বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > লোকাল ট্রেনে দ্বিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা রেলের, কার্যকর হবে তো? উঠছে প্রশ্ন
ট্রেনে মহিলা যাত্রীদের সুরক্ষায় দ্বিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করবে রেল পুলিশ। ছবিটি প্রতীকী সৌজন্যে ফেসবুক।
ট্রেনে মহিলা যাত্রীদের সুরক্ষায় দ্বিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করবে রেল পুলিশ। ছবিটি প্রতীকী সৌজন্যে ফেসবুক।

লোকাল ট্রেনে দ্বিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা রেলের, কার্যকর হবে তো? উঠছে প্রশ্ন

  • বিশেষ করে বনগাঁ শান্তিপুরের মত দূরবর্তী যে সমস্ত লোকাল ট্রেন রয়েছে সেই সমস্ত লোকাল এই দ্বিস্তরীয় নিরাপত্তা রাখা হয় বলে রেল সূত্রে খবর।

কয়েকদিন আগে শান্তিপুর লোকালে এক তরুণীর যৌন হেনস্থার অভিযোগ উঠেছিল। সেই মহিলা কামরায় কোনও নিরাপত্তারক্ষী ছিল না বলে অভিযোগ করেছিলেন ওই তরুণী। সেই কারণে তিনি নিজেই যুবকের কীর্তি ফেসবুক লাইভ করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়েছিলেন। পরে অবশ্য যুবককে গ্রেফতার করা হয়েছে। তবে এই ঘটনায় ট্রেনে মহিলা যাত্রীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছিল। সেই কথা মাথায় রেখেই এবার দ্বিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করছে রেল পুলিশ।


 বিশেষ করে বনগাঁ, শান্তিপুরের মতো যে সমস্ত লোকাল ট্রেন রয়েছে সেই সমস্ত লোকাল এই দ্বিস্তরীয় নিরাপত্তা রাখা হয় বলে রেল সূত্রে খবর। দ্বিস্তরীয় নিরাপত্তার মধ্যে যেমন বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে নজরদারি চালানো হবে, তেমনই মহিলা কামরাতেও নিরাপত্তারক্ষী মোতায়েন থাকবেন।

যদিও বর্তমানে রেল পুলিশের লোকবল কম থাকায় তা কতটা সম্ভব হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে রেল পুলিশের একাংশের বক্তব্য, লোকবলের অভাবে আপাতত দু'তিনটি স্টেশন পরপর নজরদারির জন্য নিরাপত্তাকর্মী রাখা হবে। শিয়ালদহ রেল পুলিশ সুপার বরুণবদনা চন্দ্রশেখর জানান, 'মহিলা যাত্রীদের নিরাপত্তা দেওয়া এবং মনোবল বৃদ্ধির জন্য রক্ষী মোতায়েন করা হবে মহিলা কামরায়। তবে কোন ট্রেনে কতগুলি নিরাপত্তারক্ষী মোতায়েন করা হবে, তা জিআরপি এবং আরপিএফ নিজেরা বৈঠক করেই ঠিক করবে।'

জানা যাচ্ছে, মহিলা কামরায় যাতে কোনও পুরুষ উঠতে না পারেন, তার জন্য ট্রেনের মহিলা কামরা যেখানে দাঁড়ায় ঠিক সেই জায়গায় মোতায়েন থাকবে নিরাপত্তারক্ষীরা। এর ফলে মহিলা যাত্রীরা আরও সুরক্ষিত থাকবে বলে মনে করছে রেল পুলিশ।

বন্ধ করুন