বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দক্ষিণ ২৪ পরগনায় মিলল বিশালাকার মিউট সোয়ান পাখি, ওজন ১৫ কেজি
মিউট সোয়ান পাখি। ফাইল ছবি।

দক্ষিণ ২৪ পরগনায় মিলল বিশালাকার মিউট সোয়ান পাখি, ওজন ১৫ কেজি

  • বনদফতর সূত্রে জানা যাচ্ছে, বারুইপুর থেকে উড়ে আসুরালি গ্রামের একটি দীঘিতে আসে ওই পাখিটি। 

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে দেখা মিলল রাজহাঁস প্রজাতির বিশাল আকার সাইবেরিয়ান মিউট সোয়ান পাখির। প্রথমে কিছুদিন আগেই এই পাখিটিকে দেখা গিয়েছিল বারুইপুর এলাকায়। এরপর রামনগর থানা এলাকার আসুরালি গ্রামে এই পাখির দেখা মেলে। চোরা চালানকারীদের হাত থেকে বাঁচাতে স্থানীয়রাই পাখিটিকে ধরেন। এরপর সেই পাখি তুলে দেওয়া হয়েছে বনদফতরের হাতে।

বনদফতর সূত্রে জানা যাচ্ছে, বারুইপুর থেকে উড়ে আসুরালি গ্রামের একটি দীঘিতে আসে ওই পাখিটি। স্থানীয়দের কাছ থেকে খবর পাওয়ার পরেই নিরাপত্তার জন্য পাখিটিকে নিজেদের হেফাজতে নিয়েছে বন বিভাগ। শারীরিক পরীক্ষার পর পাখিটিকে ছেড়ে দেওয়া হবে বলে বনদফতর সূত্রে জানানো হয়েছে। সাধারণত একটি প্রাপ্তবয়স্ক মিউট সোয়ান পাখির ওজন ৯ থেকে ১৪ কেজি হয়ে থাকে। তবে দক্ষিণ ২৪ পরগণা থেকে যে পাখিটিকে ধরা হয়েছে তার ওজন ১৫ কেজি বলে জানাচ্ছেন বনদফতরের আধিকারিকরা। এত বড় আকারের সোয়ান পাখি সাধারণত দেখা যায় না বলেই মত আধিকারিকদের।

পাখিটিকে দেখার জন্য বৃহস্পতিবার আসুরালি গ্রামের ওই দীঘিতে উপচে পড়া ভিড় দেখা যায় এলাকাবাসীর। ইউরোপ, সাইবেরিয়া, এশিয়ার বেশ কিছু অংশে এই পাখি দেখা যায় তবে ভারতে এই পাখি দেখা মেলা খুবই দুষ্কর। ডেনমার্কের জাতীয় পাখি হিসেবে চিহ্নিত এই পাখি। বনদফতর সূত্রে জানা যাচ্ছে, এই পাখি রাজহাঁস প্রজাতির। অন্যান্য রাজহাঁসের তুলনায় এরা অনেক কম ডাকাডাকি করে। তাই এদের মিউট পাখি নাম দেওয়া হয়েছে। তবে প্রাথমিকভাবে এই পাখিটি সুস্থ রয়েছে বলেই জানাচ্ছেন আধিকারিকরা।

বন্ধ করুন