RCB

বিরাট কোহলি। (ছবি সৌজন্যে টুইটার ভিডিয়ো)

'RCB, RCB' চিৎকার ফ্যানদের, ভারতীয় জার্সির ব্যাজ দেখিয়ে ঝাড় দিলেন বিরাট: ভিডিয়ো

Virat Kohli shuts RCB fans: ভারতের ম্যাচের মধ্যেই 'RCB, RCB' বলে চিৎকার করছিলেন সমর্থকরা। তাতে দৃশ্যতই বিরক্তি প্রকাশ করেন বিরাট কোহলি। ভারতের জার্সির ব্যাজ দেখিয়ে দেন তিনি।

দল এখন শুধু বিরাট কোহলি কেন্দ্রিক নয়- ২০২২ সালে এক অন্য ছবি দেখা গেল। এর আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখ একজনই ছিলেন, তিনি হলেন বিরাট কোহলি। কিন্তু ২০২২ মরশুমে বিরাট কোহলি সেভাবে খেলতে পারেননি। তার ফলে বহু নতুন মুখের উপর ভরসা করতে শিখেছে RCB ফ্র্যাঞ্চাইজি। যদিও দল প্লে অফে খেলেছে তবু এই দলে বিশেষ ভূমিকা পালন করেননি কোহলি। ফলে বলা যেতেই পারে একটা দল হিসাবে খেলতে শিখেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।  (ছবি-এএনআই) (ANI)

কার্তিকের প্রত্যাবর্তন থেকে পতিদার প্রাপ্তি! IPL 2022-এ RCB আর কী কী উপহার দিল?

RCB এখন শুধু বিরাট কোহলি কেন্দ্রিক নয়- ২০২২ সালে এক অন্য ছবি দেখা গেল। এর আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখ একজনই ছিলেন, তিনি হলেন বিরাট কোহলি। কিন্তু ২০২২ মরশুমে বিরাট কোহলি সেভাবে খেলতে পারেননি। তার ফলে বহু নতুন মুখের উপর ভরসা করতে শিখেছে RCB ফ্র্যাঞ্চাইজি। 

দীনেশ কার্তিকের প্রত্যাবর্তনের গল্প সবকিছুকে ছাপিয়ে গিয়েছে। আইপিএলে উইকেটের পিছনে হোক কিমবা ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে সকলের মন জিতেছেন তিনি। নিজের পারফরমেন্স দিয়ে ভারতীয় দলেও জায়গা পেয়েছেন। 183 এর স্ট্রাইক-রেট সহ আইপিএলের 'সুপার স্ট্রাইকার অফ দ্য সিজন' পুরষ্কার জিতে নেওয়া দীনেশ কার্তিকের গায়ে 'ফিনিশার' ট্যাগও পড়েছে। এখন দেখার দক্ষিণ আফ্রিকা সিরিজে কার্তিক কী করেন? (ছবি;পিটিআই) (PTI)

দক্ষিণ আফ্রিকা সিরিজে IPL 2022-এর এই পাঁচ  তারকার দিকে তাকিয়ে থাকবে টিম ইন্ডিয়া

হার্দিক পান্ডিয়া রাজস্থানের বিরুদ্ধে আইপিএল ফাইনালে সবচেয়ে প্রভাবশালী অলরাউন্ড পারফরমেন্স করেছেন। গুজরাট টাইটানস অধিনায়ক মরশুমের শুরুতে তার ফিটনেস নিয়ে প্রচুর সমালোচনায় মধ্যে পড়েছিলেন। কিন্তু 'কুং-ফু' পান্ডিয়া তাদের সকলকে ভুল প্রমাণ করেছেন। 

RCB-র মুখোমুখি হয়েছিল RR (ছবি:পিটিআই) (PTI)

জানেন কাদের অভিশাপে IPL 2022 জিততে পারেনি RR! অতীতে KKR-এর সঙ্গেও এমনটা হয়েছিল  

আসলে, RCB-র কখনও আইপিএল শিরোপা জিততে পারেনি, তবে আপনি জেনে অবাক হবেন যে আইপিএল প্লে অফে পৌঁছানোর পরে যেই দল RCB-কে নকআউট করেছে, সেই দল সেই মরশুমে আইপিএল ট্রফি জিততে পারেনি। একবার বা দু’বার নয়, এখন পর্যন্ত আইপিএলের ইতিহাসে পাঁচবার এই ঘটনা ঘটেছে।

দলে হাসারাঙ্গা, হার্ষাল ও হ্যাজেলউডের ভালো বোলিং-এর পাশপাশি পঞ্চম বোলারে অবাব দেখা গিয়েছিল। কখনও শাহবাজ কখনও ম্যাক্সওয়েলকে দিয়ে বোলিং করিয়েছিলেন ফ্যাফ কিন্তু সেই প্ল্যান সফল হয়নি। একটি দল কখনই তিন বোলারে ভালো খেলতে পারে না কারণ মহম্মদ সিরাজ তো এবছরে চূড়ান্ত ফ্লপ। তাকে বাদ দিলে হাসারাঙ্গা, হার্ষাল ও হ্যাজেলউডই ছিলেন দলের তিন প্রধান বোলার। (ছবি-পিটিআই) (PTI)

কোহলির খারাপ ফর্ম নাকি ওপেনিং-এর ব্যর্থতা! কেন IPL 2022-এ সফল হতে পারল না RCB?  

RCB-র ব্যর্থতার পিছনে অন্যতম কারণ হল এবারে তারাক ক্রিকেটাররা সেভাবে শপল হতে পারেননি। সঙ্গে মিডিল অর্ডারও দারুণ ভাবে ব্যর্থ হয়েছে। গ্লেন ম্যাক্সওয়েলও সেভাবে সফল হতে পারেননি। দলের তারকা ক্রিকেটাররা প্রত্যেকেই ব্যাক্তিগত ভাবে খুব একটা ভালো খেলতে পারেননি। এটাই হল RCB-র ব্যর্থতার প্রধান কারণ।

মুখোমুখি রশিদ খান ও বিরাট কোহলি

প্রকাশ্যে এল কোহলি ও রশিদের কথোপকথন, আফগান তারকাকে বড় বার্তা দিয়েছেন বিরাট

রশিদ খান এক সাক্ষাৎকারে বলেছেন, কোহলি ইতিবাচক থাকার কথা বলেছেন। রশিদ খান বলেন, ‘খুব শিগগিরই সেঞ্চুরি আসবে কোহলির ব্যাট থেকে। আমরা তার সেঞ্চুরির জন্য অনেক দিন ধরেই অপেক্ষা করছিলাম। আশা করি খারাপ সময়টা শীঘ্রই শেষ হবে। যদিও তিনি ৬০ থেকে ৭০ রান করছেন।’

বিরাট কোহলি এবং জোস বাটলার।

২জনেই যেন মহাভারতের কর্ণ, কাকতালীয় হলেও ৬বছরের ব্যবধানে কোহলি-বাটলারকে মেলাল IPL

আর এই বছর বাটলারের সঙ্গে ২০১৬-র বিরাট কোহলির কাকতালীয় হলেও বহু মিল। কোহলির মতো এই বছর বাটলারও যেন মহাভারতের ট্র্যাজিক হিরো কর্ণ। ৬ বছর আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ৯৭৩ রান করেছিলেন বিরাট। জিতেছিলেন অরেঞ্জ ক্যাপ।

ইডেনে এলিমিনেটরে জিতে বিরাট কোহলির সেলিব্রেশন (ছবি-পিটিআই) (PTI)

কোহলির RCB ফ্যানদের জন্য বিদায়বার্তায় আগামীর ইঙ্গিত

বিরাট কোহলি টুইট করে লিখেছেন, ‘কখনও কখনও আপনি জেতেন এবং কখনও কখনও আপনি পারেন না, তবে টুয়েলভ ম্যান আর্মি আপনি সবসময় দুর্দান্ত ছিলেন। আমাদের প্রচারাভিযানে আপনারা সর্বদাই আমাদের সমর্থন করেছেন। তুমি ক্রিকেটকে স্পেশাল করে দাও। শেখা কখনই থামে না।’

যশস্বী জসওয়াল ও জোস বাটলার। ছবি- আইপিএল।

একা বাটলারকে নয়, RCB-র বিরুদ্ধে RR-এর জয়ের জন্য এই তরুণকেও কৃতিত্ব দিলেন সেহওয়াগ

তরুণ ভারতীয় ক্রিকেটারের জন্যই বাটলারের উপর থেকে চাপ কমে যায় বলে মনে করেন বীরু। কী করলে জাতীয় দলে ডাক পেতে পারেন, রাজস্থানের তরুণ তুর্কিকে পরামর্শ দিলেন সেহওয়াগ।

সঞ্জু স্যামসন। ছবি: এএনআই

IPL 2022: ‘বাউন্স ব্যাক করতে আমরা অভ্যস্ত’, দাবি  RR অধিনায়কের

উদ্বোধনী মরশুমে আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পরে ফের খেতাবি লড়াইয়ের টিকিট হাতে পেতে মরিয়া ছিল রাজস্থান রয়্যালস। আমেদাবাদে শেষ হাসি হাসে রাজস্থানই। আরসিবিকে ফের হতাশ করে ১৪ বছর পরে পুনরায় ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ফাইনালে ওঠে রয়্যালস।

বোল্টের জার্সি পরে আরসিবি ভক্ত।

দল হারতেই পাল্টি খেল খুদে ভক্ত, RCB-র জার্সি ছেড়ে পড়ল বোল্টের দেওয়া RR জার্সি 

রাজস্থানের জয়ের পর মাঠ থেকে ড্রেসিংরুমে যাচ্ছিলেন বোল্ট। সেখানে তিনি একজন আরসিবি ভক্তকে দেখতে পান। যে খুদে তাঁর জার্সি চেয়েছিল সম্ভবত। বোল্ট তাঁর জার্সি খুলে খুদেকে উপহার দেন। আসলে আরসিবি-র ভক্ত হলেও, সেই বাচ্চা ছেলেটি বোল্টেরও ভক্ত। তাই খুদে ভক্ত পরাজিত টিমের জার্সি খুলে, পরে নেয় বোল্টের জার্সি।

বিরাট কোহলিকে মিমের ঝড় উঠেছে

RCB হারতেই সোশ্যাল মিডিয়ায় কোহলিকে নিয়ে মিমের ঝড়! ট্রেন্ড হল ‘#চোকলি’

এই সময়ে নেটিজেনরা RCB সম্পর্কে অনেক মিম শেয়ার করেছেন। আরসিবি-র পরাজয়ের পরে, কোহলির নামকে#চোকলি বলা হয় এবং এই নামটি সোশ্যাল মিডিয়াতে ট্রেন্ডিং করতে থাকে।এই সময় একজন নেটিজেন কেজিএফ-এর সংলাপও শেয়ার করেছেন। টুইটে লিখেছেন,‘ট্রফি, ট্রফি, ট্রফি, আমি ট্রফি পছন্দ করি, কিন্তু ট্রফি আমাকে পছন্দ করে না।’

টিম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (ছবি-টুইটার দীনেশ কার্তিক)

পরের বছরে আরও শক্তিশালী হয়ে ফিরে আসব, RCB-র সমর্থকদের কাছে ‘ডিকে’-র প্রতিজ্ঞা

নিজের সোশ্যাল মিডিয়েত দীনেশ কার্তিক লিখেছেন,‘আজ রাতে আমরা যে ফলাফল চেয়েছিলাম সেটা পাইনি, তবে নিজেদের এই মরশুমের যাত্রা এবং নির্ভীক ব্র্যান্ডের ক্রিকেট খেলার জন্য এই দলকে নিয়ে গর্বিত। তাদের সমর্থনের জন্য প্রতিটি ভক্তকে ধন্যবাদ। আমরা পরের বছরে আরও শক্তিশালী হয়ে ফিরে আসব।’

বাবর আজমকে নিয়ে বড় বিবৃতি দিলেন RCB তারকা 

কোহলির এই সতীর্থের বিশ্বাস ক্রিকেটের তিন ফর্ম্যাটে এক নম্বরে পৌঁছাবেন বাবর

দীনেশ কার্তিকের বলেন, ‘ ১০০ শতাংশ বাবর এই নজির গড়বে বলে মনে হয়। ও একজন হাই কোয়ালিটি ক্রিকেটার। এই মুহূর্তে ও কেরিয়ারের সেরা ব্যাটিং ফর্মে রয়েছে। সামনেই বেশ কিছু টেস্ট ম্যাচ খেলবে ও। তিন ফর্ম্যাটে ও দুরন্ত ফর্মে রয়েছে।’

১৪ বছর পর ফাইনালে উঠল রাজস্থান রয়্যালস।

IPL 2022: হারের পরেও ওয়ার্নের জন্য মন ভালো করা টুইট RCB-র, ছুঁল সকলের হৃদয়

আরসিবি-র জন্য এটি একটি হৃদয়বিদারক হার ছিল। তবে নিজেরা হারলেও ব্যাঙ্গালোরের ফ্র্যাঞ্চাইজি শেন ওয়ার্নের উপর একটি স্পর্শকাতর টুইট পোস্ট করেছে, যা সোশ্যাল মিডিয়ায় সকলের হৃদয় জিতে নিয়েছে।

অন্যকে গরম! নিজেই ক্যাচ ফস্কালেন রিয়ান পরাগ। (ছবি সৌজন্যে টুইটার)

বল ধরতে না পারায় পাডিক্কালকে গরম দিয়েছিলেন, এবার  নিজেই ক্যাচ ফস্কালেন রিয়ান

IPL Qualifier 2 RR vs RCB: আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের রজত পতিদারের সহজ ক্যাচ ফস্কে বসেন রাজস্থান রয়্য়ালয়ের রিয়ান পরাগ। যে রজত গত ম্যাচে শতরান হাঁকিয়েছিলেন। আর রিয়ান তো নিজের দলের সতীর্থকেই গরম দিয়েছিলেন।

হার্ষালের বলে দীনেশ কার্তিক একটি সহজ ক্যাচ মিস করেন বাটলারের, তার পর সবটাই ইতিহাস।

IPL 2022: বাটলারের সহজ ক্যাচ কার্তিক মিস না করলে হয়তো অন্য ফল হতেও পারত- ভিডিয়ো

দীনেশ কার্তিক যখন ক্যাচ মিস করেন, তখন বাটলার ৬৬ রানে ব্যাট করছিলেন। আর রাজস্থান রয়্যালসের সংগ্রহ ছিল ১ উইকেটে ১০৩ রান। সেই বাটলারই শেষ পর্যন্ত অপরাজিত ১০৬ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। হয়তো এর জন্য কার্তিকের আফসোসের শেষ থাকবে না। হারের জন্য হয়তো নিজেকেই দায়ী করবেন অভিজ্ঞ এই কিপার।

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে মহম্মদ সিরাজ (ছবি-পিটিআই) (PTI)

RCB-র বিশ্বাস কিছুটা আত্মবিশ্বাস হারালেও আরও শক্তিশালী হয়ে ফিরবেন সিরাজ

RCB-র ক্রিকেট ডিরেক্টর মাইক হেসন বলেন, ‘মহম্মদ সিরাজ একজন অত্যন্ত ভালো বোলার। এই টুর্নামেন্টটা ওর একেবারেই ভালো যায়নি তবে আমরা জানি ও আরও শক্তিশালী হয়ে ফিরবে। নতুন বলে ও আমাদের উইকেট এনে দিতে পারেনি।’

RCB-র বিরুদ্ধে শতরান করার পরে জোস বাটলারের সেলিব্রেশন (ছবি-পিটিআই) (PTI)

IPL 2022-এ ৮০০ রানের মালিক হয়েও অল্পের জন্য এই রেকর্ড হাতছাড়া করলেন জোস বাটলার!

তবে একটুর জন্য ইতিহাস তৈরি করতে পারলেন না জোস বাটলার। নিজের এদিনের ইনিংসে আর ১২ রান করলেই আইপিএল-এ রেকর্ড করে ফেলতেন জোস বাটলার। আসলে আইপিএল-এর প্লে অফে এখন পর্যন্ত কোন রান তাড়া করতে গিয়ে কোন ক্রিকেটারের সর্বোচ্চ রানে সংখ্যা হল অপরাজিত ১১৭ রান।

কোহলির সঙ্গে সাক্ষাৎ করতে মাঠে ঢুকলেন দর্শক

ভিডিয়ো: কলকাতার পরে এবার আমদাবাদ, কোহলির সঙ্গে সাক্ষাৎ করতে মাঠে ঢুকলেন দর্শক

আসলে, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ইনিংসের প্রথম ওভারের সময়, নরেন্দ্র মোদী স্টেডিয়ামের নিরাপত্তাকে ফাঁকি দিয়ে একজন তরুণ ভক্ত বিরাট কোহলির সাথে দেখা করতে মাঠে প্রবেশ করেন। নিরাপত্তাকে ফাঁকি দিয়ে সরাসরি বিরাটের কাছে ছুটে যান তিনি।