বাংলা নিউজ > ভাগ্যলিপি > Jagannath Dev Snan yatra 2022: জগন্নাথদেবের স্নানযাত্রার তিথি কখন পড়ছে? রাত পোহালেই উৎসবের রেশ শুরু
জগন্নাথ দেবের স্নানযাত্রা সম্পর্কে বিস্তারিত জানুন।   (PTI Photo)  (PTI)

Jagannath Dev Snan yatra 2022: জগন্নাথদেবের স্নানযাত্রার তিথি কখন পড়ছে? রাত পোহালেই উৎসবের রেশ শুরু

  • ১০৮ ঘড়া জল দিয়ে অভিষেক করানো হয় বিগ্রহকে। এই জলের মধ্যে অনেক রকম ভেষজ ঔষধি চন্দন আরো নানারকম সুগন্ধি দেওয়া থাকে। বলা হয় জগন্নাথ দেবের স্নানযাত্রা যে দর্শন করতে পারে তার মত পরম ভাগ্যবান আর কেউ হয়না।

জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব পালন করা হয়। এটি ভক্তদের কাছে একটা বড় মহোৎসব। জগন্নাথ বলরাম সুভদ্রা দেবীর বিগ্রহকে জগন্নাথ মন্দির থেকে বাইরে নিয়ে আসা হয়। মন্দিরের বাইরে তৈরি করা হয় বিশেষভাবে সজ্জিত স্নানমঞ।

মঞ্চটি তোরণ এবং রেশমি কাপড় দিয়ে সজ্জিত থাকে। ১০৮ ঘড়া জল দিয়ে অভিষেক করানো হয় বিগ্রহকে। এই জলের মধ্যে অনেক রকম ভেষজ ঔষধি চন্দন আরো নানারকম সুগন্ধি দেওয়া থাকে। বলা হয় জগন্নাথ দেবের স্নানযাত্রা যে দর্শন করতে পারে তার মত পরম ভাগ্যবান আর কেউ হয়না। তার সমস্ত রকম পাপ ধুয়ে মুছে যায়। তিনি এই জগতের সমস্ত পাপ থেকে মুক্ত হয়ে যান। এই তিথিকে জগন্নাথ দেবের আবির্ভাব তিথিও বলা হয়ে থাকে। ১০৮ টা সোনার কলসি জল পরিপূর্ণ করে স্নান মঞ্চে নিয়ে আসা হয়। বিগ্রহদের সুন্দর পট্টবস্ত্র দিয়ে ঢেকে দেওয়া হয় স্নানের পর। রথ যাত্রার পূর্বে খুবই মহত্বপূর্ণ হলো এই স্নান যাত্রা উৎসব। কারণ এই উৎসবের পর জ্যৈষ্ঠ পূর্ণিমা থেকে আষাঢ়ী আমাবস্যা পর্যন্ত মন্দির বন্ধ থাকে। বিগ্রহের নিত্য পূজা চালু থাকলেও জনসাধারণের জন্য মন্দির দর্শন বন্ধ থাকে। মন্দির আবার রথ যাত্রা সময় জনসাধারণের জন্য খোলা হয়।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে এ বছরে স্নান যাত্রা উৎসব পড়েছে মঙ্গলবার ১৪ জুন ২০২২। পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ১৩ জুন রাত্তির ন'টা দু মিনিট থেকে। পূর্ণিমা তিথি থাকছে মঙ্গলবার দিন বিকেল পাঁচটা একুশ মিনিট পর্যন্ত।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক ৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

বন্ধ করুন