বাংলা নিউজ > ভাগ্যলিপি > Makar Sankranti 2024: মকর সংক্রান্তিতে কেন খিচুড়ি খাওয়া হয়? এরসঙ্গে জড়িত ইতিহাসের কোন কাহিনি জেনে নিন

Makar Sankranti 2024: মকর সংক্রান্তিতে কেন খিচুড়ি খাওয়া হয়? এরসঙ্গে জড়িত ইতিহাসের কোন কাহিনি জেনে নিন

মকর সংক্রান্তিতে সূর্য দেবতা ধনু রাশি থেকে বের হয়ে মকর রাশিতে প্রবেশ করেন। তাই একে মকর সংক্রান্তি বলা হয়।

Makar Sankranti 2024: মকর সংক্রান্তির উৎসব ২০২৪ সালের ১৫ জানুয়ারি। এই দিনে খিচুড়ি খাওয়ার প্রথা রয়েছে। মকর সংক্রান্তির দিন, লোকেরা খিচুড়ি খায়, রান্না করে, দান করে এবং ভগবান গোরক্ষনাথকে নিবেদন করে। মকর সংক্রান্তিতে কেন খিচুড়ি বাধ্যতামূলক, জেনে নিন এখান থেকে। 

সারা দেশে পালিত হচ্ছে মকর সংক্রান্তির উৎসব। নতুন বছরের শুরুর পর এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব। এছাড়া এটি হিন্দু ধর্মেও বিশেষ কারণ মকর সংক্রান্তির সঙ্গে সঙ্গে খরমাসের সমাপ্তি হয় ও শুভ কর্মকান্ড শুরু হয়।

মকর সংক্রান্তিতে সূর্য দেবতা ধনু রাশি থেকে বের হয়ে মকর রাশিতে প্রবেশ করেন। তাই একে মকর সংক্রান্তি বলা হয়। মকর সংক্রান্তি বিভিন্ন নামেও পরিচিত যেমন সংক্রান্তি, পোঙ্গল, মাঘি, উত্তরায়ণ, উত্তরায়ণী এবং খিচড়ি উৎসব ইত্যাদি। এই দিনে মানুষ পবিত্র নদীতে স্নান করে, দান করে এবং পুজো করে। এছাড়া এই উৎসবে খিচড়ি রান্না করা, খাওয়া এবং দান করাও বাধ্যতামূলক।

প্রতি বছর মকর সংক্রান্তির তারিখ নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। এ বছরও মকর সংক্রান্তি ১৪ই জানুয়ারি নাকি ১৫ই জানুয়ারী উদযাপন করা হবে তা নিয়ে মানুষ বিভ্রান্ত। ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালে মকর সংক্রান্তির উৎসব ১৫ জানুয়ারী ২০২৪ সোমবার পালিত হবে।

মকর সংক্রান্তিতে কেন খিচড়ি বাধ্যতামূলক?

তিল, গুড় ইত্যাদির মতো মকর সংক্রান্তিতে খিচুড়িরও বিশেষ গুরুত্ব রয়েছে। তাই এটি খিচড়ি উৎসব নামেও পরিচিত। আসলে খিচড়ি কোনও সাধারণ খাবার নয়। বরং এটি গ্রহের সঙ্গে সম্পর্কিত। ডাল, চাল, ঘি, হলুদ, মশলা ও সবুজ শাকসবজির মিশ্রণে তৈরি খিচড়ি নয়টি গ্রহের সঙ্গে সম্পর্কিত বলে ধারণা করা হয়। তাই খিচড়ি সেবনে শুভ ফল পাওয়া যায়।

খিচুড়িতে চাল চাঁদের সঙ্গে, শুক্রের সঙ্গে লবণ, বৃহস্পতির সঙ্গে হলুদ, বুধের সঙ্গে সবুজ শাকসবজি এবং মঙ্গলের সঙ্গে খিচুড়ির তাপ সম্পর্কিত। মকর সংক্রান্তিতে তৈরি খিচুড়িতে কালো মাশ কলাইয়ের ডাল এবং তিলের বীজ ব্যবহার করা হয়, যার দান এবং সেবন সূর্য দেবতা এবং শনি মহারাজের আশীর্বাদ নিয়ে আসে।

এভাবেই খিচড়ির প্রথা শুরু হয়:

মকর সংক্রান্তিতে খিচড়ি খাওয়ার প্রথা অনেক পুরনো। মকর সংক্রান্তিতে খিচড়ি খাওয়া এবং দান করা বাবা গোরক্ষনাথ এবং আলাউদ্দিন খিলজির সঙ্গে জড়িত। কাহিনি অনুসারে, বাবা গোরক্ষনাথ এবং তাঁর শিষ্যরাও আলাউদ্দিন খিলজি ও তাঁর সেনাবাহিনীর বিরুদ্ধে প্রচুর যুদ্ধ করেছিলেন। যুদ্ধের কারণে যোগী খাবার রান্না করে খেতে পারছিলেন না। এর ফলে যোগীদের শারীরিক শক্তি দিন দিন দুর্বল হয়ে পড়ছিল।

তারপর বাবা গোরক্ষনাথ ডাল, ভাত ও সবজি মিশিয়ে একটি খাবার তৈরি করেন, যার নাম ছিল খিচড়ি। এটি এমন একটি পদ যা কম সময়ে, সীমিত উপাদান এবং কম পরিশ্রমে প্রস্তুত করা যেতে পারে, যার সেবন যোগীদের শক্তি দিয়েছিল এবং তাদের শারীরিকভাবে শক্তিমান রাখে।

খিলজি যখন ভারত ত্যাগ করেন, যোগীরা মকর সংক্রান্তির উৎসবে প্রসাদের মতোই খিচড়ি তৈরি করেন। তাই প্রতি বছর মকর সংক্রান্তির দিনে খিচড়ি তৈরি করে বাবা গোরক্ষনাথকে নিবেদন করা হয়। এর পরে এটি প্রসাদ হিসাবে গৃহীত হয়। খিচড়ি খাওয়ার পাশাপাশি মকর সংক্রান্তির দিনে দান করারও গুরুত্ব রয়েছে।

 

ভাগ্যলিপি খবর

Latest News

Video: রাতের অন্ধকারে নিমেষে পুড়ে ছাই ডুয়ার্সের হলং বনবাংলো, নেই হতাহত পরকীয়ার সন্দেহে স্ত্রী - শাশুড়িকে কুপিয়ে আত্মঘাতী প্রৌঢ় আজ প্রদোষ ব্রতে ভুলেও করবেন না এই ভুল, নচেৎ হবেন ভোলেনাথের রোষের সন্মুখীন ‘ডার্বি জয়’, ২-৩ দিন পরেই আপুইয়া হবেন মোহনবাগানের প্লেয়ার! আসছেন বিশ্বকাপজয়ীও? ছেঁড়া OMR শিট নিয়ে হয়েছিলেন সরব! সেই নিট পরীক্ষার্থী সেই আয়ুষীর নথি জাল, বলল HC রেলে ৩ গুণ বেশি লোকো পাইলট নিয়োগের ঘোষণা, দুর্ঘটনার পর সিদ্ধান্ত ‘হিন্দুদের এখন ফ্যাশন মুসলিম হওয়ার’, ইদ পালন করে নেটপাড়ার ট্রোলে রূপাঞ্জনা জিম থেকে বেরিয়েই এনার্জি ড্রিংক খান? যখন তখন হতে পারে হার্ট অ্যাটাক গায়ের জোরে দখল করা জমিতে তৃণমূল পার্টি অফিস, ২০ দিনের মধ্যে ভাঙতে বলল হাইকোর্ট ভারতের সবথেকে বিত্তশালী অভিনেতা শাহরুখ! আয়ের নিরিখে সেরা ১০-এ আছেন কারা?

T20 WC 2024

নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.