বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2024 Result: লোকসভা ভোটের পরদিনই মাধ্যমিকের রেজাল্ট? কীভাবে ও কোথা থেকে দেখা যাবে ফলাফল?

Madhyamik 2024 Result: লোকসভা ভোটের পরদিনই মাধ্যমিকের রেজাল্ট? কীভাবে ও কোথা থেকে দেখা যাবে ফলাফল?

মাধ্যমিকের রেজাল্ট ২০ এপ্রিল? শুরু হয়েছে জল্পনা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

লোকসভা নির্বাচনের একটি দফার ভোটগ্রহণের পরদিনই কি মাধ্যমিকের ফলাফল ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ? শুরু হয়েছে জল্পনা। মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হলে তা কীভাবে দেখবেন, সেটা আগেভাগেই জেনে নিন। আর আগেরবারের মতো এবার মাধ্যমিকের রেজাল্ট দেখতে পাবেন হিন্দুস্তান টাইমস বাংলায়।

আগামী ২০ এপ্রিল (শনিবার) কি মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে? সেই দিনটা নিয়েই শুরু হয়েছে জল্পনা। যদিও মধ্যশিক্ষা পর্ষদের তরফে আপাতত সেই বিষয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি। অর্থাৎ পুরোটাই কানাঘুষোর পর্যায়ে আছে। তবে শেষপর্যন্ত ২০ এপ্রিল মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হলে পরীক্ষা-পর্ব মিটে যাওয়ার মাত্র ৬৮ দিনের মাথায় রেজাল্ট প্রকাশিত হবে। গত বছর ৭৫ দিনের মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হয়েছিল। এবার যেহেতু নম্বর জমা দেওয়ার প্রক্রিয়া অনলাইনে হয়েছে, তাই আগেরবারের থেকে কম সময়েই মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা যাবে বলে মত সংশ্লিষ্ট মহলের।

তবে এবার মাধ্যমিকের ফলাফল প্রকাশের আগে লোকসভা নির্বাচনের দিনক্ষণ নিয়েও ভাবনাচিন্তা করতে হচ্ছে পর্ষদকে। ১৯ এপ্রিল থেকে পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে যাচ্ছে। তারপর ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন। আগামী ৪ জুন ভোটগণনা হবে। অর্থাৎ দুটি দফার ভোটগ্রহণের মধ্যে যে কোনও একদিন মাধ্যমিক ফলাফল ঘোষণা করা হতে পারে। আর সেটার নির্দিষ্ট দিনক্ষণ এখনও পর্ষদের তরফে জানানো হয়নি।

আরও পড়ুন: HS Semester System Rules: প্রতিটি সেমেস্টারেই পাশ-ফেল থাকবে, সিদ্ধান্ত বদল উচ্চমাধ্যমিক সংসদের, কত নম্বর?

রেজাল্ট প্রকাশিত হলে কীভাবে মাধ্যমিকের ফলাফল দেখা যাবে?

১) wbresults.nic.in -তে যেতে হবে।

২) হোমপেজে মাধ্যমিকের রেজাল্টের লিঙ্ক (‘West Bengal Board of Secondary Exam Results 2024’) দেখা যাবে। তাতে ক্লিক করতে হবে।

৩) রোল নম্বর এবং জন্মতারিখ দিতে হবে। লাগবে ‘ক্যাপচা’। তারপর ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

৪) তাহলেই মাধ্যমিকের রেজাল্ট দেখাবে। 

মাধ্যমিকের ফলপ্রকাশের মধ্যে একাদশ শ্রেণির জন্য প্রস্তুতি

এবার যে পরীক্ষার্থীরা মাধ্যমিকে উত্তীর্ণ হবে, তারাই উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার প্রক্রিয়া চালু হওয়ার পরে প্রথম ব্যাচের পড়ুয়া হবে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার প্রক্রিয়া চালু হচ্ছে। নয়া নিয়ম অনুযায়ী, একাদশ শ্রেণিতে দুটি সেমেস্টার হবে। দ্বাদশ শ্রেণিতে হবে দুটি সেমেস্টার। অর্থাৎ একাদশ এবং দ্বাদশ শ্রেণি মিলিয়ে মোট চারটি সেমেস্টার থাকবে। 

আরও পড়ুন: WB Cyclonic Circulation Rain Forecast: মঙ্গলে ১০ জেলায় বৃষ্টি, বুধ থেকে আরও বাড়বে, বৃহস্পতিতে কোথায় কোথায় ঝড় উঠবে?

এখন যেমন দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হিসেবে একটি উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়, ২০২৬ সাল থেকে সেরকম হবে না। সেমেস্টারের ভিত্তিতে সার্বিকভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ করা হবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নিয়ম অনুযায়ী, প্রথম এবং তৃতীয় সেমেস্টারের পরীক্ষা হবে নভেম্বরে। আর মার্চে হবে দ্বিতীয় এবং চতুর্থ সেমেস্টারের পরীক্ষা। আর প্রতিটি সেমেস্টারে পাশমার্ক থাকবে। সেই নম্বর পেলেই তবে পরবর্তী সেমেস্টারের ছাড়পত্র মিলবে।

আরও পড়ুন: Dress code chances in Madhyamik and HS: বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম

বাংলার মুখ খবর

Latest News

মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৩০ মে’র রাশিফল ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর!

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.