বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > GI tag for Malda mangoes: জিআই ট্যাগ মালদার আমের, তালিকায় হিমসাগর থেকে লক্ষ্মণভোগ

GI tag for Malda mangoes: জিআই ট্যাগ মালদার আমের, তালিকায় হিমসাগর থেকে লক্ষ্মণভোগ

জিআই ট্যাগ জুটল মালদার আমের, তালিকায় হিমসাগর থেকে লক্ষ্মণভোগ (HT)

বাংলায় সবথেকে উৎকৃষ্ট মানের আম উৎপন্ন হয় মালদাতেই। কমবেশি প্রায় ৫০টি প্রজাতির আম বর্তমানে পাওয়া যায় মালদা জেলা জুড়ে। তার মধ্যে শিকে ছিঁড়েছে হিমসাগর, ফজলি এবং লক্ষ্মণভোগের ক্ষেত্রে।

এবার বাংলার আম পেল জিআই ট্যাগ। মালদার জগৎ বিখ্যাত তিন তিনটি আমের প্রজাতি পেল জিআই তকমা। এই তালিকায় রয়েছে লক্ষ্মণভোগ, ফজলি এবং হিমসাগর। এর ফলে স্বাভাবিক ভাবেই খুশি মালদার আম ব্যবসায়ী থেকে আম চাষি সকলেই। দেশের পাশাপাশি বিদেশের বাজারেও আম রফতানির ক্ষেত্রে খানিকটা সুবিধা হবে বলেই মনে করছেন চাষিরা। মালদা টাউন হলে জিআই শংসাপত্র প্রদান করা হয় মালদার চাষিদের।

জিআই ট্যাগ বলতে ঠিক কী বোঝায়? কোনও ভৌগোলিক অঞ্চলের স্বতন্ত্র খাদ্য, বস্তু বা ঐতিহ্যবাহী বিষয়ের ক্ষেত্রেই দেওয়া হয় জিআই ট্যাগ। এই জিআই ট্যাগের নিয়ম মেনেই আবেদন করেছিল মালদা জেলার উদ্যান পালন দফতর। এবার সেই আবেদনেই সিলমোহর পড়ল মালদার তিনটি আমের ক্ষেত্রে। সূত্রের খবর, হিমসাগরের জিআই নম্বর ১১২, ফজলির নম্বর ১১৩ এবং লক্ষ্মণভোগ পেয়েছে ১১৩ জিআই নম্বর। 

 মঙ্গলবার জেলার ২৩২ জন আম চাষির হাতে জিআই শংসাপত্র তুলে দেওয়া হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস, মন্ত্রী সাবিনা ইয়াসমিন। অনুষ্ঠানে ছিলেন জেলাশাসক নীতিন সিংহানিয়া, অতিরিক্ত জেলা শাসক মৃদুল হালদার, বিধায়ক সমর মুখার্জি,সদর মহকুমা শাসক পঙ্কজ তামাং, মালদা জেলা পরিষদের সহকারী সভাধিপতি এটিএম রফিকুল হোসেন মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা।

বাংলার আমের জিআই ট্যাগ পাওয়ায় উচ্ছ্বসিত সাধারণ মানুষও। বাংলায় সবথেকে উৎকৃষ্ট মানের আম উৎপন্ন হয় মালদাতেই। কমবেশি প্রায় ৫০টি প্রজাতির আম বর্তমানে পাওয়া যায় মালদা জেলা জুড়ে। তার মধ্যে শিকে ছিঁড়েছে হিমসাগর, ফজলি এবং লক্ষ্মণভোগের ক্ষেত্রে। এই তিনটি আম জেলা উদ্যান পালন দফতরের লোগোসহ বিক্রি করা হবে। বাজারে কারচুপি এবং কালোবাজারি বন্ধ হওয়ারই সম্ভাবনা রয়েছে এর ফলে। বিদেশেও এর চাহিদা বাড়বে বলেই মনে করছেন আম চাষি থেকে ব্যবসায়ী সকলেই। 

মালদায় ৫০টি প্রজাতির আমের মধ্যে স্বাভাবিকভাবেই সবথেকে জনপ্রিয় এবং সুস্বাদু আম হিমসাগর। এর পাশাপাশি ফজলি আমও বাংলার বহু পুরনো পরিচিত একটি আম। তুলনায় কম আঁশযুক্ত এই আমও খেতে দারুণ। তুলনামূলকভাবে নবীন লক্ষ্মণভোগ আম আজ থেকে প্রায় একশো বছর আগে মালদায় প্রথম চাষ শুরু হয়। ১০০ বছরের মাথাতেই জিআই ট্যাগ মেলায় উচ্ছ্বসিত আম চাষিরা।

বাংলার মুখ খবর

Latest News

‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিল মেট্রো রেল, একুশে জুলাই বিশেষ ব্যবস্থা লাইফ লাইনে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.