বাংলা নিউজ > ভাগ্যলিপি > Kamada ekadashi 2024: আগামিকাল ৩ শুভ যোগে কামদা একাদশী, জেনে নিন পুজো ও ব্রত পারণের সঠিক সময়

Kamada ekadashi 2024: আগামিকাল ৩ শুভ যোগে কামদা একাদশী, জেনে নিন পুজো ও ব্রত পারণের সঠিক সময়

এ বছর কামদা একাদশীর উপবাস পালিত হবে ১৯ এপ্রিল শুক্রবার।

Kamada ekadashi 2024: কামদা  একাদশী উপবাস ১৯ এপ্রিল শুক্রবার পালন করা হবে। কামদা একাদশী উপবাসের দিনে রবি যোগ, বৃদ্ধি যোগ ও ধ্রুব যোগ গঠিত হচ্ছে। জেনে নিন কামদা  একাদশীর কাহিনি, পুজোর  শুভ সময় এবং পারণের সময়।

এ বছর কামদা একাদশীর উপবাস পালিত হবে ১৯ এপ্রিল শুক্রবার। কামদা একাদশী উপবাসের দিনে রবি যোগ, বৃদ্ধি যোগ ও ধ্রুব যোগ গঠিত হচ্ছে। রবি যোগে কামদা  একাদশীর উপবাস করা উপযুক্ত হবে। এই যোগে সকল প্রকার দোষ নাশ হয় এবং সেই সময়ে মঘা নক্ষত্র থাকবে। যাঁরা কামদা  একাদশীর উপবাস করবেন, তাঁরা ভগবান বিষ্ণুর উপাসনা করতে গিয়ে কামদা  একাদশীর উপবাসের ব্রত কথা অবশ্যই পাঠ করবেন। এর মাধ্যমে আপনি ব্রতর গুরুত্ব সম্পর্কে জানতে পারবেন এবং এর পূর্ণ ফলও পাবেন। জেনে নিন কামদা  একাদশীর কাহিনি, পুজোর  শুভ সময় ও পারণের সময়।

কামদা  একাদশী ২০২৪ মুহূর্ত: চৈত্র শুক্লা একাদশী তিথি শুরু ১৮ এপ্রিল, বৃহস্পতিবার, বিকেল ০৫ টা ৩১ মিনিট থেকে, চৈত্র শুক্লা একাদশী তিথির সমাপ্তি: ১৯ এপ্রিল, শুক্রবার, রাত ০৮ টা ০৪ মিনিটে। 

কামদা  একাদশীর উপবাস ভাঙার সময়: ২০ এপ্রিল, সকাল ০৫ টা ৫০ মিনিট থেকে ০৮ টা ২৬ মিনিট পর্যন্ত।

কামদা  একাদশীর কাহিনি: একবার যুধিষ্ঠির ভগবান শ্রীকৃষ্ণকে অনুরোধ করলেন চৈত্র শুক্ল একাদশীর মহিমা জানাতে। তখন ভগবান শ্রী কৃষ্ণ তাঁকে বললেন চৈত্র শুক্ল একাদশী কামদা  একাদশী নামে পরিচিত। একবার রাজা দিলীপ ঋষি বশিষ্ঠকে একই প্রশ্ন করেছিলেন, তিনি তখন একটি কাহিনি বলেছিলেন। 

ভোগীপুরে পুণ্ডরিক নামে এক রাজা রাজত্ব করতেন। সেই শহরে গন্ধর্ব, অপ্সরা ও কিন্নর বাস করত। সেই রাজ্যে ললিত ও ললিতা নামে এক নারী-পুরুষ বাস করতেন। একবার ললিত পুণ্ডরিকের সমাবেশে গন্ধর্বদের সঙ্গে গান গাইছিলেন। তখন তার মনোযোগ ললিতার দিকে যায় এবং তার কণ্ঠস্বর খারাপ হয়ে যায়। গানটাও নষ্ট হয়ে গেল।

তখন পুণ্ডরীক তার উপর রেগে যান। তিনি ললিতকে দানব হয়ে তার অপরাধের ফল ভোগ করার অভিশাপ দেন। তার প্রভাবে ললিত বিশাল দানব হয়ে যন্ত্রণা ভোগ করতে থাকে। ললিতা বিষয়টি জানতে পারেন। তিনি দুঃখ পেয়েছিলেন এবং একদিন শ্রৃঙ্গী ঋষির আশ্রমে গিয়ে তাঁর দুঃখের কথা জানালেন।

তখন শৃঙ্গী ঋষি বললেন, তুমি চিন্তা করো না। চৈত্র শুক্লা একাদশী আসতে চলেছে। কামদা  একাদশীর উপবাস কর এবং এর পুণ্য আপনার স্বামী ললিতকে দান করুন, এতে তিনি অসুর রূপ থেকে মুক্তি পাবেন এবং রাজার অভিশাপও অকার্যকর হবে।

ঋষির পরামর্শে ললিতা কামদা একাদশীতে উপবাস করেন এবং রীতি অনুযায়ী ভগবান বিষ্ণুর পুজো করেন। দ্বাদশীর দিনে, তিনি ভগবান বিষ্ণুর কাছে প্রার্থনা করেছিলেন যে তাঁর স্বামী যেন এই উপবাসের আশীর্বাদ লাভ করেন এবং তিনি যেন অসুর রূপ থেকে মুক্ত হন। ভগবান বিষ্ণুর কৃপায় ললিত অসুর রূপ থেকে মুক্ত হন।

বশিষ্ঠ ঋষি রাজা দিলীপকে বলেছিলেন যে যে এই উপবাস পালন করে সে পাপমুক্ত হয়। এই কাহিনি শুনলে এবং পড়লে বাজপেয়ী যজ্ঞের ফল পাওয়া যায়।

 

ভাগ্যলিপি খবর

Latest News

হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও বিয়ের ৬ বছর, ১ ছেলের মা! বউ ঋদ্ধিমার হাতের স্পেশাল এই খাবারের প্রশংসায় গৌরব জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ শুক্রের বৃষে গমন ৪ রাশির জন্য নিয়ে আসবে বড় সমস্যা, থাকতে হবে সতর্ক সাগরে নিম্নচাপ তৈরি হতেই ভারী বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে,পূর্বাভাস হাওয়া অফিসের বৃষ্টি হোক না-হোক, আজ বাঁধ ভাঙবেই হাসি! পড়ুন দিনের সেরা ৫ জোকস, মন থাকুক মজায় আজও বৃষ্টি আমদাবাদে? প্রথম কোয়ালিফায়ার না হলে IPL ফাইনালে কে? ধাক্কা খাবে KKR? ডিএ-র পর গ্র্যাচুইটি নিয়ে নয়া নির্দেশ, চাকরিজীবীদের মুখের হাসি কেড়ে নিল EPFO কলকাতা পুরসভার ওপর বিরক্তি, মেট্রোর কাজ নিয়ে 'মঙ্গলবার্তা' শোনাবে আদালত?

Latest IPL News

হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.