বাংলা নিউজ > ভাগ্যলিপি > Rakhi Purnima Myth: রাখিতে এখানে ভাইদের দেওয়া হয় মৃত্যুর অভিশাপ, জেনে নিন কোথায় ঘটে এই আজব প্রথা

Rakhi Purnima Myth: রাখিতে এখানে ভাইদের দেওয়া হয় মৃত্যুর অভিশাপ, জেনে নিন কোথায় ঘটে এই আজব প্রথা

ভাই-বোনের সম্পর্কের অনেক উদাহরণ আছে, এই সম্পর্কের সবচেয়ে বড় উৎসব হল রাখি বন্ধন, যেখানে বোন তার ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে।

Rakhi purnima date and time 2023: বোনেরা রাখি উৎসবে ভাইকে মৃত্যুর অভিশাপ দেন, ভারতে এই অদ্ভুত আচার পালন করা হয় কোথায় এবং কেন, জেনে নিন এখান থেকে।

ভাই-বোনের সম্পর্কের অনেক উদাহরণ আছে, এই সম্পর্কের সবচেয়ে বড় উৎসব হল রাখি বন্ধন, যেখানে বোন তার ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে। এর সঙ্গে ভাই বোনকে রক্ষা করার প্রতিশ্রুতিও দেয়। এই উৎসব সারা দেশে বিভিন্নভাবে পালিত হয়, অনেক জায়গায় এর বিভিন্ন নামও দেওয়া হয়েছে। যদিও রাখী উৎসবকে কেন্দ্র করে এক জায়গায় ভাইকে অভিশাপ দেওয়ার প্রথাও রয়েছে, যেখানে বোনরা তাদের ভাইকে মৃত্যুর জন্য অভিশাপ দেয়।

রাখি বন্ধনে ভাইকে অভিশাপ দেওয়ার এই রীতি ছত্তিশগড়ে। এখানে যশপুরে একটি সম্প্রদায় এমন একটি রীতি অনুসরণ করে। এই রীতি অনুসারে, বোনেরা প্রথমে তাদের ভাইকে মৃত্যুর অভিশাপ দেয় এবং তারপরে এর প্রায়শ্চিত্ত করে। এর জন্য বোনেরা নিজেদের জিভে কাঁটা ঠেকায়, যা অভিশাপের পর প্রায়শ্চিত্ত হিসেবে করা হয়। রাখি ছাড়াও এই রীতি পালন করা হয় ভাই ফোঁটায়।

পবিত্র রাখী উৎসবে এমন প্রথার কারণও জেনে নেওয়া যাক। আসলে এই অভিশাপও দেওয়া হয় শুধু ভাইয়ের রক্ষার জন্য। বিশ্বাস করা হয় যে যমরাজের হাত থেকে ভাইকে বাঁচানোর জন্য এটি করা হয়। এখানে এই বিষয়ে কিছু কাহিনিও রয়েছে, যেখানে বলা হয়েছে যে যমরাজ একবার এমন এক ব্যক্তিকে নিতে এসেছিলেন যার বোন তাকে কখনও অভিশাপ দেয়নি। এরপর বোনেরা তাদের ভাইদের রক্ষার জন্য এই বিশ্বাস অনুসরণ করতে শুরু করে। সেই থেকে এই সম্প্রদায় রাখি উৎসবে ভাইকে অভিশাপ দেওয়ার এই বিশ্বাস অনুসরণ করে। রাখি উৎসবকে কেন্দ্র করে অনেক রকমের অদ্ভুত বিশ্বাসও রয়েছে। যা আজ পর্যন্ত অনুসরণ করা হয়ে চলেছে।

ভাগ্যলিপি খবর

Latest News

স্কুলের শিক্ষকরা আদৌও যোগ্য তো? ২ সপ্তাহের মধ্যে তথ্য আপলোড করতে বলল হাইকোর্ট ৫টি হোম সিরিজের সূচি ঘোষণা করল BCCI, ইংল্যান্ডের বিরুদ্ধে ১টি T20 পেল ইডেন একাদশের বই কোথায়? প্রশ্ন তুলে শুরু হল আন্দোলন, পিডিএফে কি সবার সমস্যা মিটবে? ২২ জুন জগন্নাথ দেবের স্নানযাত্রা, এর পরে বন্ধ হয়ে যাবে মন্দিরের দরজা, কেন Zimbabwe Head Coach: ভারত তাদের দেশে সফর করার আগেই নতুন কোচ নিয়োগ করল জিম্বাবোয়ে ‘শরীর থেকে রাগ বের করতে হবে...’ব্রেকআপ নিয়ে কী জানালেন অক্ষয়? গঙ্গার পাড়ে সক্কাল বেলা প্রেমে মজে দিতিপ্রিয়া, প্রকাশ্য ছবি,প্রেমিককে দেখা গেল? পার্টি অফিসে দলীয় কর্মীদের সামনে হাতাহাতিতে জড়েলেন বিজেপি নেতারা মাউথ ওয়াশ ব্যবহার করেন? এতে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা বৃষ্টি পড়ছে, এবার মশার উৎপাত বাড়বে! ঘরেই বানান দাওয়াই, পাবেন মুক্তি

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.