বাংলা নিউজ > টেকটক > স্ক্রিন-গার্ড আপনার স্মার্টফোনকে বাঁচায় না, বরং ক্ষতি করে! জানুন বিশদে
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

স্ক্রিন-গার্ড আপনার স্মার্টফোনকে বাঁচায় না, বরং ক্ষতি করে! জানুন বিশদে

  • বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারী নিজের ফোনের উপর স্ক্রিন-গার্ড লাগান। তাতে স্ক্রিনের তলায় থাকা দুটি সেন্সরের ক্ষতি হয়।

বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারী নিজের ফোনের উপর স্ক্রিন-গার্ড লাগান। ফোনকে সুরক্ষিত রাখতে তা লাগিয়ে থাকেন অধিকাংশ মানুষ। তবে আপনি হয়ত জানেন না, থার্ড পার্টি স্ক্রিন-গার্ড ব্যবহার করলে তা আপনার ফোনকে সুরক্ষিত রাখার চেয়ে তার ক্ষতি বেশি করবে।

সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে জানানো হয় যে আধুনিক স্মার্টফোনের স্ক্রিনের তলায় দুটি সেন্সর থাকে - অ্যাম্বিয়েন্ট লাইট এবং প্রক্সিমিটি। বাইরে রোদের সঙ্গে তাল মিলিয়ে স্ক্রিনের ব্রাইটনেস নিজে নিজে বাড়ে বা কমে এই অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সরের সাহায্যে। বেশি রোদে বের হলে স্ক্রিনও বেশি উজ্জবল হবে যাতে আপনি ঠিক ভাবে দেখতে পান। কম উজ্জ্বল স্থানে স্ক্রিনের ব্রাইটনেস আপনা আপনি কমিয়ে দেয় এই সেন্সর। এদিকে যখন কানে ফোন লাগিয়ে কথা বলেন খেয়াল করবেন, আপনা আপনি স্ক্রিনের লাইট নিভে যায়। কানের সঙ্গে দূরত্ব বুঝে এই লাইট জ্বলা বা নেভা হয়। এই কাজটি করে প্রক্সিমিটি সেন্সর।

এই সেন্সরগুলি ফোনের বাইরে থেকে দেখা যায় না। তবে ফোনের কাজ কর্মে এর অতি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে স্ক্রিন-গার্ড লাগালে সেই দুটি সেন্সর গার্ড হয়ে যায়। এর কারণে অনেক সময়ে স্ক্রিনের 'টাচ' কাজ করে না। তাছাড়া থার্ড পার্টি স্ক্রিন গার্ড ব্যবহারের জেরে অনেক ক্ষেত্রেই ইন-ডিসপ্লে ফিংগারপ্রিন্ট সেন্সরও কাজ করা বন্ধ করে দেয়।

তাই বিশেষজ্ঞদের মতে স্ক্রিন-গার্ড যদি একান্তই লাগাতে হয় তাহলে কোনও ব্র্যান্ডেড স্ক্রিন-প্রোটেক্টর ব্যবহার করা উচিত। আর সবথেকে ভালো হয় যদি যে কোম্পানির ফোন, সেই কোম্পানিরই স্ক্রিন-গার্ড ব্যবহার করা। সেক্ষেত্রে স্ক্রিন-গার্ড সেভাবেই তৈরি হয় যাতে সেন্সর কোনও ভাবে আটকে না পড়ে। তাতে ফোনের ক্ষতি হয় না।

বন্ধ করুন