বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik and HS Exam 2021: কীভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন, আগামী সপ্তাহের শুরুতেই কি ঘোষণা?
সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর দফতরে মূল্যায়ন সংক্রান্ত একটি রিপোর্ট পাঠানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর দফতরে মূল্যায়ন সংক্রান্ত একটি রিপোর্ট পাঠানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Madhyamik and HS Exam 2021: কীভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন, আগামী সপ্তাহের শুরুতেই কি ঘোষণা?

  • সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর দফতরে মূল্যায়ন সংক্রান্ত একটি রিপোর্ট পাঠানো হয়েছে।

এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো কীভাবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে, তা আগামী সপ্তাহের গোড়াতেই ঘোষণা করা হতে পারে। সূত্র মারফত এমনই খবর মিলেছে।

একটি অংশের দাবি, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে একটি রিপোর্ট ইতিমধ্যে তৈরি করা হয়েছে। তা শিক্ষা দফতরে জমা পড়ে গিয়েছে। তারপর তা মুখ্যমন্ত্রীর দফতরেও পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে শিক্ষা দফতরের তরফে বিস্তারিত বৈঠকও করা হয়েছে। তারপর আগামী সপ্তাহের গোড়ার দিকেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মূল্যায়নের প্রক্রিয়া ঘোষণা করা হবে বলে ওই সূত্রের তরফে দাবি করা হয়েছে।

গত সোমবার মুখ্যমন্ত্রী জানান, বিশেষজ্ঞ কমিটি প্রস্তাব দিয়েছে যে নবম শ্রেণিকে অগ্রাধিকার দেওয়া হোক। ৭০ শতাংশ নম্বর দেওয়া হোক নবম শ্রেণি থেকে। বাকি ৩০ শতাংশের নম্বর দশম শ্রেণি থেকে দেওয়া হোক (যদিও করোনার দাপটে এবার প্রি-টেস্ট ও টেস্ট হয়নি)। অনেকের আবার বক্তব্য, নবম এবং দশম শ্রেণি তো এখন আলাদা। তাহলে কেন নবম শ্রেণিকে বেশি গুরুত্ব দেওয়া হবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘বিশেষজ্ঞ কমিটির নবম শ্রেণির ৭০ শতাংশ ও দশম শ্রেণিং ৩০ শতাংশ নম্বরের বিষয়টা উলটেও দেওয়া যেতে পারে বলে আমার মনে হয়।’ 

সেই পরিস্থিতিতে পর্ষদ ও শিক্ষা দফতরকে যাবতীয় বিষয় খতিয়ে দেখতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘এগুলি কিন্তু ভালো করে ভাববেন। বাচ্চাদের পক্ষে যেটা সুবিধার হবে, (সেটা করবেন)। তারা যেন বঞ্চিত না হয়। পরীক্ষা না হলে ছেলেপিলেদের সমস্যা হয়। অনেক ভালো পড়ুয়া আছে, যারা মাধ্যমিকের উপর নির্ভর করেই জীবনে গতি তৈরি করে।’ সেইসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রে সর্বভারতীয় দিকটি মাথায় রাখতে হবে। কারণ সর্বভারতীয় স্তরে পরীক্ষায় বসেন পড়ুয়ারা। তাই সিবিএসইয়ের সঙ্গে খাপ খাইয়ে পদক্ষেপ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'যেন আমাদের ছেলেমেয়েরা যে কোনও উচ্চশিক্ষায় প্রতিযোগিতা করতে পারে, সেটা দেখে নিতে হবে। তাই তাড়াতাড়ি করতে হবে।'

বন্ধ করুন