বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Howrah-NJP Vande Bharat Express speed: বাড়বে গতি, আরও কম সময় লাগবে হাওড়া-NJP বন্দে ভারতে! দ্রুত ছুটবে দার্জিলিং মেলও?

Howrah-NJP Vande Bharat Express speed: বাড়বে গতি, আরও কম সময় লাগবে হাওড়া-NJP বন্দে ভারতে! দ্রুত ছুটবে দার্জিলিং মেলও?

মালদা-নিউ জলপাইগুড়ি শাখায় ঘণ্টায় ১৩০ কিমি বেগে ছুটল ট্রেন। (ডানদিকের ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই ও বাঁদিকের ছবিটি ট্রায়াল রানের, সৌজন্যে ভারতীয় রেল)

হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের সময় আরও কমতে চলেছে। এমনটাই মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের রুটের মালদা থেকে নিউ জলপাইগুড়ি শাখায় ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ট্রায়াল রান সফল হল।

বন্দে ভারত এক্সপ্রেসে চেপে হাওড়া থেকে নিউ জলপাইগুড়িতে যাচ্ছেন? অথবা নিউ জলপাইগুড়ি থেকে হাওড়ায় আসছেন? তাহলে আরও সময় নিজের গন্তব্যে পৌঁছে যেতে পারবেন। কারণ হাওড়া-নিউ জলপাইগুড়ি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের মালদা থেকে নিউ জলপাইগুড়ি শাখায় ১৩০ কিলোমিটার বেগে (ঘণ্টায়) ট্রেন চালানোর পরীক্ষায় সফল হল ভারতীয় রেল। যে অংশে এতদিন ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ট্রেন চালানো যেত না। এবার সেই লক্ষ্যমাত্রা পূরণ হওয়ায় হাওড়া-নিউ জলপাইগুড়ি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের যাতায়াতের সময় আরও কমবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। তবে আপাতত ভারতীয় রেলের তরফে সরকারিভাবে সে বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি। ফলে কবে থেকে আরও সময় গন্তব্যে পৌঁছাবে হাওড়া-নিউ জলপাইগুড়ি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস, তা এখনও স্পষ্ট নয়। অন্যান্য ট্রেনের যাত্রার সময়ও কমানো হবে কিনা, সেই বিষয়টাও জানায়নি ভারতীয় রেল।

এমনিতে আপাতত হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পৌঁছাতে সাত ঘণ্টা ৩০ মিনিট লাগে। ভোর পাঁচটা ৫৫ মিনিটে হাওড়া থেকে ছাড়ে। আর দুপুর একটা ২৫ মিনিটে পৌঁছে যায় নিউ জলপাইগুড়িতে। আর ফিরতি পথে দুপুর তিনটেয় নিউ জলপাইগুড়ি থেকে ছাড়ে। আর হাওড়ায় পৌঁছায় রাত ১০ টা ৩৫ মিনিটে। আর সেই সময়টা ভবিষ্যতে আরও কমবে বলে গোড়াতেই জানিয়ে দিয়েছিল রেল (উদ্বোধনের সময়)। কারণ রেলট্র্যাকের পরিকাঠামোগত কারণে তখন মালদা-নিউ জলপাইগুড়ি শাখায় ঘণ্টায় ১৩০ কিমি বেগে ছুটতে পারত না বন্দে ভারত এক্সপ্রেস বা অন্য কোনও ট্রেন।

আরও পড়ুন: Vande Bharat Express at 130 kmph: এবার সত্যিই পুরো রুটে ১৩০ কিমিতে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস! কীভাবে? জানাল রেল

এবার রেললাইনের পরিকাঠামো আরও ভালো করে মালদা-নিউ জলপাইগুড়ি শাখায় ঘণ্টায় ১৩০ কিমি বেগে পরীক্ষামূলকভাবে ট্রেন ছুটিয়েছে ভারতীয় রেল। সোশ্যল মিডিয়ায় সেই ট্রায়াল রানের ভিডিয়ো পোস্ট করে রেলের তরফে লেখা হয়েছে, ‘গতি, দুরন্ত পারফরম্যান্স, দক্ষতা। ঘণ্টায় ১৩০ কিলোমিটারের তড়িৎ গতিতে নিউ জলপাইগুড়ি-মালদা শাখায় সাফল্যের সঙ্গে ট্রায়াল রান সম্পন্ন করা হল।’

তবে বন্দে ভারতের রেক দিয়ে ট্রায়াল রান হয়নি। বরং লিঙ্ক-হফম্যান বুশ (এলএইচবি) কোচ দিয়েই সেই ট্রায়াল রান করা হয়েছে। কয়েকটি এমন কোচও ছিল, যেগুলি শতাব্দী এক্সপ্রেসে ব্যবহার করা হয়। অর্থাৎ শুধু বন্দে ভারত নয়; সরাইঘাট এক্সপ্রেস, দার্জিলিং মেল, শতাব্দী এক্সপ্রেস, পদাতিক এক্সপ্রেসের আরও একাধিক ট্রেনের যাত্রার সময় আরও কমিয়ে আনার সুযোগ আছে ভারতীয় রেলের সামনে।

আরও পড়ুন: Vande Bharat Express in WB: আরও ২টি বন্দে ভারত এক্সপ্রেস পাচ্ছে হাওড়া ও নিউ জলপাইগুড়ি? কোন কোন রুটে?

বাংলার মুখ খবর

Latest News

মেদিনীপুর লোকসভা কেন্দ্র : টানা দশবার জিতেছিল সিপিআই, এবার দুই বান্ধবীর লড়াই নাম ‘A’ দিয়ে শুরু! কী ধরনের মানুষ আপনি জানেন? নামের অক্ষরই বলে দিতে পারে চরিত্র IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK ‘গরীবের শ্রেয়া ঘোষাল’, সারেগামাপা শুরুর আগেই ট্রোলের মুখে ‘গেরুয়া’ খ্যাত অন্তরা সিরিয়া পারভিন তৃণমূলে যোগ দিতেই অমিত মালব্যের ফোন? অডিয়ো শোনাল তৃণমূল গদি কি টলমল করছে? UKতে ভোটের আগের সমীক্ষায় অশনি সংকেত সুনাকের জন্য! ভারতীয় পরিচালক পায়েল Cannes-এ মঞ্চ থেকে বার্তা দিলেন প্যালেস্তাইনের পাশে থাকার পথে আসছে মলদ্বীপ, ভারতের রুপে পরিষেবা চালু করবে ওদের দেশে T20 WC 2024-এর আগে কানাডা ক্রিকেটে বিশৃঙ্খলা! সরিয়ে দেওয়া হল দলের প্রধান কোচকে T20 বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ পরিচালনার দায়িত্বে বাংলাদেশের শাহিদ সৈকত

Latest IPL News

IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.