বাংলা নিউজ > ভাগ্যলিপি > Subho Bijoya Dashami: বিজয়ার দিনে কেন দেবীকে বিসর্জন করা হয়? মূর্তি সারা বছর রেখে দেওয়া হয় না কেন

Subho Bijoya Dashami: বিজয়ার দিনে কেন দেবীকে বিসর্জন করা হয়? মূর্তি সারা বছর রেখে দেওয়া হয় না কেন

কেন ভাসান দেওয়া হয় দেবী প্রতিমাকে?

Bijoya Dashami 2022: দুর্গা পুজোর শেষ বিজয়া দশমীতে এসে। এদিন দেবী প্রতিমাকে বিসর্জন দেওয়ারই নিয়ম। কিন্তু কেন? 

দুর্গাপুজো শেষ। বিজয়াদশমীর দিনটি বাঙালির কাছে অত্যন্ত দুঃখের দিন। এ বছরের মতো শেষ দুর্গাপুজো। আবার এক বছরের প্রতিক্ষা। আবার নতুন করে মূর্তি গড়া, আবার প্যান্ডেল বানানো, আলোর কাজ। সব কিছু আগামী বছর আবার নতুন করে।

কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, দুর্গা প্রতিমা ভাসান দেওয়ার কারণ কী? এমন তো করাই যেত, প্রতিমা এক বার বানানো হত, তার পরে সেই প্রতিমাই বছরের পর বছর পুজো হত। বাড়িতেও অনেকে মাটির মূর্তি পুজো করেন। তাঁরাও তো ভাসান দেন না। তাঁরাও তো বছরের পর বছর একই মূর্তি পুজো করেন। এক্ষেত্রে তেমন হয় না কেন?

শাস্ত্র বলছে, এর পিছনে রয়েছে এক নিয়ম। পুজোর সঙ্গে বিজয়া দশমী অঙ্গাঙ্গিভাবে যুক্ত। এবং সেদিন মাতৃ প্রতিমা বিসর্জন দেওয়াই কাজ। এর পিছনে থেকে থাকা কারণটি লুকিয়ে রয়েছে পৌরাণিক কাহিনিতেই। 

পুরাণ মতে, এই সময়ে দেবী নিজের বাপের বাড়িতে আসেন। এবং তার পরে দশমীর দিন তিনি আবার স্বামীর কাছে ফিরে যান। দেবী যখ বাপের বাড়ি আসেন, তখনই তাঁর পুজো করা হয়। মর্ত্যলোকে দেবীর আরাধনার জন্য মূর্তি গড়া হয়। এর পরে মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা করা হয়। দেবী তাতে অধিষ্ট হন। কিন্তু দশমীর দিন এই মাটির দেহ ত্যাগ করেই তিনি ফিরে যান স্বামীর কাছে। তখন মাটির দেহটি প্রাণহীন হয়ে পড়ে। 

ঠিক যেভাবে সনাতনি হিন্দু ধর্মে প্রাণহীন দেহকে পঞ্চভূতে বিলিন করার কথা বলা হয়েছে, এক্ষেত্রেও মাটির প্রতিমাকে নিয়ে সেভাবেই পঞ্চভূতে বিলিন করা হয়। মনে করা হয়, মানুষের দেহ যেমন পঞ্চতত্ত্বে গড়া— আকাশ, বায়ু, অগ্নি, জল ও মাটি— দেবী প্রতিমাও তেমনই। তাই এই পঞ্চতত্ত্বের একটি, অর্থাৎ জলে সেই প্রতিমাকে বিসর্জন দেওযা হয়। এভাবেই বিসর্জনের ব্যাখ্যা দেয় শাস্ত্র। 

ভাগ্যলিপি খবর

Latest News

শক্তিগড়ে এসব কী চলছে? ছত্রাকে ভরা বস্তা বস্তা ল্যাংচা মাটিতে পুঁতলেন আধিকারিকরা Paris Olympics-এ কটি দেশ আর ক'জন প্রতিযোগী অংশ নেবে?কী চমক থাকছে?জানুন খুঁটিনাটি ধন যোগের কারণে ধনু সহ ৩ রাশির ভাগ্য হবে উজ্জ্বল, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল সঞ্জীব গোয়েঙ্কার লখনউ ছাড়ছেন কেএল রাহুল! IPL 2025-এ খেলবেন এই দলের হয়ে- রিপোর্ট আলসারের সমস্যায় ভুগছেন? ঘরোয়া কয়েকটি জিনিসেই কমতে পারে ভোগান্তি বাংলাদেশে কার্ফুতেও হিংসার বলি ১০, আজ সুপ্রিম কোর্টে কোটা মামলার শুনানি বাংলার সাপ কামড়ালে তার চিকিৎসা করতে অনেকাংশেই ব্যর্থ প্রচলিত ওষুধ! সোহিনীকে খাইয়ে দিচ্ছেন শোভন, বিয়ের পর প্রকাশ্যে আইবুড়োভাতের ছবি!মেনুতে কী ছিল দাম বাড়িয়েও পুরনো ট্যারিফ ফিরিয়ে আনল জিও, সঙ্গে বাড়ল প্ল্যানের ভ্যালিডিটি! ৪৫টা ট্রফি! অনন্য কীর্তির জন্য লিওনেল মেসিকে বিশেষ সম্মান দিল ইন্টার মায়ামি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.