বাংলা নিউজ > টেকটক > Microsoft Defender: এক অ্যান্টিভাইরাসেই সব ডিভাইস সুরক্ষিত?
 ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

Microsoft Defender: এক অ্যান্টিভাইরাসেই সব ডিভাইস সুরক্ষিত?

কেবল উইন্ডোজ পিসি নয়। অ্যান্ড্রয়েড ফোন, অ্যাপেল ডিভাইসেও এটা পাওয়া যাবে। তার মানে কি আর অন্যান্য অ্যান্টিভাইরাস অ্যাপেরই প্রয়োজন নেই? এই একটা রাখলেই যথেষ্ট?

কম্পিউটার সুরক্ষিত রাখতে অনেকেই থার্ড পার্টি অ্যান্টিভাইরাস ব্যবহার করেন। তাঁদের জন্য সুখবর। এখন সকলেই মাইক্রোসফটের ডিফেন্ডার সিকিউরিটি অ্যাপ ব্যবহার করতে পারবেন। এতদিন শুধুমাত্র ব্যবসায়িক ক্ষেত্রে এই সিকিউরিটি প্রদান করত মাইক্রোসফট।

কেবল উইন্ডোজ পিসি নয়। অ্যান্ড্রয়েড ফোন, অ্যাপেল ডিভাইসেও এটা পাওয়া যাবে।

তার মানে কি আর অন্যান্য অ্যান্টিভাইরাস অ্যাপেরই প্রয়োজন নেই? এই একটা রাখলেই যথেষ্ট?

মাইক্রোসফ্ট ডিফেন্ডারের মধ্যে অ্যান্টিভাইরাস সুরক্ষা, ম্যালওয়্যার সুরক্ষা দুটোই আছে। ফলে ইতিমধ্যেই ডিভাইসে ইনস্টল করা ঝুঁকিপূর্ণ অ্যাপগুলিও স্ক্যান করা যাবে।

তাছাড়া ওয়েব সুরক্ষাও পাবেন। এর ফলে যে কোনও সন্দেহজনক লিঙ্ক পরীক্ষা করে নেওয়া যাবে।

কীভাবে সাবস্ক্রিপশন?

একটা পার্চেসের মাধ্যমেই একাধিক ডিভাইসের ড্যাশবোর্ড দেখতে পারবেন। একটি Microsoft 365 পার্সোনাল বা একটি Microsoft 365 ফ্যামিলি সাবস্ক্রিপশনের নিতে হবে। এতে অফিস স্যুট (ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট সফ্টওয়্যার), ওয়ানড্রাইভ ক্লাউড স্টোরেজ, টিম এবং ফ্যামিলি সিকিউরিটির অ্যাক্সেস অন্তর্ভুক্ত।

তাহলে কী এই একটা অ্যান্টিভাইরাস নিলেই হবে?

বিশেষজ্ঞরা বলছেন, মাইক্রোসফটের ডিভাইসের জন্য এটাই সেরা অপশন হতে পারে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে নিয়মিত আপডেট করতে হবে। অটোম্যাটিক আপডেট নোটিফিকেশনে নজর রাখতে হবে। সেটা করলে শুধুমাত্র মাইক্রোসফট ডিফেন্ডারেই কাজ চলে যাবে আপনার।

বন্ধ করুন