বাংলা নিউজ > ভাগ্যলিপি > Solar Eclipse 2022: মহাভারতের সময়ে ঘটেছিল এই ঘটনা, এর পরেই যুদ্ধ! আবার ঘটছে সেই ঘটনা, কী হতে পারে

Solar Eclipse 2022: মহাভারতের সময়ে ঘটেছিল এই ঘটনা, এর পরেই যুদ্ধ! আবার ঘটছে সেই ঘটনা, কী হতে পারে

মহাভারতে উল্লেখ আছে এই ঘটনার। 

Two Eclipse in Mahabharata: মহাভারতের সময়ে এক পক্ষকালের মধ্যে দু’বার ঘটেছিল এই ঘটনা। তার পরে যুদ্ধ এবং বহু মানুষের মৃত্যু। আবার ঘটছে সেই একই জিনিস। কী হতে পারে এর ফলে? কী বলছেন মহাভারত বিশেষজ্ঞরা?

এবার দীপাবলি ও দেবদীপাবলির পরের দিন অর্থাৎ কার্তিক পূর্ণিমায় গ্রহণ রয়েছে। দীপাবলিতে সূর্যগ্রহণ এবং কার্তিক পূর্ণিমায় চন্দ্রগ্রহণ । এক পক্ষকালের মধ্যে এই গ্রহণ মোটেই শুভ নয়। এমনই মত জ্যোতিষীদের।

পণ্ডিতরা কাশীতে বৈদিক এডুকেশনাল রিসার্চ সোসাইটির পক্ষ থেকে দু’টি গ্রহণ নিয়ে আলোচনা করার জন্য সভার আয়োজন করেছিলেন। পণ্ডিত শিবপুজন চতুর্বেদী আলোচনায় সভাপতিত্ব করেন। সেখানে তিনি বলেন, এটি বিশ্বের জন্য শুভ নয়। মহাভারতের যুগেও ১৫ দিনে দু’টি সূর্যগ্রহণ হয়েছিল। সে সময় প্রচণ্ড যুদ্ধ হয়, তাতে লক্ষাধিক মানুষ নিহত হন।

তিনি বলেন, বর্তমানেও বিশ্বের সর্বত্র উত্তেজনা বিরাজ করছে। বিশ্ব যুদ্ধের সীমানায় এসে দাঁড়িয়ে আছে। মানবতা চরম সংকটে পড়েছে। বিশ্বে মানুষ বঞ্চনা, ক্ষুধা ও তীব্র শারীরিক-মানসিক চাপে ভুগছে। কোনও সমাধান খুঁঝে পাওয়া যাচ্ছে না। এমতাবস্থায় জ্ঞানের উৎস বেদের শরণাপন্ন হওয়া ছাড়া উপায় নেই। তিনি বলেন, বেদে মহাবিনাশ ও অমঙ্গল এড়াতে অদম্য মন্ত্র ও যজ্ঞের বিধান রয়েছে। এগুলো অবলম্বন করে পৃথিবীকে রক্ষা করা যায়।

এই আলোচনা সভার বিশেষ অতিথি ছিলেন বেনারস হিন্দু ইউনিভার্সিটির সংস্কৃত বিদ্যা ও ধর্ম বিজ্ঞানের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ড. চন্দ্র পান্ডে। তিনিও মহান শক্তিধর দেশগুলিকে বিদ্বেষ ও যুদ্ধের পথ ছেড়ে বেদের আশ্রয় নিতে আহ্বান জানান। অধ্যাপক রামজীবন মিশ্র বলেন, কাশীর পণ্ডিতদের উচিত বৈদিক ধর্ম অনুসরণ করে যজ্ঞের মাধ্যমে প্রকৃতিতে সৃষ্ট অশান্তি প্রশমিত করার চেষ্টা করা।

সূর্যগ্রহণের দিন: ২৫ অক্টোবর

গ্রহণ শুরু: বিকেল ৪:৪২ 

গ্রহণ সপ্তমে: বিকেল ৫.০২

গ্রহণ মোক্ষ কাল: বিকেল ৫.২২

সূর্যাস্ত: বিকেল ৫.৩৭

সূর্যাস্তের ১৫ মিনিট আগে সূর্যগ্রহণ শেষ হবে।

 

রাশিচক্রের উপর গ্রহনের প্রভাব:

এ বছর তুলা রাশিতে সূর্যগ্রহণ রয়েছে। বিভিন্ন রাশিচক্রের উপর কী কী প্রভাব পড়বে?

মেষ: উদ্বেগ

বৃষ: দুশ্চিন্তা

মিথুন: দুশ্চিন্তা

কর্কট: দুশ্চিন্তা

সিংহ: সাফল্য

কন্যা: ক্ষতি

তুলা: দুশ্চিন্তা

বৃশ্চিক: ক্ষতি

ধনু: লাভ

মকর: সুখ

কুম্ভ: উদ্বেগ

মীন: শান্তি

সব মিলিয়ে প্রতিটি রাশির উপর প্রভাব ফেলবে দুই গ্রহণ। পৃথিবীর উপর কেমন প্রভাব পড়বে, তা নিয়েই বেশি উদ্বেগ। 

ভাগ্যলিপি খবর
বন্ধ করুন

Latest News

বিয়েবাড়িতে চলল গুলি, উত্তরপ্রদেশে খুন দাউদ ইব্রাহিমের 'মেয়ে ভাগানো' আত্মীয় ধর্ষণের দায়ে ৪.৫ বছরের জেল বার্সার প্রাক্তন তারকার, জরিমানা দিতে ১৫০,০০০ ইউরো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ডান্স দিওয়ানের মঞ্চে ‘মৃত্যু’! মনে আঘাত পেয়ে কেঁদে ভাসালেন মাধুরী মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.