্রেফতার করেছে। আবার ব্যাঙ্কে নাগরিকদের গচ্ছিত থাকা অর্থ প্রতারণার হাত থেকে আটকাতে আরও উদ্যোগী হয়েছে কলকাতা পুলিশ। বাগুইআটির ঘটনায় ধৃতদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে সরকারি বিভিন্ন ওয়েবসাইট থেকে প্রতারকরা আধার কার্ডের তথ্য এবং বায়োমেট্রিকের তথ্য পেত। সে ক্ষেত্রে জমি বা সম্পত্তি রেজিস্ট্রেশনের জন্য সরকারের ওয়েবসাইটে গ্রাহকরা ছাপ বা বায়োমেট্রিক ব্যবহার করতেন সেই তথ্যকে মূলধন করেই তারা প্রতারণা চালাত। বিষয়টি জানতে পেরেই কলকাতা পুলিশের তরফে অর্থ দফতরের ওয়েবসাইটকে আরও সুরক্ষিত করার পরামর্শ দেওয়া হয়েছে। কলকাতা পুলিশ জানিয়েছেন, অবিলম্বে জমি, দলিল বা সম্পত্তির রেজিস্ট্রেশনে গ্রাহকদের ব্যবহৃত বায়োমেট্রিকের তথ্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথি নিরাপদ করার ব্যবস্থা করতে হবে। না হলে এই ধরনের প্রতারণা কমানো যাবে না।

উল্লেখ্য, এ নিয়ে কলকাতা পুলিশের তরফে আগেই নাগরিকদের এবিষয়ে সতর্ক করা হয়েছিল। সেক্ষেত্রে গ্রাহকদের আধার অ্যাপে বায়োমেট্রিক তথ্য ব্লক করার পরামর্শ দিয়েছে পুলিশ। এর পাশাপাশি কোনও অচেনা নম্বর থেকে ফোন আসলে তা না ধরার পরামর্শ দিয়েছে। পাশাপাশি কোনও লিঙ্কে ক্লিক না করার জন্য সাধারণ মানুষকে পরামর্শ দিয়েছে কলকাতা পুলিশ।

 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

রাহুল শেষ কবে রঞ্জি খেলেছিল? শ্রেয়সের পাশে দাঁড়িয়ে BCCI-কে একহাত নিল KKR কর্তা WTC 2023-25 Points Table: এক নম্বরে ভারত, অস্ট্রেলিয়া জিততেই শীর্ষে রোহিতরা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তামিম? BPL সেরা হয়ে মুখ খুললেন বাংলাদেশের তারকা বিয়ে করতে না করতেই বউকে 'সুখী' করতে পারলেন না কাঞ্চন!শ্রীময়ী বললেন ‘একদম ফ্লপ’ থিম জঙ্গল! অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠানের ২য় দিনে কোন তারকা কী পরলেন? গাড়ি-চাপা কাণ্ডের স্মৃতি আজও অক্ষত! খেরিতে অজয় মিশ্র প্রার্থী হতেই সরব কৃষকরা ধরমশালায় পঞ্চম টেস্টের আগে একাই অনুশীলন গিলের, তারকার নিষ্ঠায় মুগ্ধ সমর্থকেরা ২০০৬ সালের পর এমনটা হল! ১৭২ রানে কিউয়িদের হারাল অজিরা, ১০ উইকেট নিলেন লিয়ন বহু রোগ জ্বালা সারাতে হিং হাঁকায় ছক্কা! অম্বল হোক বা স্ট্রেস, উপকার তাক লাগাবে ১.৬২ লাখ কোটির অয়েল অ্যান্ড গ্যাস প্রজেক্ট উদ্বোধন মোদীর, প্রকল্প কোন কোন রাজ্যে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.