বাংলা নিউজ > ভাগ্যলিপি > Charak Puja 2023: আজ চড়ক, কেন নিজেকে যন্ত্রণা দিতে বাণবিদ্ধ করার প্রচলন এই পুজোয়? কারা করেন পুজো

Charak Puja 2023: আজ চড়ক, কেন নিজেকে যন্ত্রণা দিতে বাণবিদ্ধ করার প্রচলন এই পুজোয়? কারা করেন পুজো

চড়ক পুজো কারা করেন? জেনে নিন পুজোর ইতিহাস

Charak Puja 2023: চড়ক পুজোর সঙ্গে জড়িয়ে আছে নানা কাহিনি। এই পুজ কারা করেন? কেন নিজেকে যন্ত্রণা দিতে বাণবিদ্ধ করার প্রচলন এই পুজোয়?

চৈত্র সংক্রান্তির দিন চড়ক পুজো হয়। বহু জায়গায় এই দিনে মেলা বসে এবং কয়েক দিন ধরে চলতে থাকে এই মেলা। শিবের গাজন হয় এই মেলায়। পাশাপাশি চড়কের দিনে শরীরে বাণবিদ্ধ করে ঝোলেন সন্ন্যাসীরা। কী কী রীতি আছে এই পুজোয়? জেনে নিন। 

পুজোর শুরুতে শিব পাঁচালী পড়ার রীতি। পুরোহিত এই মন্ত্র পড়া শুরু করলে সন্ন্যাসীরা মহাদেবের নামে ধ্বনি দিতে দিতে নদীতে গিয়ে স্নান করেন। স্নানের পরে তাঁরা মাটির কলসিতে করে জল ভরে আনেন। এর পরে চড়ক গাছের গোড়ায় সমবেত হন সন্ন্যাসীরা। সেখানেই শুরু হয় মূল কাজ। 

এক দিকে শিব পাঁচালী পাঠ চলতে থাকে। ভক্ত ও সন্ন্যাসীরা চড়ক গাছে জল ঢেলে প্রণাম করে অন্য জায়গায় চলে যান। সেখানেই তাঁদের বাণবিদ্ধ করার প্রক্রিয়া শুরু হয়। সন্ন্যাসীরা নিজের শরীর বড়শিতে বিদ্ধ করে চড়কগাছে ঝুলে ঘুরতে থাকেন। অনেকে আবার সন্ন্যাসীদের আর্শীবাদের জন্য শিশুদের তাঁদের কাছে নিয়ে যান। এটিই হল চড়কের মূল অনুষ্ঠান। কুমির পুজো, জ্বলন্ত কয়লার উপর দিয়ে হাঁটা, ধারালো কিছুর উপর লাফানো, অগ্নিনৃত্য ইত্যাদি এই পুজোর বিশেষ অঙ্গ হিসাবে আগে পালন করা হত। এখন এই বিপজ্জনক কাজ তুলনায় কমে গিয়েছে। 

সন্ন্যাসীরা ঘুরতে ঘুরতে কখনও কখনও শিশুদের মাথায় হাত দিয়ে আর্শীবাদ করেন। এই অবস্থায় তাঁরা এক হাতে বেতের তৈরি বিশেষ লাঠি ঘোরাতে থাকেন এবং অন্য হাতে দর্শনার্থীদের দিকে বাতাসা ছুঁড়ে দেন। সাধারণ মানুষের বিশ্বাস, এ জগতে যাঁরা মহাদেবের সন্তুষ্টি লাভের জন্য স্বেচ্ছায় এমন কঠিন আরাধনার পথ বেছে নেন, তাঁরা মহাদেবের আশীর্বাদে মৃত্যুর পরে স্বর্গলাভের সুযোগ পান।

(আরও পড়ুন: চৈত্র সংক্রান্তিতে কেন হয় চড়কের পুজো? ব্রিটিশরা কেন এর অনেক প্রথা বন্ধ করেছিল)

এই চড়ক পুজোই হল গম্ভীরা এবং শিবের গাজনের রকমফের। চৈত্র সংক্রান্তির দিনে অর্থাৎ চৈত্র মাসের শেষ দিনে এই পুজো অনুষ্ঠিত হয়। আবার এই পুজোরই আর এক অঙ্গের নাম নীলপুজো। পুজোর আগে চড়কগাছের তল এবং চড়কগাছটি ধুয়ে-মুছে পরিষ্কার পরিচ্ছন্ন করে নেওয়া হয়। এরপাশেই একটি পাত্রে জল ভরে তাতে শিব ঠাকুরের মূর্ত প্রতীক শিবলিঙ্গ রাখা হয়। তবে অনেক সময় আবার একটি লম্বা কাঠের তক্তায় সিঁদুর মাখিয়েও রাখা হয়, যাকে বলা হয় ‘শিবের পাটা’। আর এটাই সকলের কাছে ‘বুড়োশিব’ নামে প্রচলিত।

কথিত আছে, ১৪৮৫ সালে সুন্দরানন্দ ঠাকুর নামের এক রাজা এই পুজোর সূচনা করেন। এটি কখনও বড় আকারের পুজো ছিল না। এটি ছিল হিন্দু সমাজের লোক সংস্কৃতির অঙ্গ। সাধারণত বেশির ভাগ পুজোয় ব্রাহ্মণদের প্রয়োজন হলেও, এক্ষেত্রে ব্যতিক্রম আছে। শোনা যায়, যেহেতু চড়ক পুজোর সন্ন্যাসীরা ছিলেন নীচু সম্প্রদায়ের মানুষ। তাই এটি সমাজের একটি বড় অংশের মানুষের সংস্কৃতির অঙ্গ হিসাবেই থেকে গিয়েছে। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ভাগ্যলিপি খবর

Latest News

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ‘তিনি যে-সে ব্যক্তি নন…',ইয়েদুরাপ্পাকে যৌন হেনস্থা কেস-এ রক্ষাকবচ দিয়ে বলল কোর্ট বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা মা দীপিকা নন, হবু বাবা রণবীর বলছেন, 'সন্তান আসার আগে ১৫ কেজি ওজন বাড়াতে চাই'! তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দিল বামেরা, হাত শিবিরে এল একটি আসন বাংলার সরকারি কর্মীদের লক্ষ্মীলাভ! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি রাজ্যের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে টনি ক্রুস, কোন পাঁচ ফুটবলারের এটাই শেষ UEFA Euro 2024 'স্ত্রীজি আমার জামাকাপ খুলে নেবেন না প্লিজ', কাচুমাচু হয়ে বললেন রাজকুমার, তারপর? গুঁড়িয়ে দেবে শত্রুঘাঁটি! 'মেড ইন ইন্ডিয়া' ঘাতক ড্রোন 'নাগাস্ত্র ১' পেল সেনা

T20 WC 2024

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.