বাংলা নিউজ > ভাগ্যলিপি > Mahashivratri 2021: দেব, দানব, মানবের জন্য পৃথক শিবলিঙ্গ, জানুন নানা ধরনের শিবলিঙ্গের পুজোর সুফল
রুপো দিয়ে তৈরি শিবলিঙ্গের পুজো করলে সুখ-সমৃদ্ধি, ধন-বৈভব লাভ সম্ভব হয়।
রুপো দিয়ে তৈরি শিবলিঙ্গের পুজো করলে সুখ-সমৃদ্ধি, ধন-বৈভব লাভ সম্ভব হয়।

Mahashivratri 2021: দেব, দানব, মানবের জন্য পৃথক শিবলিঙ্গ, জানুন নানা ধরনের শিবলিঙ্গের পুজোর সুফল

মনস্কামনা পূরণের জন্য ব্যক্তি যেমন বিশেষ ধরনের শিবলিঙ্গের পুজো করে, দেবতা ও দানবের বিশেষ ধরনের শিবলিঙ্গের উপাসনার বর্ণনাও পাওয়া যায়।

শাস্ত্রে দেব, দানব ও মানবের জন্য পৃথক পৃথক শিবলিঙ্গের উল্লেখ রয়েছে। এই শিবলিঙ্গের স্বরূপ ও পুজোর নিয়মনীতিও পৃথক পৃথক। মনস্কামনা পূরণের জন্য মানুষ যেমন বিশেষ ধরনের শিবলিঙ্গের পুজো করেন, দেবতা ও দানবের বিশেষ ধরনের শিবলিঙ্গের উপাসনার বর্ণনাও পাওয়া যায়। এই তিন ধরনের শিবলিঙ্গেরই পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। 

ধর্মীয় ধ্যানধারণা অনুযায়ী, দেবতা ও দানব দু'জনেরই আরাধ্য শিব। শিব পরম ব্রহ্মের সমান। তাঁর নিরাকার রূপের পুজো হয়। শিবলিঙ্গ তাঁরই নিরাকার রূপের প্রতীক। শিবপুরাণ মতে সমস্ত সংসারের সুখ ও কামনা পূরণের জন্য বিষ্ণু বিশ্বকর্মাকে পৃথক পৃথক শিবলিঙ্গ নির্মাণ করে দেবতাদের দিতে বলেন। এরপর বিভিন্ন ধাতু ও রত্ন দিয়ে শিবলিঙ্গের নির্মাণ করেন দেব শিল্পী বিশ্বকর্মা। 

এখানে জানুন বিভিন্ন শিবলিঙ্গ ও তাঁদের পুজো করলে কী আশীর্বাদ লাভ করা যায় সে সম্পর্কে—

পারদের শিবলিঙ্গ- এই শিবলিঙ্গ অফিস, বাড়ি, দোকান ইত্যাদি স্থানে রাখা হয়। এই শিবলিঙ্গের পুজো করলে জীবনে শান্তি ও সৌভাগ্য লাভ হয়।

মিশ্রী শিবলিঙ্গ- মিশ্রী, চিনি দিয়ে এই শিবলিঙ্গ নির্মিত। পুজো করলে রোগমুক্তি ঘটে। পাশাপাশি অন্যান্য শারীরিক পীড়া থেকেও মুক্তি পাওয়া যায়।

জব ও চালের শিবলিঙ্গ- পারিবারিক সমৃদ্ধি ও শান্তির জন্য এই শিবলিঙ্গের পুজো করা হয়। পাশাপাশি যে দম্পতি সন্তান সুখ থেকে বঞ্চিত থাকেন, তাঁরা এই শিবলিঙ্গের পুজো করলে সন্তান সুখ লাভ করতে পারেন।

ভস্ম শিবলিঙ্গ- যজ্ঞের ভস্ম থেকে নির্মিত এই শিবলিঙ্গের পুজো করলে পূজার্চনায় সিদ্ধিলাভ করা যায়। অঘোরিরা এই শিবলিঙ্গের পুজো করেন।

গুড়ের শিবলিঙ্গ- গুড় ও অন্ন দিয়ে তৈরি এই শিবলিঙ্গের পুজো করলে কৃষি ও অন্ন উৎপাদনে বৃদ্ধি হয়।

ফল-ফুলের শিবলিঙ্গ- ফুল দিয়ে তৈরি শিবলিঙ্গের পুজো করলে জমি ও বাড়ির সমস্যা দূর হয়। আবার ফল দিয়ে নির্মিত শিবলিঙ্গের আরাধনার ফলে পরিবারে অন্ন-জল ইত্যাদির পরিপূর্ণতা ও বৃদ্ধি বজায় থাকে।

স্বর্ণ-রুপোর শিবলিঙ্গ- সোনা ও রুপো দিয়ে তৈরি শিবলিঙ্গের পুজো করলে সুখ-সমৃদ্ধি, ধন-বৈভব লাভ সম্ভব হয়।

মাটির শিবলিঙ্গ- এই শিবলিঙ্গের পুজো করলে অকাল মৃত্যুর হাত থেকে মুক্তি পাওয়া যায়।

দেব শিবলিঙ্গ- যে শিবলিঙ্গ দেবতা বা অন্য প্রাণী দ্বারা স্থাপিত, তাঁকে দেবলিঙ্গ বলা হয়। বর্তমানে মর্ত্যে এটি দেবতাদের জন্য পূজিত।

অসুর শিবলিঙ্গ- অসুর দ্বারা যে শিবলিঙ্গ পূজিত, সেটি অসুর লিঙ্গ। রাবণ একটি শিবলিঙ্গ স্থাপন করেছিলেন, যা অসুর শিবলিঙ্গ হিসেবে পরিচিত।

বন্ধ করুন