বাংলা নিউজ > ভাগ্যলিপি > এপ্রিলে কোন কোন উৎসব, কবে একাদশী ও পূর্ণিমা, জানুন এখানে

চলতি বছর এপ্রিল মাসে একাধিক ব্রত ও উৎসব পালিত হবে। বাংলা নববর্ষ, রামনবমীর মতো প্রমুখ উৎসব এ সময়ই অনুষ্ঠিত হবে। এখানে জানুন, এই মাসের গুরুত্বপূর্ণ দিন-তিথি সম্পর্কে—

৪ এপ্রিল, ইস্টার ডে ও শীতলা অষ্টমী- ক্রুসবিদ্ধ হওয়ার তিনদিন পর ইস্টারের দিনে যিশু পুনরুজ্জীবিত হন। 

এদিনই পালিত হয় শীতলা অষ্টমী।

৭ এপ্রিল, একাদশী- বুধবার পাপমোচনী একাদশী। হিন্দু পঞ্জিকা অনুযায়ী চৈত্র কৃষ্ণ পক্ষের একাদশী তিথি পাপমোচনী একাদশি হিসেবে পরিচিত। এদিন ব্রত রাখলে সমস্ত পাপ থেকে মুক্তি লাভ সম্ভব হয়।

৯ এপ্রিল, চৈত্র প্রদোষ ব্রত (কৃষ্ণ পক্ষ)- চৈত্র মাসের প্রথম প্রদোষ ব্রত (কৃষ্ণ পক্ষ) ৯ এপ্রিলে পালিত হবে। শিবের আশীর্বাদ লাভের জন্য এই ব্রত করা হয়। 

১০ এপ্রিল, মাসিক শিবরাত্রি- মহাশিবরাত্রির বিশেষ গুরুত্ব হলেও, প্রতিমাসে যে শিবরাত্রি পালিত হয়, তাঁর মাহাত্ম্য কোনও অংশে কম নয়। প্রতিমাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মাসিক শিবরাত্রি পালিত হয়।

১২ এপ্রিল, সোমবতী অমাবস্যা- সোমবারের অমাবস্যা তিথিকে সোমবতী অমাবস্যা বলা হয়। হিন্দু পঞ্জিকা অনুযায়ী এটি বছরের শেষ দিন। এর পর হিন্দু নববর্ষ শুরু হয়।

১২ এপ্রিল, রমজান মাস শুরু- ১২ এপ্রিল থেকে শুরু হচ্ছে রমজান মাস। শেষ হবে ১২ মে। হিজরি ক্যালেন্ডারের নবম মাস রমজান। 

১৩ এপ্রিল, চৈত্র নবরাত্রি শুরু- এদিন প্রতিপদায় ঘট স্থাপন হবে এবং নবরাত্রিতে দুর্গার ৯টি রূপের পুজো হবে। 

১৫ এপ্রিল, বাংলা নববর্ষ- বাংলা নববর্ষের সূচনা হবে এদিন থেকে।

১৬ এপ্রিল, বিনায়ক চতুর্থী- শাস্ত্র মতে, অমাবস্যার পরের শুক্লপক্ষের চতুর্থীকে বিনায়ক চতুর্থী বলা হয়। গণেশকে সমর্পিত এই দিন।

১৮ এপ্রিল, চৈত্র ছটপুজো- চৈত্র মাসের ছট পুজো এ বছর ১৮ এপ্রিলে পালিত হবে।

২১ এপ্রিল, রাম নবমী- মনে করা হয়, চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে রাম জন্মগ্রহণ করেন। এই তিথিতে প্রতি বছর রামনবমী পালিত হয়।

২৩ এপ্রিল, কামদা একাদশী- হিন্দু পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে কামদা একাদশী ব্রত পালিত হয়। এদিন উপবাস রাখলে সমস্ত মনস্কামনা পূর্ণ হয়।

২৪ এপ্রিল, চৈত্র প্রদোষ ব্রত (শুক্লপক্ষ)- চৈত্র মাসের দ্বিতীয় প্রদোষ ব্রত হবে ২৪ এপ্রিল। এটি শনি প্রদোষ ব্রত হতে চলেছে, যেখানে শিবের আশীর্বাদের লাভের জন্য উপবাস রাখা হবে। 

২৫ এপ্রিল মহাবীর জয়ন্তী- হিন্দু পঞ্জিকা অনুযায়ী শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে মহাবীর জয়ন্তী পালিত হয়। এদিনই জন্মগ্রহণ করেন মহাবীর।

২৭ এপ্রিল, মহাবীর জয়ন্তী- চৈত্র পূর্ণিমার দিনে হনুমানভক্ত রাম জন্মগ্রহণ করেন। তাই প্রতিবছর চৈত্র পূর্ণিমার দিনে হনুমান জয়ন্তী পালিত হয়। 

বন্ধ করুন