বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘কর্মসাথী’ প্রকল্পে এক লাখ নবীনকে ব্যবসায় অর্থ সাহায্য ঘোষণা মমতার
এক লাখ ছেলেমেয়েকে ব্যবসায়িক উদ্যোগের জন্য ঋণ বাবদ ২ লাখ টাকা মাথাপিছু অর্থ সাহায্য করবে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
এক লাখ ছেলেমেয়েকে ব্যবসায়িক উদ্যোগের জন্য ঋণ বাবদ ২ লাখ টাকা মাথাপিছু অর্থ সাহায্য করবে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘কর্মসাথী’ প্রকল্পে এক লাখ নবীনকে ব্যবসায় অর্থ সাহায্য ঘোষণা মমতার

  • ‘কর্মসাথী’ প্রকল্প বাবদ অর্থ সাহায্যে ছোট মাপের ব্যবসা চালু করতে পারবেন কর্মহীন নবীনরা। বেকারদের সাহায্যার্থে উত্তর দিনাজপুরে ৮টি কর্মতীর্থ হচ্ছে।

‘কর্মসাথী’ প্রকল্পের আওতায় এক লাখ ছেলেমেয়েকে ব্যবসায়িক উদ্যোগের জন্য ঋণ বাবদ ২ লাখ টাকা মাথাপিছু অর্থ সাহায্য করবে রাজ্য সরকার। মঙ্গলবার উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জের জনসভায় ‘কর্মসাথী’ প্রকল্প সম্পর্কে এ তথ্য জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ দিনের সভায় মমতা বলেন, ‘কর্মসাথী’ প্রকল্প বাবদ অর্থ সাহায্যে ছোট মাপের ব্যবসা চালু করতে পারবেন কর্মহীন নবীনরা। বেকারদের সাহায্যার্থে উত্তর দিনাজপুরে ৮টি কর্মতীর্থ হচ্ছে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, ২০২০ সালের রাজ্য বাজেটে ‘কর্মসাথী’ প্রকল্পের প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এই প্রকল্পে সহজ প্রক্রিয়ায় ঋণ নিয়ে ব্যবসা শুরু করে স্বাবলম্বী হওয়ার সুযোগ দেওয়া হয় কর্মহীন তরুণদের।

এ ছাড়াও এ দিন তফশিলি জাতিভুক্তদের জন্য ‘জয় বাংলা’ প্রকল্প ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পে মাথাপিছু ১০০০ টাকা পেনশনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। জানিয়েছেন, প্রার্থীরা বিডিও অফিসে আবেদন করলেই মিলবে পেনশন। এ ছাড়া সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিত্সা পরিষেবা পাওয়া যাবে বলেও তফশিলি জাতিভুক্তদের উদ্দেশে বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।।

এ দিন মঞ্চে দাঁড়িয়ে ‘জয় বাংলা’ প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তফশিলি জাতির জন্য এই প্রকল্পের উদ্বোধন করা হয়।

এ দিন নিজের ভাষণে দিল্লির হিংসা সম্পর্কে বিজেপির বিরুদ্ধে তোপ দাগেন মমতা। এই প্রেক্ষিতে তিনি মনে করাতে ভোলেননি, ‘বিজেপির কথায় ভুলবেন না। দিল্লিতে যা হয়, বাংলায় তা হয় না।’

মুখ্যমন্ত্রী জানান, ‘মানুষের উপরে অত্যাচার করতে দেব না। বাংলা থেকে একজনকেও তাড়াতে দেব না। দিল্লিতে যা হয়, বাংলায় তা হয় না। দিল্লির ঘটনায় আমি দুঃখিত, বাংলায় এসব হয় না।’

বন্ধ করুন