বাংলা নিউজ > ভাগ্যলিপি > Lunar Eclipse: বছরের শেষ চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর, গ্রহণের কুপ্রভাব এড়াতে এই প্রতিকারগুলি করুন

Lunar Eclipse: বছরের শেষ চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর, গ্রহণের কুপ্রভাব এড়াতে এই প্রতিকারগুলি করুন

বছরের শেষ চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর  

Lunar eclipse: গ্রহণের কুপ্রভাব এড়াতে কি প্রতিকার করবেন ? এই দিন সূতক কালে কি করা উচিত নয়, জেনে নিন এখান থেকে।

২০২২ সালের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর ঘটতে চলেছে। ধর্মীয় ও বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে গ্রহণের আলাদা তাৎপর্য রয়েছে। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে, গ্রহণ একটি ভৌগলিক ঘটনা। একই সময়ে, জ্যোতিষশাস্ত্রে গ্রহনের ঘটনাটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সূর্যগ্রহণের ঘটনাকে অশুভ মনে করা হয়। 

পৌরাণিক বিশ্বাস হল যখন রাহু এবং কেতু পূর্ণিমার রাতে চাঁদকে গ্রাস করার চেষ্টা করে, তখন চাঁদে গ্রহন ঘটে। কথিত আছে গ্রহনকালে সব ধরনের নেতিবাচক শক্তি প্রবল হয়। এমতাবস্থায় চন্দ্রদেবতার উপর আসা এই সঙ্কটের সময়ে কোনো শুভ কাজ করা হয় না। এছাড়াও, চন্দ্রগ্রহণের দিনে সূতক সময়কালে গ্রহনের অশুভ প্রভাব এড়াতে কিছু ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন, যাতে আপনার উপর গ্রহনের খারাপ প্রভাব না পড়ে। আসুন জেনে নেই সেই ব্যবস্থাগুলো সম্পর্কে।

কবে চাঁদে গ্রহণ লাগবে?

চন্দ্রগ্রহণ শুরু হবে ০৮ নভেম্বর দুপুর ০২.৪১ মিনিটে, যা শেষ হবে ০৬.২০ মিনিটে। একই সময়ে, সকাল ০৮.২০ থেকে এর সূতক সময় শুরু হবে।

চন্দ্রগ্রহণের খারাপ প্রভাব এড়াতে করুন এই ব্যবস্থাগুলো

চন্দ্রগ্রহণের অশুভ প্রভাব কমাতে গ্রহনকালে গুরু মন্ত্র জপ করা উচিত। জ্যোতিষশাস্ত্রীয় বিশ্বাস অনুসারে, বলা হয় যে এই সময়ে গ্রহের বীজ মন্ত্র  জপ ফলদায়ক।

এছাড়াও, আপনি গ্রহণের সময় মহামৃত্যুঞ্জয় মন্ত্রও জপ করতে পারেন। এছাড়াও গ্রহনকালে তুলসী পাতা মুখে রাখতে হবে। তাহলে এই গ্রহন ব্যক্তিকে প্রভাবিত করে না।

শাস্ত্র অনুসারে, একজন ব্যক্তিকে গ্রহণের আগে এবং গ্রহন শেষ হওয়ার পরে স্নান করতে হবে। এছাড়াও, গ্রহন শেষ হলে গঙ্গাজল দিয়ে পুরো ঘর শুদ্ধ করুন। এছাড়াও, গ্রহন শেষ হওয়ার পরে দান করুন।

গর্ভবতী মহিলাদের গ্রহনকালে ফল ও সবজি কাটা বা ছুরি-কাঁচি ইত্যাদি ব্যবহার করা উচিত নয়।

বন্ধ করুন