বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS exam rule change: ২০২৫ সালের উচ্চমাধ্যমিকে থেকে হচ্ছে বড় পরিবর্তন! আর থাকবে না ভুলের আশঙ্কা

HS exam rule change: ২০২৫ সালের উচ্চমাধ্যমিকে থেকে হচ্ছে বড় পরিবর্তন! আর থাকবে না ভুলের আশঙ্কা

উচ্চমাধ্যমিক পরীক্ষাকেন্দ্রের বাইরে ঢুকছেন এক ছাত্রী। (ছবি সৌজন্যে এএনআই)

২০২৪ সালের ভুল থেকে শিক্ষা নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ২০২৫ সাল থেকে উচ্চমাধ্যমিকে একটি নিয়ম পরিবর্তন হচ্ছে। জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। সেইসঙ্গে আগামী বছর থেকে উত্তরপত্রে সিরিয়াল নম্বর থাকবে।

কোথায় সিট পড়েছে? আগামী বছর থেকে উচ্চমাধ্যমিকের অ্যাডমিট কার্ডে পরীক্ষাকেন্দ্রের নাম (ঠিকানা-সহ স্কুলের নাম) লিখে দেওয়া হবে। এমনই জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এবারের উচ্চমাধ্যমিকের প্রথম দিনের পরীক্ষার অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই যে সেই পরিকল্পনা করা হয়েছে, সেটাও জানিয়ে দিয়েছেন সংসদ সভাপতি। প্রথম ভাষার পরীক্ষা শেষ হওয়ার পরে তিনি জানিয়েছেন, যেখানে সিট পড়েছিল, সেখানে না গিয়ে অন্যত্র চলে যান মালদার একটি স্কুলের কয়েকজন পড়ুয়া। যদিও পড়ুয়াদের দোষ ছিল না। সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকই ভুল পরীক্ষাকেন্দ্রের নাম বলেছিলেন। সেই পরিস্থিতিতে ২০২৫ সাল থেকে উচ্চমাধ্যমিকের অ্যাডমিট কার্ডেই উল্লেখ করা থাকবে যে সংশ্লিষ্ট পড়ুয়ার কোন স্কুলে সিট পড়েছে। ঠিক যেমন মাধ্যমিকের অ্যাডমিট কার্ডে লেখা থাকে, সেরকমভাবেই লেখা থাকবে।

তবে শুধু মালদা নয়, দক্ষিণ ২৪ পরগনা থেকেও একই অভিযোগ উঠেছে। মগরাহাট কুলদিয়া স্কুলের পড়ুয়াদের দাবি, শিক্ষকরা যে স্কুলে উচ্চমাধ্যমিক পরীক্ষার সিট পড়েছে বলে জানিয়েছিলেন, সেখানে আজ সকালে গিয়ে দেখেন যে ওই স্কুলে আদতে তাঁদের সিট পড়েনি। সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হয় যে অন্যত্র সিট পড়েছে মগরাহাট কুলদিয়া স্কুলের পড়ুয়াদের। সেই পরিস্থিতিতে নিজেদের স্কুলের শিক্ষকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন তাঁরা। কিন্তু কেউ ফোন ধরেননি। 

পড়ুয়াদের দাবি, শেষপর্যন্ত যে স্কুলে সিট পড়েছে ভেবে তাঁরা এসেছিলেন, সেই স্কুলের শিক্ষকরাই খোঁজ নিয়ে জানান যে মহেশপুরে হাইস্কুলে সিট পড়েছে। তারপর দিকভ্রান্তের ছুটোছুটি করতে থাকেন প্রায় ৫০ জন পড়ুয়া এবং তাঁজের অভিভাবকরা। টোটো-গাড়ি ভাড়া করে সকাল ১১ টা নাগাদ তাঁরা মহেশপুর হাইস্কুলে পৌঁছান। তারপর প্রথম ভাষার পরীক্ষা দেন। আর পরীক্ষার শেষে নিজেদের স্কুলে গিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন পড়ুয়ারা। ঘেরাও করা হয় শিক্ষকদের। তাঁরা দাবি করতে থাকেন যে পুনরায় তাঁদের প্রথম ভাষার পরীক্ষা নিতে হবে। শেষপর্যন্ত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে মগরাহাট থানার পুলিশ।

আরও পড়ুন: HS 2024 Bengali Exam Review: উচ্চমাধ্যমিকের বাংলা পরীক্ষার প্রশ্ন কেমন হল? কেমন নম্বর উঠবে? জানালেন শিক্ষক

তারইমধ্যে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি জানান, মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে আসার জন্য কয়েকজন পড়ুয়াকে সাসপেন্ড করে দেওয়া হয়েছে।সেইসঙ্গে তিনি জানিয়েছেন, ২০২৫ সাল থেকে উত্তরপত্রে সিরিয়াল নম্বর থাকবে। ৬২টি বিষয়ের ক্ষেত্রেই সেই নিয়ম কার্যকর করা হবে বলে জানিয়েছেন সংসদের সভাপতি।

আরও পড়ুন: Additional stoppages for HS Exam 2024: উচ্চমাধ্যমিকের জন্য বাড়তি স্টপেজ দেবে শিয়ালদা ডিভিশনের ২১ ট্রেন! রইল টাইমটেবিল

 

বাংলার মুখ খবর

Latest News

'BJP বলে মাথা কিনে নেবে? গলা কেটে নেব বলছে', অভিযোগ TMC-র, পালটা করা হল দাবি ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কোথায়? বলল IMD, ১২০ কিমিতে উঠবে ঝড়, বিপদ বেশি এই ৬ ঘণ্টায় সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে?

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.