CSK

মহেন্দ্র সিং ধোনি (ছবি-টুইটার)

ক্রিকেটারদের কী নিয়ে সবচেয়ে বেশি গর্বিত হওয়া উচিত? উত্তর দিলেন এমএস ধোনি

  • মহেন্দ্র সিং ধোনি বলেন, ‘আমি আমার জেলা ক্রিকেট অ্যাসোসিয়েশনকে (রাঁচি) ধন্যবাদ জানাতে চাই। নিজেদের জেলার প্রতিনিধিত্ব করতে পেরে ক্রিকেটারদের গর্ববোধ করা উচিত। আমি গর্বিত যে আমি আমার দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছি কিন্তু আমি আমার জেলা বা স্কুলের হয়ে না খেললে এটা সম্ভব হতো না।’

মহেন্দ্র সিং ধোনি (ছবি-টুইটার)

প্রথম বলেই ছক্কা খাই, তারপর ধোনির ইশারায় বদলে গেল ছবি! মাহিকে সোলাঙ্কির কুর্নিশ

  • চেন্নাই সুপার কিংসের সোলাঙ্কি জানিয়েছেন, ‘মাহি ভাই জিনিসগুলোকে ক্রিকেট মাঠে খুব সহজ রাখার চেষ্টা করেন। তা সে তুমি গুগলি কর, টপ-স্পিন বা লেগ স্পিন। তুমি যদি রান না দিচ্ছ তার মানে তুমি ভালো বল করছ। আমাদেরকে প্রথম থেকেই নির্দেশ দিয়েছিল ডট বল করতেই হবে।’

গাঁটছড়া বাঁধলেন ভারতীয় দলের ফাস্ট বোলার দীপক চাহার। দীর্ঘ সম্পর্কের পর তিনি তার বান্ধবী জয়া ভরদ্বাজকে বিয়ে করলেন। চাহার এবং জয়া, ফতেহাবাদ রোডের জেপি প্যালেসে সাত পাকে বাঁধা পড়লেন। এর আগে মঙ্গলবার মেহেন্দি অনুষ্ঠান ও সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গাঁটছড়া বাঁধলেন দীপক চাহার, জয়া ভরদ্বাজের সঙ্গে শুরু করলেন জীবনের নতুন ইনিংস

  • গাঁটছড়া বাঁধলেন ভারতীয় দলের ফাস্ট বোলার দীপক চাহার। দীর্ঘ সম্পর্কের পর তিনি তার বান্ধবী জয়া ভরদ্বাজকে বিয়ে করলেন।সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, রাত ১০টায় বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হয়। অন্যদিকে কনে জয়া ভরদ্বাজও দারুণ গেটআপ নিয়েছিলেন। দীপক ও জয়ার বিয়েতে দুই পরিবারের লোকজন আনন্দে মেতে উঠেছিল।

সিএসকে জার্সিতে সুরেশ রায়না। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

পরের মরশুমে CSK-তে ফিরতে চলেছেন সুরেশ রায়না? ‘Mr. IPL’র টুইট ঘিরে জল্পনা

  • এ মরশুমে রায়নাকে কোনও ফ্রাঞ্চাইজিই নিজেদের দলে নেয়নি।

জোস বাটলার এবং যুজবেন্দ্র চাহাল।

চ্যাম্পিয়ন না হওয়া টিম থেকেই কমলা আর বেগুনি টুপি জয়, RR-এর আগেও জিতেছে অন্য দল

  • ২০১৩-তে চেন্নাই সুপার কিংসের মাইকেল হাসি এবং ডোয়েন ব্র্যাভো অরেঞ্জ এবং পার্পল ক্যাপ জিতেছিল। ২০১৭ সালে আবার সানরাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার এবং ভুবনেশ্বর কুমার অরেঞ্জ এবং পার্পল ক্যাপ জিতেছিল। এই দুই দলই IPL চ্যাম্পিয়ন হয়নি।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ছবি: পিটিআই

IPL-এর ইতিহাস ফ্যাফের দলের বিরুদ্ধে, সেটা অতিক্রম করতে পারবে কি RCB?

  • এর আগে লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে থেকে ফাইনালে উঠেছে মাত্র দু'টি দল। ২০১২ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস এবং ২০২১ সালে ইয়ন মর্গ্যানের কলকাতা নাইট রাইডার্স লিগ টেবলের চতুর্থ স্থানে থেকে ফাইনালে উঠেছিল। আর এ বার আরসিবি ফাইনালে উঠলে সেই নজির স্পর্শ করবে।

মহেন্দ্র সিং ধোনি।

‘আমার দিকে তাকানো বন্ধ করে, ঠিক করে বল করো’, কাকে ধমক দিয়েছিলেন CSK অধিনায়ক ধোনি

  • আইপিএল ২০২২-এ সিএসকে-র পারফরম্যান্স হতাশাজনক। প্লে অফেও জায়গা করে নিতে পারেনি তারা। দশ দলের টুর্নামেন্ট নয়ে শেষ করে চেন্নাই। ২০২১ সালের এমন শোচনীয় দশা নিয়ে চলছে তীব্র সমালোচনা।

বিবেক কুমার ও মহেন্দ্র সিং ধোনি

Fact check-ঝাড়খণ্ডে পঞ্চায়েত ভোটের ডিউটি দিচ্ছেন ধোনি? জানুন ভাইরাল ছবির কাহিনি

  • একটি ভাইরাল ছবির কারণে ঝাড়খণ্ডে চলতি পঞ্চায়েত নির্বাচনের সঙ্গে ধোনির (এমএস ধোনি) নাম যুক্ত হয়ে গিয়েছে। আসলে, রাঁচিতে নির্বাচনী দায়িত্ব পালনের সময়, লোকেরা একজনকে এমএস ধোনি বলে ভুল করেছেন। ধোনির মতো দেখতে এক ব্যক্তি, যার নাম বিবেক কুমার, তিনি সিসিএল-এর একটি বিভাগে সহকারী ব্যবস্থাপক।

অভিষেক মরশুমে ফাইনালে উঠে নজির গুজরাট টাইটানসের। ছবি: পিটিআই

IPL 2022: তৃতীয় দল হিসেবে অভিষেকেই ফাইনালে উঠল GT, তবে কৃতিত্ব বেশি টাইটানসেরই

  • শেষ ওভারে গুজরাট টাইটানসের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৬ রান। ডেভিড মিলার শেষ ওভারের প্রথম ৩ বলে প্রসিধ কৃষ্ণকে পরপর তিনটি ছক্কা হাঁকিয়ে টাইটানসকে ৭ উইকেটে ম্যাচ জেতান। অভিষেক আইপিএলেই ফাইনালে উঠল আমেদাবাদের টিম।

ডেভিড মিলার প্রথম প্লেয়ার ছিলেন, যিনি আইপিএল ২০২২-এর নিলামে অবিক্রিত থাকেন। তাঁকে পরে দলে নেয় টাইটানস। আর তাঁর হাত ধরেই ফাইনালে উঠল হার্দিক পাণ্ডিয়ারা। শেষ ওভারের প্রথম ৩ বলে প্রসিধ কৃষ্ণকে তিনটি ছক্কা হাঁকান মিলার। সেই সঙ্গে ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় গুজরাট টাইটানস।

IPL 2022: শেষ ওভারে ১৬রান তাড়া করে জয়, CSK-কে ছাপিয়ে রেকর্ড GT-র, হল আরও নজির

  • দুরন্ত ছন্দে রাজস্থান রয়্যালসকে হারিয়ে ফাইনালে উঠল গুজরাট টাইটানস। হার্দিক-মিলারের দুরন্ত পারফরম্যান্সের হাত ধরে শেষ পর্যন্ত ৭ উইকেটে জয় ছিনিয়ে নেয় গুজরাট টাইটানস। ফাইনালে ওঠার পথে তারা গড়ল একগুচ্ছ রেকর্ডও।

ব্যর্থতার মাঝেও আশার আলো দেখাচ্ছে চেন্নাই সুপার কিংস (ছবি-পিটিআই) (PTI)

IPL 2022-এ ৯ নম্বরে থামল CSK! ব্যর্থতার মাঝেও আশার আলো দেখাচ্ছে টিম ধোনি

  • এ বারে যে সব তরুণ হলুদ জার্সি গায়ে দিয়ে মাঠে নেমেছিলেন তাদের মধ্যে অনেকেই বেশ পরিচিত ছিল না। এমন অবস্থায় দাঁড়িয়ে আইপিএল-এর ১৫তম মরশুমে ১৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকার ৯ নম্বরে থেকে মরশুম শেষ করেছিল চেন্নাই। এমন অবস্থায় বিশেষজ্ঞরা জানিয়েছেন ব্যর্থতার এই মরশুমে চেন্নাই সুপার কিংস কী কী শিখল-

চলতি মরশুমের প্রথম দিকে দলের ওপেনিং জুটি সেভাবে কাজে আসছিল না। ফলে বারবার ওপেনিং জুটি নিয়ে পরীক্ষা করা হচ্ছিল সঙ্গে দলেও পরিবর্তন করা হচ্ছিল, সেই কারণেই এবারে প্রথম থেকে সাফল্য পায়নি চেন্নাই সুপার কিংস। এই কারণে ২০২২ আইপিএল-এ CSK কে ব্যর্থ হতে হয়েছে। এর পাশাপাশি দলের বহু সিনিয়র ক্রিকেটার নিজেদের সেরাটা তুলে ধরতে পারেননি। (ছবি-পিটিআই)  (PTI)

শুধু কি জাদেজার খারাপ নেতৃত্ব, নাকি CSK-এর ব্যর্থতার পিছনে রয়েছে আরও অনেক কারণ?

  • চোটের জন্য দীপক চাহারের ছিটকে যাওয়াটাও চেন্নাই সুপার কিংসের কাছে বড় ধাক্কা ছিল। সিএসকে আর পরে চাহারের বদলি খুঁজে বের করতে পারেনি। তা ছাড়া সিএসকে-র কোর টিমটা এ বার ভেঙে গিয়েছে। ফ্যাফ ডু'প্লেসির মতো প্লেয়াররা দলে ছিলেন না। বহু নতুন মুখ ছিল দলে। তারা তাল মেলাতে পারেনি।

IPL 2022-এ এই তিন তরুণ ক্রিকেটার দলে থেকেও খেলার সুযোগ পেলেন না

শুধু অর্জুন তেন্ডুলকরই নন, IPL 2022-এ এই দুই প্রতিভাবান তরুণকেও সুযোগ দেওয়া হয়নি

  • তিন তরুণ খেলোয়াড় হলেন অর্জুন তেন্ডুলকর, যশ ধুল এবং রাজবর্ধন হাঙ্গার্গেকর। অর্জুন তেন্ডুলকরকে কিনেছিল মুম্বই ইন্ডিয়ান্স, যশ ধুলকে নিয়েছিল দিল্লি ক্যাপিটালস। একই সময়ে চেন্নাই সুপার কিংস রাজবর্ধন হাঙ্গার্গেকরের জন্য বিড করেছিল। এই তিনজন তরুণ খেলোয়াড়কে একটি ম্যাচেও সুযোগ দেয়নি তাদের দল।

আমির খান ও মহেন্দ্র সিং ধোনি

ধোনির নেতৃত্বে খেলতে চান আমির খান! জেনে নিন CSK নিয়ে কী বললেন বলিউড তারকা 

  • বলিউডের প্রবীণ অভিনেতা আমির খান সম্প্রতি চেন্নাই সুপার কিংসের জন্য একটি ভিডিয়ো পোস্ট করেছেন। এই ভিডিয়োতে, প্রবীণ অভিনেতা চারবারের আইপিএল জয়ী অধিনায়ক এমএস ধোনির নেতৃত্বে খেলার ইচ্ছা প্রকাশ করেছেন। চেন্নাই সুপার কিংসের অফিসিয়াল ফ্যান পেজ এই ভিডিয়োটি শেয়ার করেছে। 

আইপিএলের মেগা নিলামে চাহারকে ১৪ কোটি টাকায় কিনেছিল চেন্নাই সুপার কিংস। কিন্তু চোটের কারণে এ বারের আইপিএলে তাঁর খেলাই হয়নি। তাঁর রিহ্যাব চলছে বেঙ্গালুরুর ন্য়াশনাল ক্রিকেট আকাডেমিতে। এ দিকে তাঁর অভাবটা এ বার স্পষ্ট হয়ে উঠেছিল চেন্নাই শিবিরে। চেন্নাই এ বার নয় নম্বরে থেকে আইপিএল শেষ করেছে। হতাশাজনক পারফরম্যান্স তাদের।

CSK এ বার IPL-এ ব্যর্থ, অথচ দীপকের মনে বিয়ের লাড্ডু ফুটছে, ভাইরাল বিয়ের কার্ড

  • গত বছর আইপিএলের সময় মাঠের মধ্যেই বান্ধবী জয়া ভরদ্বাজকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন দীপক চাহার। এ বার তাঁর সঙ্গে চার হাত এক করতে চলেছেন তিনি। ১ জুন বিয়ে করছেন তাঁরা।

সিএসকে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ছবি- আইপিএল।

CSK-র বেহাল দশাতেও কেন একটি ম্যাচেও সুযোগ পেলেন না হাঙ্গার্গেকর, জানালেন ধোনি

  • ভারতের অনুর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপ জিতিয়ে সিএসকেতে যোগ দিয়েছিলেন হাঙ্গার্গেকর।

ধোনিকে বাঁচাতে  ‘বডিগার্ড’র ভূমিকায় আম্পায়ার গ্যাফনি। 

নিরাপত্তা ভেঙে মাঠে ঢুকলেন ধোনি অনুরাগী, মাহিকে বাঁচাতে ‘বডিগার্ড’ স্বয়ং আম্পায়ার

  • রাজস্থান ম্যাচে ধোনি ব্যাট করার সময়ই ঘটনাটি ঘটে।

লড়াইটা চেন্নাই সুপার কিংস এবং মুম্বই ইন্ডিয়ান্সের।

১০ ম্যাচে হেরে IPL-এ লজ্জার রেকর্ড MI, CSK-এর, RR একমাত্র দল যাদের এই নজির নেই

  • এই প্রথম বার সিএসকে ১০টি ম্যাচে হারল। মুম্বই ইন্ডিয়ান্সেরর ক্ষেত্রেও একই বিষয়। তারা প্রথম বার আইপিএলের ১০টি ম্যাচে হেরেছে। যা লজ্জার নজির। তবে রাজস্থান রয়্যালসই একমাত্র টিম, যারা এখনও পর্যন্ত ১০ বা তার বেশি ম্যাচে হারেনি। সেই দিক থেকে রাজস্থান সাফল্যের নজির গড়ে ফেলেছে।

মহেন্দ্র সিং ধোনি।

‘CSK এমন নেতা চাইবে, যাঁর রান ২০০, স্ট্রাইকরেট ১২৮?’ ধোনিকে নিয়ে চাঁচাছোলা হেডেন

  • হেডেন দাবি করেছেন, ধোনি অধিনায়ক হিসাবে সিএসকে-কে যা দিয়েছেন, তাতে ফ্র্যাঞ্চাইজির পক্ষেও এটি আবেগপ্রবণ সিদ্ধান্ত হবে। বছরের পর বছর ধরে চেন্নাই সমর্থকদের ভালোবাসা আর সমর্থন পেয়েছেন ধোনি। তবে ব্যক্তিগত পারফরম্যান্স যদি ফ্যাক্টর হয়, তবে ৪১ বছরের তারকার পরের মরশুমে দলকে নেতৃত্ব না দেওয়ারই কথা।

রিয়ান পরাগ।

IPL 2022: জাদেজার বড় রেকর্ড ভাঙলেন RR তরুণ রিয়ান, সামনে এখন শুধু ডি'ভিলিয়ার্স

  • শুক্রবার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ম্যাচে ২টি ক্যাচ নিয়েছেন পরাগ। মইন আলি (৫৭ বলে ৯৩ রান) এবংনারায়ণ জগদীশানের (৪ বলে ১ রান) গুরুত্বপূর্ণ দু'টি ক্যাচ ধরেছেন। এই ক্যাচ দু'টি না হলে হয়তো ম্যাচের রং বদলে যেতে পারত।