বাংলা নিউজ > ভাগ্যলিপি > Hartalika teej 2023: আগামিকাল হরতালিকা তীজ, জেনে নিন পুজোর সঠিক সময় ও পুজো সামগ্রীর তালিকা

Hartalika teej 2023: আগামিকাল হরতালিকা তীজ, জেনে নিন পুজোর সঠিক সময় ও পুজো সামগ্রীর তালিকা

হরতালিকা তীজে, ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে, এই দিন বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ুর জন্য নির্জলা উপবাস পালন করবে। এই উৎসবটি ভগবান শিব এবং পার্বতীর সঙ্গে সম্পর্কিত।

Hartalika teej 2023: হরতালিকা তীজ ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে। বিবাহিত মহিলাদের জন্য এই উপবাস খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে পুজো যাতে ভালো ভাবে সম্পন্ন হয়, সে জন্য কী কী পুজোর উপকরণ লাগবে জেনে নিন এখান থেকে।

হরতালিকা তীজে, ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে, এই দিন বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ুর জন্য নির্জলা উপবাস পালন করবে। এই উৎসবটি ভগবান শিব এবং পার্বতীর সঙ্গে সম্পর্কিত। এই দিনে সারা রাত জাগরণ করে গৌরীশঙ্করের পুজো করার রীতি রয়েছে। পৌরাণিক বিশ্বাস অনুসারে, শিবকে স্বামীরূপে পাওয়ার জন্য মা পার্বতী প্রথম হরতালিকা তীজের উপবাস পালন করেছিলেন।

কথিত আছে এই উপবাসের প্রভাবে সৌভাগ্য বৃদ্ধি পায়। হরতালিকা তীজের পুজো অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়, তাই এখন থেকে মহিলাদের পুজোর সামগ্রী সংগ্রহ করা উচিত যাতে পুজোয় কোনও কিছুর অভাব না হয়।

শিবলিঙ্গ তৈরিতে পুকুর বা নদীর পরিষ্কার মাটি ও বালিও ব্যবহার করা যেতে পারে।

চন্দন, পৈতে, ফুল, নারকেল, গোটা চাল

৫ টি পান, ৫ টি এলাচ, ৫ টি পুজোর সুপারি, ৫ টি লবঙ্গ, ৫ ধরনের ফল

দক্ষিণা, মিষ্টি, ধুতরা ফল

ঘট, পবিত্র করার জন্য তামার পাত্র, দূর্বা, আকন্দ ফুল

ঘি, প্রদীপ, ধূপকাঠি, ধোঁয়া, কর্পূর, ব্রত কথার বই

১৬ প্রকারের পাতা শিবকে নিবেদন করতে হবে - বেলপত্র, তুলসী, জাতিপত্র, সেবন্তিকা, বাঁশ, দেওদার পত্র, চম্পা, কানের, অগস্ত্য, ভৃঙ্গরাজ, ধাতুরা, আম পাতা, অশোক পাতা, পান, কলা পাতা, শমী পাতা।

শৃঙ্গার সামগ্রী - হরতালিকা তিজে শৃঙ্গার বাক্সের বিশেষ গুরুত্ব রয়েছে, এতে কুমকুম, মেহেন্দি, বিন্দি, সিঁদুর, কাজল, চুড়ি, চিরুনি, মেহেন্দি অন্তর্ভুক্ত করা উচিত।

হরতালিকা তীজের পুজোর সঠিক সময়

হিন্দু ধর্মে, বিবাহিত মহিলাদের জন্য হরতালিকা তীজের উপবাসের অনেক তাৎপর্য রয়েছে। শাস্ত্র মতে প্রদোষে হরতালিকা তীজের পুজো করা শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়।

হরতালিকা তীজে পুজোর শুভ সময় সকাল ০৬ টা ০৭ মিনিট থেকে ০৮ টা ৩৪ মিনিট পর্যন্ত।

যেখানে প্রদোষ কাল এর পুজো সন্ধ্যা ৬টা ২৩ মিনিট থেকে শুরু হবে।

ভাগ্যলিপি খবর

Latest News

ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.