বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কার্যত বিদায় শীতের, বাড়ছে তাপমাত্রা, সরস্বতী পুজোয় নেই বৃষ্টির পূর্বাভাস
কলকাতার বাগদেবীর আরাধনার প্রস্তুতি। (ছবি সৌজন্য এএনআই)
কলকাতার বাগদেবীর আরাধনার প্রস্তুতি। (ছবি সৌজন্য এএনআই)

কার্যত বিদায় শীতের, বাড়ছে তাপমাত্রা, সরস্বতী পুজোয় নেই বৃষ্টির পূর্বাভাস

  • রবিবার আরও বেড়েছে তাপমাত্রার পারদ। এদিন শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৪ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি

অবশেষে শীতসুখ হারাতে চলেছে রাজ্যবাসী। কারণ দিনেরবেলা শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রিরও বেশি। সর্বনিম্ন তাপমাত্রাও থাকবে ১৮ ডিগ্রির উপরে। এমনই তথ্য পাওয়া গেল আবহাওয়া দফতরের কাছ থেকে। আগামী ১৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সরস্বতী পুজো। তার আগেই শীত বিদায় নিতে চলেছে বলে মন খারাপ মহানগরীর বাসিন্দাদের।

কলকাতায় গত কয়েকদিন ধরেই ঊর্ধ্বমুখী পারদ। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি বেশি। শনিবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৭ ডিগ্রি। রবিবার আরও বেড়েছে তাপমাত্রার পারদ। শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি। রবিবার বাতাসে সর্বাধিক জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৯ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতা থেকে কার্যত বিদায় নিতে চলেছে শীত। তবে জেলায় আরও কয়েকদিন শীতের আমেজ বজায় থাকবে। আর সকালে কুয়াশা থাকলেও, দিনভর আংশিক মেঘলা আকাশ থাকবে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহের মাঝামাঝি বৃষ্টি হতে পারে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও। ফেব্রুয়ারিতে শীতের সেকেন্ড ইনিংস শুরুর বড় কারণ ছিল উত্তুরে হাওয়ার প্রবেশ। কিন্তু রাজ্যে উত্তুরে হাওয়ার প্রবেশ কমছে। ফলে বাড়বে তাপমাত্রা। জেলাগুলিতে আর দু’‌একদিন শীত অনুভূত হলেও শহর কলকাতার পারদ চড়তে শুরু করবে।

আগামী সোমবার পর্যন্ত সকালের দিকে হালকা কুয়াশা থাকবে দক্ষিণবঙ্গে। বেলা বাড়লে পরিষ্কার হবে আকাশ। আগামী ৭২ ঘণ্টা ঘন কুয়াশার সর্তকবার্তা পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে রয়েছে। ঘন কুয়াশা দেখা যেতে পারে দক্ষিণবঙ্গেও। আগামী সপ্তাহের মাঝামাঝি সময় থেকে মধ্য ভারতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাত হতে পারে সিকিম, অরুণাচল প্রদেশের–সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

বন্ধ করুন