বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Ration Card update: দূর্নীতি রুখতে কঠোর কেন্দ্র, রেশনে খাদ্য বণ্টনের নিয়মিত আপডেট পাঠাতে হবে রাজ্যকে

Ration Card update: দূর্নীতি রুখতে কঠোর কেন্দ্র, রেশনে খাদ্য বণ্টনের নিয়মিত আপডেট পাঠাতে হবে রাজ্যকে

রেশনে রোজের নজরদারি, কেন্দ্রকে খাদ্য বণ্টনের নিয়মিত আপডেট পাঠাতে হবে রাজ্যকে ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT Photo)

গ্রাহকের মৃত্যু হওয়ার পর তার রেশ কার্ড বাতিল হলে, সেই তথ্য জানাতে হবে কেন্দ্রক। আবার নতুন কোনও কার্ড তৈরি হলে সেই তথ্যও কেন্দ্রকে পাঠাবে রাজ্য।

সম্প্রতি 'এক দেশ এক রেশন কার্ড' ব্যবস্থা চালু করেছে কেন্দ্র। এবার খাদ্য বণ্টন-সহ সামগ্রিক রেশন ব্যবস্থার নিয়মিত নজরদারি রাখতে রাজ্যগুলিকে নির্দেশ পাঠাল মোদী সরকার।

১৭ জানুয়ারি 'কন্ট্রোল অর্ডার'-এ জানানো হয়েছে, কোন রেশন ডিলার কতটা খাদ্যসামগ্রী পেয়েছেন এবং কতটা খাদ্যসামগ্রী তিনি বণ্টন করছেন তার নিয়মিত আপডেট পাঠাতে হবে কেন্দ্রকে। রাজ্যের খাদ্য দফতরকে এই আপডেট পাঠাতে হবে।

এছাড়া গ্রাহকের মৃত্যু হওয়ার পর তার রেশ কার্ড বাতিল হলে, সেই তথ্য জানাতে হবে কেন্দ্রক। আবার নতুন কোনও কার্ড তৈরি হলে সেই তথ্যও কেন্দ্রকে পাঠাবে রাজ্য।

তবে এই নির্দেশিকা নিয়ে খুব একটা চিন্তিত নয় রাজ্য। খাদ্যমন্ত্রী রথীন ঘোষ সংবাদমাধ্যমকে বলেন, 'বর্তমানে রেশন ব্যবস্থার সব কাজই অনলাইনে হয়। তাই সবটা স্বচ্ছ। তথ্য আলাদা করে দেখানোরও কিছু নেই। চাই কেন্দ্র চাইলেই দেখতে পারে। ' এই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী আরও বলেন, 'তবে অনেক রাজ্য এই ব্যবস্থা নেই। তাদের জন্যই বোধহয় এই নির্দেশিকা। '

মোদী সরকার 'এক দেশ এক রেশন কার্ড' ব্যবস্থা চালু করেছে। এর ফলে দেশের কোনও জায়গায় আধার নম্বরের বায়োমেট্রিক যাচা‌ই করিয়ে রেশন দোকান থেকে খাদ্যসামগ্রী নেওয়া যাবে। এই ব্যবস্থায় কোনও ডিলার খাদ্যসামগ্রী দিতেও অস্বীকার করতে পারেন না।

পড়ুন। বাংলায় দুর্নীতির তদন্তরত ৩ CBI অফিসার পাচ্ছেন রাষ্ট্রপতির পুলিশ পদক

জানা গিয়েছে, সব রেশন দোকানে যাতে পর্যাপ্ত খাদ্যসমগ্রী থাকে সে দিকে রাজ্যকে নজর দিতে হবে। রেশন দোকানের খাদ্যবণ্টন-সহ যাবতীয় রিপোর্ট অনলাইনে পাঠাতে হবে।

খাদ্যমন্ত্রী অবশ্য জানিয়েছেন, 'আমাদের নতুন করে জানানোর কিছু নেই। সব অনলাইনে কেন্দ্রকে নিয়মিত জানানো হয়। ফলে আমাদের কাজ নিয়ে প্রশ্ন তোলার কোনও জায়গা নেই।'

রাজ্য বিজেপির পক্ষ থেকে কেন্দ্রের এই নির্দেশকে স্বাগত জানানো হয়েছে। গেরুয়া শিবিরের কথায়, গত ১০ বছরে রেশনে যা চুরি হয়েছে,তা ধারণার বাইরে। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে গরীব মানুষ উপকৃত হবেন।

প্রসঙ্গত, রেশন দুর্নীতির অভিযোগে বর্তমানে জেলবন্দি প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক । একই মামলায় গ্রেফতার বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর আঢ্য। রেশন দুর্নীতিতে অভিযুক্ত শেখ শাহজাহানকে খুঁজছে ইডি। এই পরিস্থিতে কেন্দ্রে নির্দেশিকা তাৎপর্যপূর্ণ।

বাংলার মুখ খবর

Latest News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি এখানে আর তৃণমূল-বিজেপির লড়াইয়ের ভোট নয়, দক্ষিণ ২৪ পরগনায় নয়া হিসেব দিলেন অভিষেক প্লেনের দরজা থেকে পড়ে গেলেন ব্যক্তি, টেক অফের আগেই বড় দুর্ঘটনা! ভিডিয়ো ভাইরাল

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.