বাংলা নিউজ > ভাগ্যলিপি > Dhanteras 2021- এ বারের ধনতেরাস বিশেষ, থাকছে ত্রিপুষ্কর ও ধন যোগের মতো শুভ সংযোগ
চলতি বছরের ধনতেরাস বিশেষ, কারণ এ দিন ধন যোগ সৃষ্টি হচ্ছে। এই যোগের কারণে ধনতেরাসে করা লগ্নি ভবিষ্যতে বিশেষ লাভ দেবে।

Dhanteras 2021- এ বারের ধনতেরাস বিশেষ, থাকছে ত্রিপুষ্কর ও ধন যোগের মতো শুভ সংযোগ

  • ত্রয়োদশীর দিনেই জন্মেছিলেন ধন্বন্তরী, তাই এই উৎসবটি ধনতেরাস নামে প্রচলিত। আবার মনে করা হয় সমুদ্র মন্থনের ফলে এদিনই প্রকট হন ধন্বন্তরী।

প্রতিবছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস পালিত হয়। চলতি বছর আগামী কাল ২ নভেম্বর ধনতেরাস। ত্রয়োদশীর দিনেই জন্মেছিলেন ধন্বন্তরী, তাই এই উৎসবটি ধনতেরাস নামে প্রচলিত। আবার মনে করা হয় সমুদ্র মন্থনের ফলে এদিনই প্রকট হন ধন্বন্তরী। সে সময় তাঁর হাতে অমৃত কলস ছিল। তাই এ দিন বাসন কেনার প্রথা রয়েছে। চলতি বছরের ধনতেরাস বিশেষ, কারণ এ দিন ধন যোগ সৃষ্টি হচ্ছে। এই যোগের কারণে ধনতেরাসে করা লগ্নি ভবিষ্যতে বিশেষ লাভ দেবে। উল্লেখ্যস এ বছর ধনতেরাসে থাকছে নানান শুভ যোগ।

ধনতেরাসে ত্রিপুষ্কর যোগ- ধনতেরাসের দিনে ত্রিপুষ্কর যোগ সৃষ্টি হচ্ছে। জ্যোতিষ শাস্ত্র মতে, এই যোগে যে কাজই করা হোক না-কেন, তা তিনগুণ প্রদান করে। তাই এ দিন কোনও খারাপ কাজ করবেন না। আবার এ দিন কোনও শুভ কার্য করলে তারও তিনগুণ ফল লাভ করা যায়। তাই এ দিন অর্থ লগ্নি করলে লাভ অর্জন করতে পারেন। শেয়ার বাজারেও লগ্নি করতে পারেন। সোনা ও রুপোয় লগ্নি করাও শুভ।

ধনতেরাসে তিনটি গ্রহের যুতি- ধনতেরাসের দিনে সূর্য, মঙ্গল ও বুধ তুলা রাশিতে থাকবে। বুধ ও মঙ্গল মিলে ধন যোগ নির্মাণ করে, আবার সূর্য ও বুধের যুতির ফলে বুধাদিত্য যোগ নির্মিত হয়। এই যোগকে রাজযোগের শ্রেণীতে রাখা হয়। আবার তুলা রাশিতে এই যোগ সৃষ্টি হচ্ছে। উল্লেখ্য, তুলা ব্যবসার কারক রাশি। মঙ্গল ও বুধের যুতি ব্যবসার জন্য অত্যন্ত শুভ। তাই ব্যবসায়ীরা এ দিন লগ্নি করে বা নতুন পরিকল্পনা কার্যকরী করে ভবিষ্যতে আর্থিক দিক দিয়ে সশক্ত হতে পারেন।

ধনতেরাসে ভৌম প্রদোশ ব্রত- এদিন শিব ও বজরংবলীর পুজো করাও শুভ মনে করা হয়। ভৌম প্রদোষ ব্রতর পাশাপাশি এদিন বেলা ১১টা ৩১ মিনিট পর চতুর্দশী তিথি। মনে করা হয় চতুর্দশী তিথিতেই বজরংবলীর জন্ম হয়েছল। তাই ধনতেরাসের দিনে একেও শুভ যোগ মনে করা হচ্ছে। তবে ৩ তারিখ হনুমান জয়ন্তী পালিত হবে। কারণ ৩ তারিখ ৯টার পর থেকে তিথি শুরু হচ্ছে। তবে সূর্যোদয় কালে চতুর্দশী তিথি না-থাকায় এর ক্ষয় হয়েছে। 

ধনতেরাসে বুধ সংক্রান্তি- ধনতেরাসের দিনেই রাশি পরিবর্তন করবে বুধ। তুলায় গমন করবে গ্রহের যুবরাজ। তাই এ দিনটি বুধ সংক্রান্তি রূপেও পালিত হবে। জ্যোতিষ বিজ্ঞানে বুধকে ব্যবসা ও বুদ্ধির কারক গ্রহ মনে করা হয়। আবার তুলাকে ব্যবসার সঙ্গে সম্পর্কিত রাশি মনে করা হয়েছে। তাই ধনতেরাসের দিনে বুধের গোচর ব্যবসায়ীদের জন্য শুভ।

রয়েছে ক্ষতির সম্ভাবনা- ধনতেরাসের এই শুভ সংযোগে লগ্নি বা নতুন পরিকল্পনা করলে লাভ পেতে পারেন। এর পাশাপাশি এ দিন দান-পুণ্য করলেও ইতিবাচক ফলাফল লাভ করতে পারেন। তবে এদিন ভুলেও আর্থিক বিষয়ে কোনও ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলবেন না। না-হলে ক্ষতি হতে পারে।

বন্ধ করুন