বাংলা নিউজ > ভাগ্যলিপি > ৪৯৯ বছর পর দুর্লভ যোগ দোলে, জানুন দিন ও শুভক্ষণের খুঁটিনাটি
হোলির দিনে শুক্র ও সূর্য মীন রাশিতে থাকবে, মঙ্গল ও রাহু থাকবে বৃষ রাশিতে, বুধ কুম্ভ ও কেতু বৃশ্চিক রাশিতে বিরাজ করবে।
হোলির দিনে শুক্র ও সূর্য মীন রাশিতে থাকবে, মঙ্গল ও রাহু থাকবে বৃষ রাশিতে, বুধ কুম্ভ ও কেতু বৃশ্চিক রাশিতে বিরাজ করবে।

৪৯৯ বছর পর দুর্লভ যোগ দোলে, জানুন দিন ও শুভক্ষণের খুঁটিনাটি

ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের প্রতিপদা তিথিতে হোলি পালিত হয়। এ বছর হোলিতে বিশেষ যোগ সৃষ্টি হচ্ছে, যার ফলে এই উৎসবের গুরুত্ব বৃদ্ধি পেয়েছে।

আগামী ২৮ মার্চ হোলি উৎসব পালিত হবে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোল পূর্ণিমা ও হোলিকা দহন বা ন্যাড়া পোড়া হয়। এর পরের দিনই রঙের উৎসব হোলি। জ্যোতিষ শাস্ত্রীয় গণনা অনুযায়ী এ বছর হোলিতে গ্রহের বিশেষ সংযোগ সৃষ্টি হচ্ছে। 

ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের প্রতিপদা তিথিতে হোলি পালিত হয়। এ বছর হোলিতে বিশেষ যোগ সৃষ্টি হচ্ছে, যার ফলে এই উৎসবের গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। এ বছর হোলির দিনে ধ্রুব যোগ সৃষ্টি হতে চলেছে। এদিন কন্যা রাশিতে বিরাজ করবে চন্দ্র। অন্য দিকে মকর রাশিতে বিরাজমান থাকবে শনি ও বৃহস্পতি। ৪৯৯ বছর হোলির দিনে এমন সংযোগ সৃষ্টি হচ্ছে। এর আগে ৩ মার্চ ১৫২১ সালে এ ধরনের যোগ সৃষ্টি হয়েছিল। 

এ ছাড়াও হোলির দিনে শুক্র ও সূর্য মীন রাশিতে থাকবে। মঙ্গল ও রাহু থাকবে বৃষ রাশিতে, বুধ কুম্ভ ও কেতু বৃশ্চিক রাশিতে বিরাজ করবে। এই সময় সর্বার্থ সিদ্ধি যোগ ও অমৃত সিদ্ধি যোগও থাকবে। এই দুটি যোগই অত্যন্ত শুভ।

দোলের শুভক্ষণ ২০২১:

ফাল্গুন পূর্ণিমা ২০২১-

পূর্ণিমা তিথি শুরু- ২৮ মার্চ ৩টে ২৭ মিনিটে।

পূর্ণিমা তিথি সমাপ্ত- ২৯ মার্চ রাত ১২টা ১৭ মিনিটে।

হোলিকা দহন বা ন্যাড়া পোড়া ২০২১:

শুভক্ষণ- ৬টা ৩৭ মিনিট থেকে ৮টা ৫৬ মিনিটে।

২ ঘণ্টা ২০ মিনিট হোলিকা দহনের মোট সময়।

দোলের ৮ দিন আগে থেকে সমস্ত ধরণের শুভ কর্ম বর্জিত হয়। এই ৮ দিনকে হোলাষ্টক বলা হয়। জ্যোতিষ শাস্ত্রীয় দৃষ্টিকোণ থেকে অষ্টমীতে চন্দ্র, নবমীতে সূর্য, দশমীতে শনি, একাদশীতে শুক্র, দ্বাদশীতে বৃহস্পতি, ত্রয়োদশী ও চতুর্দশীতে যথাক্রমে বুধ ও মঙ্গল এবং পূর্ণিমার দিনে রাহু উগ্র স্বভাবের থাকে। হোলাষ্টকের সময় গৃহপ্রবেশ, বিবাহ আলোচনা, আশীর্বাদ, বিবাহ, ভীত পুজো, নতুন ব্যবসা শুরুর মতো মঙ্গল অনুষ্ঠানের আয়োজনকে অশুভ মনে করা হয়।

বন্ধ করুন