বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Buxa Tiger Reserve: বক্সায় ১১ টি রয়্যাল বেঙ্গলের দেখা মিলেছে! সুন্দরবনেও বেড়েছে বাঘের সংখ্যা

Buxa Tiger Reserve: বক্সায় ১১ টি রয়্যাল বেঙ্গলের দেখা মিলেছে! সুন্দরবনেও বেড়েছে বাঘের সংখ্যা

সুন্দরবনে বেড়েছে বাঘ। প্রতীকী ছবি (HT_PRINT)

আলিপুরদুয়ারের একটি অনুষ্ঠানে বনমন্ত্রী যোগ দিয়ে বলেন, বক্সায় আরও ২০টি বাঘ ভিন্ন রাজ্য থেকে নিয়ে আসা হবে। প্রসঙ্গত, বক্সা ব্যাঘ্র প্রকল্পে বাঘের সংখ্যা বাড়াতে চাইছে রাজ্য সরকার। সেই কারণে আরও ২০টি বাঘ ভিনরাজ্য থেকে বক্সা অভয়ারণ্যে নিয়ে আসা হবে বলে মন্ত্রী জানান।

রয়েল বেঙ্গল টাইগার নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতপ্রিয় মল্লিক। বক্সা অভয়ারণ্যে যেমন রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্ব মিলেছে তেমনিই সুন্দরবনে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা বেড়েছে। বক্সা অভয়ারণ্যে ১১টি রয়্যাল বেঙ্গলের অস্তিত্ব পাওয়া গিয়েছে বলে তিনি জানিয়েছেন। একইসঙ্গে সুন্দরবনের পাঁচটি রেঞ্জে নতুন রয়েল বেঙ্গল দেখতে পাওয়া গিয়েছে বলেও তিনি জানান। যা স্বাভাবিকভাবেই খুশির খবর পশু প্রেমীদের কাছে।

আলিপুরদুয়ারের একটি অনুষ্ঠানে বনমন্ত্রী বলেন, বক্সায় আরও ২০টি বাঘ ভিন্ন রাজ্য থেকে নিয়ে আসা হবে। প্রসঙ্গত, বক্সা ব্যাঘ্র প্রকল্পে বাঘের সংখ্যা বাড়াতে চাইছে রাজ্য সরকার। সেই কারণে আরও ২০ টি বাঘ ভিনরাজ্য থেকে বক্সা অভয়ারণ্যে নিয়ে আসা হবে বলে মন্ত্রী জানান। এর পাশাপাশি অভয়ারণ্যের নিরাপত্তার জন্য বনবিভাগ জোর দিচ্ছে বলেও তিনি জানান। মন্ত্রী বলেন, বনকর্মীদের স্যাটেলাইট ফোন ছাড়াও দেওয়া হবে নতুন গাড়ি, আগ্নেয়াস্ত্র প্রভৃতি। এছাড়াও দেওয়া হবে মোবাইল ফোন। পাশাপাশি, পুলিশ, পরিবহণ এবং বনদফতরকে নিয়ে স্পেশাল টাস্ক ফোর্স গঠন করা হবে। যা বন্যপ্রাণী সংরক্ষণের উপরে জোর দেবে। বন্যপ্রাণীদের নিরাপত্তার জন্য ড্রোন ব্যবহার করে সার্ভে করা হবে বলে মন্ত্রী জানিয়েছেন।

এছাড়া প্রকল্পের ভিতরে যে ১৫টি গ্রাম রয়েছে সেই গ্রামগুলোকে অন্যত্র সরানো হবে। প্রাথমিকভাবে ১৩টি গ্রামকে সরানো হবে। এর জন্য পরিবারের সকল প্রাপ্তবয়স্ককে ১৫ লক্ষ টাকা করে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। জঙ্গলের ইকোসেনসিটিভ জোন নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই কাজ করা হবে বলে মন্ত্রী এ দিন জানান।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.