বাংলা নিউজ > ক্রিকেট > Jay Shah On Impact Player Rule: ‘চিরস্থায়ী নয়’, রোহিতদের বিরোধিতায় ইমপ্যাক্ট প্লেয়ার তুলে দিতে পারে BCCI, ইঙ্গিত জয় শাহর

Jay Shah On Impact Player Rule: ‘চিরস্থায়ী নয়’, রোহিতদের বিরোধিতায় ইমপ্যাক্ট প্লেয়ার তুলে দিতে পারে BCCI, ইঙ্গিত জয় শাহর

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে বড় মন্তব্য জয় শাহর। ছবি- পিটিআই।

Impact Player Rule In IPL 2024: ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম আইপিএলে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। সেই সঙ্গে মাথা চাড়া দিয়েছে দুশ্চিন্তাও।

ইমপ্যাক্ট প্লেয়ারের কতবড় ইমপ্যাক্ট পড়েছে আইপিএলে, সেটা জলের মতো স্পষ্ট। ২০২৩ আইপিএলে বিসিসিআই প্রথমবার প্রয়োগ করে ইমপ্যাক্ট পরিবর্তের নিয়ম। তবে কীভাবে এই পরিবর্ত ক্রিকেটার যথাযথভাবে ব্যবহার করা যাবে, ফ্র্যাঞ্জাইজিদের তা বুঝে উঠতে একটু সময় লেগে যায়।

তবে একবার সড়গড় হয়ে যাওয়ার পরে সব দলই ইমপ্যাক্ট প্লেয়ারের লাভ তুলতে শুরু করে চলতি আইপিএলে। এবারের ইন্ডিয়ান প্রিমিয়র লিগে যে রকম ঝুড়ি ঝুড়ি রান উঠছে, তাতেই বোঝা যাচ্ছে যে, ইমপ্যাক্ট প্লেয়ার কতটা বৈপ্লবিক বদল এনেছে ম্যাচের গতিপ্রকৃতিতে। এর আগে কোনও আইপিএল মরশুমেই একবারের বেশি দলগত ২৪০ রানের ইনিংস গড়ার ঘটনা চোখে পড়েনি। আইপিএল ২০২৪-এ ইতিমধ্যে ১১ বার দেখা গিয়েছে ২৪০ বা তারও বেশি রানের ইনিংস। বোঝাই যাচ্ছে তফাৎটা।

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের জন্যই আইপিএলে বিস্তর রান উঠছে। দর্শকরা চার-ছক্কা দেখতেই মাঠে আসেন। সুতরাং, ক্রিকেটপ্রেমীদের বিনোদন নতুন মাত্রা পেয়েছে। তবে ক্রিকেটীয় দিক দিয়ে দেখলে বিষয়টির নেতিবাচক প্রভাবও রয়েছে যথেষ্ট। বিশেষ করে বোলারদের আত্মবিশ্বাসে ধাক্কা লাগার বিষয়কে উপেক্ষা করা যাবে না মোটেও। তাছাড়া অল-রাউন্ডারের প্রয়োজনও ফুরিয়েছে এখন। ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে বিশেষজ্ঞ ব্যাটার ও বোলার ব্যবহারের দিকেই ঝুঁকছে ফ্র্যাঞ্চাইজিরা।

চলতি আইপিএলে শিবম দুবের মতো পেসার অল-রাউন্ডার বল করার সুযোগ পেয়েছেন কদাচিৎই। অথচ আন্তর্জাতিক ক্রিকেটে একজন পেসার অল-রাউন্ডারের কতটা প্রয়োজন টিম ইন্ডিয়ার, সেটা সবাই বোঝেন। সব দেখে শুনে রোহিত শর্মার মতো ক্রিকেটার প্রকারান্তরে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম তুলে দেওয়ার দাবি জানান। সরাসরি নিয়ম বদলের কথা না বললেও নিজের অখুশি প্রকাশ করেন ভারত অধিনায়ক। ঋষভ পন্তও ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ে নিজের মতামত প্রকাশ করেন।

আরও পড়ুন:- Most Sixes In IPL 2024: পঞ্জাবের বিরুদ্ধে হাফ-ডজন ছক্কায় অভিজাত তালিকায় পাঁচে উঠলেন কোহলি, শীর্ষে রয়েছেন কে?

টম মুডির মতো প্রাক্তন অজি তারকা সোশ্যাল মিডিয়ায় স্পষ্ট দাবি জানান ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম তুলে দেওয়ার। খেলা আকর্ষণীয় হয়ে উঠলেও ব্যাট-বলের লড়াইয়ে কোণঠাসা হচ্ছেন বোলাররা। বিষয়টি স্পষ্ট হতেই বিসিসিআই ভাবনা-চিন্তা করতে শুরু করেছে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে।

আরও পড়ুন:- T20 বিশ্বকাপে সব থেকে বেশি রান, সেরা পাঁচে রয়েছেন রোহিত-কোহলি, দেখুন তালিকা

বিসিসিআই সচিব জয় শাহ স্পষ্ট জানান যে, আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চিরস্থায়ীভাবে বলবৎ করা হয়নি। বরং তা পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে এখনও। ম্যাচে বাড়তি একজন ভারতীয় ক্রিকেটারকে সুযোগ করে দিতেই এই নিয়ম চালু করার কথা ভাবা হয়। এক্সপ্রেস স্পোর্টসে জয় শাহ জানান যে, বিশ্বকাপের পরে ভারতীয় ক্যাপ্টেন, ক্রিকেটার, কোচ ও আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করা হবে। সেই মতো সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী সময়ে।

আরও পড়ুন:- IPL 2024 Points Table And Qualification Equation: পঞ্জাবকে ছিটকে দিল RCB, কোহলিদের প্লে-অফে যাওয়ার সম্ভাবনা কতটা?

বোর্ড সচিব বলেন, ‘আইপিএলে পরীক্ষামূলকভাবে ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহার করা হচ্ছে। এই নিয়ম চালু করা হয়, যাতে দু’জন ভারতীয় প্লেয়ার ম্যাচে সুযোগ পেতে পারে। এটা চিরস্থায়ী নয়। আমরা ভারতীয় ক্যাপ্টেন, প্লেয়ার, কোচ ও ফ্র্যাঞ্চইজিদের সঙ্গে আলোচনা করব। তার পরেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্বকাপ শেষ হলে এই বৈঠক আয়োজন করা হবে।'

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.