বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > চালের রফতানিতে নিয়ন্ত্রণ, ক্ষতির মুখোমুখি বাংলার চাষি-ব্যবসায়ীরা

চালের রফতানিতে নিয়ন্ত্রণ, ক্ষতির মুখোমুখি বাংলার চাষি-ব্যবসায়ীরা

চালের রফতানি নিয়ন্ত্রণে, ক্ষতি মুখোমুখি চাষি-ব্যবসায়ীরা (Pixabay)

চালকল ব্যবসায়ীরা জানাচ্ছেন, প্রতি কুইন্টাল মোটা চালের দাম কমেছে প্রায় ১২০টাকা। ২২৬০ টাকা কুইন্টাল চাল এসে দাঁড়িয়েছে ২১৪০ টাকায়। নতুন গোবিন্দভোগের দামও কমেছে প্রতি কুইন্টালে ১৪০ টাকা।

বাসমতী ছাড়া সমস্ত সাদা চালের রফতানি বন্ধ হওয়ায় বিদেশে চালের দাম মাত্রা ছাড়ালেও দেশের খোলা বাজারে ধানের দাম কমছে। বিদেশে চাল রফতানি বন্ধ হওয়ার এক সপ্তাহের মধ্যেই বাংলায় রাজ্য সরকারের কাছে সহায়ক মূল্যে (MSP) প্রায় দু'লক্ষ টন ধান বিক্রি করেছেন এ রাজ্যের কৃষকরা। রফতানি বন্ধের সিদ্ধান্তের ফলে বেশ ভালোই ক্ষতির মুখে পড়েছেন চাষি ও ব্যবসায়ীরা।এই ক্ষতির কথা জানিয়ে কেন্দ্রকে চিঠি দিল রাজ্যের চালকল মালিকদের সংগঠন।

চালকল মালিকদের সংগঠনের অন্যতম সক্রিয় সদস্য আব্দুল মালেকের জানিয়েছেন, ‘প্রতি দু'সপ্তাহে এক লক্ষ টন মোটা চাল এবং ২০ হাজার টন গোবিন্দভোগ রফতানি হয়। সব মিলিয়ে পশ্চিমবঙ্গ থেকে ৫০০ কোটি টাকার চাল রফতানি হয়। তা আটকে যাওয়ায় ধানের দাম কমছে।’

ঘরোয়া বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখতে চাল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছে কেন্দ্র। সেই পরিকল্পনা অনুসারে ভারত থেকে বাসমতী ছাড়া কোনও চাল রফতানি হচ্ছে না। এর ফলে আন্তর্জাতিক বাজারে আকাল দেখা দিয়েছে চালের। চালের দামও বেড়েছে হুহু করে। বিশেষজ্ঞদের মতে, এল নিনোর প্রভাবেই কমেছে চালের ফলন। আবহাওয়ার পরিবর্তনের জন্য দেশজুড়ে চালের ফলন কমার ফলে প্রভাবিত বিশ্ববাজার। তবে দেশে কিছুটা নিয়ন্ত্রণে চালের দাম।

চালকল ব্যবসায়ীরা জানাচ্ছেন, প্রতি কুইন্টাল মোটা চালের দাম কমেছে প্রায় ১২০টাকা। ২২৬০ টাকা কুইন্টাল চাল এসে দাঁড়িয়েছে ২১৪০ টাকায়। নতুন গোবিন্দভোগের দামও কমেছে প্রতি কুইন্টালে ১৪০ টাকা। ২৫৪০ টাকা থেকে তা নেমেছে ২৪০০ টাকায়। গোবিন্দভোগ চালকল সংগঠনের সক্রিয় সদস্য শ্যামল রায় এপ্রসঙ্গে বলেন, ‘গত কয়েক দিনে ৫০০ টন চাল বন্দর থেকে ফিরেছে।’ স্বাভাবিক ভাবেই চালের অধিক জোগানের ফলে কমেছে চালের দাম। গোবিন্দভোগ চালের উৎপাদক রেজাউল মল্লিক, শঙ্খ রায়দের মতে, রফতানি বন্ধ হওয়ায় গত এক সপ্তাহে কেউ ধান কিনতে আসেননি।

একই কথা ধান ব্যবসায়ী সমিতির কর্তা বিশ্বজিৎ মল্লিকের মুখেও। তাঁর বক্তব্য, ‘চালকলগুলি ধান কেনা বন্ধ করেছে। এর বিরূপ প্রভাব সরাসরি চাষিদের উপরে পড়ছে।’ এই বিষয়ে প্রশাসনিক স্তরেও কথোপকথন চলছে। পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার বলেন, ‘এর আগে মুখ্যমন্ত্রী দু'বার চিঠি দিয়েছিলেন কেন্দ্রকে। এ বার তথ্য-সহ ফের চিঠি দেওয়া হবে।’ এই প্রসঙ্গে রফতানি সংগঠনের পক্ষে সদর্থক প্রতিক্রিয়া মিলিছে। তাঁরা বলেন, এই নিয়ন্ত্রণের কারণে দেশে চালের দাম নিয়ন্ত্রণে থাকবে।

 

বাংলার মুখ খবর

Latest News

আম্বানি পরিবারের বিয়েতে আছে কলকাতা কানেকশনও! জেনে নিন, কী কী দিল কলকাতা 'মানুষ তো ভোটটা দিচ্ছেন,' উপনির্বাচনে জয়ের দিনই পরের কর্মসূচি জানালেন মমতা ‘জীবন সার্থক’, অনন্তের বিয়েতে কিম কার্দাশিয়ানের সঙ্গে একফ্রেমে মমতা! ভাইরাল ছবি অবনমনের আওতায় মোহনবাগান! ইস্টবেঙ্গলের কাছে হেরে কলকাতা লিগে নামল ১১ নম্বরে আমির খান থেকে দীপিকা পাড়ুকোন, স্টারডমের জন্য খেলাধুলা ছেড়েছেন যে ৫ তারকা ছেলের বিয়ের অনুষ্ঠানে ভাষণ বাবার, মুকেশ আম্বানির কথায় মন্ত্রমুগ্ধ সকলে সঙ্গে নেই দীপিকা, বরযাত্রীতে একাই জমিয়ে দিচ্ছেন রণবীর! বাঙালি স্টাইলের ধুতিতে অনন্তের বিয়েতে নজর কাড়লেন জন! স্ত্রীর সঙ্গে বিবাদের জেরে ৯ মাসের ছেলেকে আছড়ে মেরে আত্মঘাতী বাবা 'যা-তা ভাবে থাকতে দেয় বিমানকর্মীদের,' ভাইরাল পোস্ট দেখেই জেগে উঠল এয়ার ইন্ডিয়া

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.