বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উপাচার্য নেই মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে, স্নাতক স্তরে সাঁওতালি মাধ্যমে ভর্তি বন্ধ

উপাচার্য নেই মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে, স্নাতক স্তরে সাঁওতালি মাধ্যমে ভর্তি বন্ধ

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত আড়াই মাস ধরে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই। ফলে স্নাতকস্তরে প্রথম বর্ষে সাঁওতালি মাধ্যমের ভর্তির অনলাইন পোর্টল খোলাই যায়নি। যার জেরে ভর্তি হতে পারেননি ছাত্রছাত্রীরা।

উচ্চ মাধ্যমিক পাশ করেও মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ভর্তি হতে পারছেন না সাঁওতালি মাধ্যমের ছাত্রছাত্রীরা। উপাচার্য না থাকার কারণে বন্ধ রয়েছে ভর্তি। এই অবস্থায় ক্ষুব্ধ ছাত্রছাত্রী থেকে শুরু করে তাঁদের অভিভাবক এবং আদিবাসী সংগঠনগুলি। তাঁরা শীঘ্রই স্নাতকস্তরে ভর্তি শুরু করার দাবি জানিয়েছেন, না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত আড়াই মাস ধরে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই। ফলে স্নাতকস্তরে প্রথম বর্ষে সাঁওতালি মাধ্যমের ভর্তির অনলাইন পোর্টল খোলাই যায়নি। যার জেরে ভর্তি হতে পারেননি ছাত্রছাত্রীরা। তবে বিশ্ববিদ্যালয়ের কর্মীরা আশাবাদী খুব শীঘ্র নতুন উপাচার্য আসবেন। শুরু হবে ভর্তি প্রক্রিয়া।

(পড়তে পারেন। ‘‌সমাজের একটা অংশ ইংরেজি মাধ্যম শিক্ষার দিকে ঝুঁকছে’‌, বিধানসভায় স্বীকার ব্রাত্যের)

(পড়তে পারেন। 'আমি যখন পড়াশোনা করতাম...', ব়্যাগিং নিয়ে কী অভিজ্ঞতা মমতার নিজের?)

২০২১ সালে প্রথমবার অলচিকি হরফে সাঁওতালি মাধ্যমে ৪৫ জন পড়ুয়া উচ্চমাধ্যমিক পাশ করে। কিন্তু পাশ করলেও ভর্তির কলেজে ভর্তির সুযোগ ছিল না। ভর্তি হতে না পেরে আন্দোলনে নামে পড়ুয়ারা। শেষ পর্যন্ত মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে অলচিকি হরফে সাঁওতালি মাধ্যমে ছাত্র ভর্তি নেওয়া হয়। গত বারও সেখানে ছাত্র ভর্তি হয়। কিন্তু এবার উপচার্য না থাকায় বন্ধ হয়ে রয়েছে ভর্তি প্রক্রিয়া। বিপাকে পড়েছেন পড়ুয়ারা।

ভর্তি না হতে পেরে পড়ুয়াদের আক্ষেপ, তাদের হয়তো পড়াশুনাই ছেড়ে গিতে হবে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

শাহজাহানকে গ্রেফতার করতেই পারত পুলিশ, বলল HC, ধোপে ঠিকল না অভিষেকের দাবি প্রতি মাসে মাসিকের দিন বদলায়? হতে পারে PCOD! জেনে নিন পিরিয়ড ঠিক রাখার উপায় হাওড়ায় পর পর ৫টি মন্দিরে ভাঙচুর, দাবি করে ছবি ও ভিডিয়ো পোস্ট শুভেন্দুর Fennel Seed Benefits: মৌরির জল পান করলে ঠিক ৫টি সমস্যা থেকে মুক্তি পেতে পারেন, কী কী সেগুলি কাঁকড়া ধরতে গিয়ে বিপদ, ঝাঁপিয়ে পড়ল বাঘ, সুন্দরবনে ফের মৃত্যু মৎস্যজীবীর DRS-এ ‘শিশুদের মতো ভুল’ থার্ড আম্পায়ারের, বিরক্ত নেটপাড়া, তবে প্রশংসা শাস্ত্রীর ভয়াবহ দুর্ঘটনা শহরে, ফ্লাইওভার থেকে ছিটকে গিয়ে ঝুপড়ির ছাদে পড়ল গাড়ি অনলাইন গেমিংয়ের নেশায় ৪ লক্ষ ধার, টাকা মেটাতে মা'কে খুন করল ছেলে ঘুমন্ত অবস্থায় বাড়িতে ভয়াবহ আগুন, পুড়ে মৃত্যু জামাই-শাশুড়ির, আশঙ্কাজনক মেয়ে হৃতিকের 'ফাইটার'-এর পর ইয়ামির ‘আর্টিকেল ৩৭০’ও নিষিদ্ধ উপসাগরীয় সব দেশেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.