বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Visva Bharati University: আদিবাসী ছাত্রীর সঙ্গে 'দুর্ব্যবহার', বিশ্বভারতীর উপাচার্যকে সমনের হুঁশিয়ারি

Visva Bharati University: আদিবাসী ছাত্রীর সঙ্গে 'দুর্ব্যবহার', বিশ্বভারতীর উপাচার্যকে সমনের হুঁশিয়ারি

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

ওই ছাত্রীর নাম পাপিয়া মাড্ডি। তিনি বিশ্বভারতীর শিক্ষাবিভাগ থেকে মাস্টার্স করেছেন। সেখান থেকেই এমফিলও করেছেন তিনি। ওই ছাত্রী হুগলি জেলার হরিপাল থানার চক চণ্ডীনগর গ্রামের বাসিন্দা। ওই ছাত্রী গবেষণা করতে চাইছিলেন। এরজন্য শিক্ষা বিভাগের কাছে আবেদন করেন। 

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে এক আদিবাসী ছাত্রীর সঙ্গে দুর্ব্যবহার এবং অসহযোগিতার অভিযোগ উঠেছিল। সেই ঘটনায় বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর কাছে রিপোর্ট চেয়ে পাঠাল জাতীয় তফসিলি উপজাতি কমিশন। নির্দিষ্ট সময়ের মধ্যে এই রিপোর্ট পাঠাতে বলা হয়েছে। জানা গিয়েছে, এর জন্য উপাচার্যকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে রিপোর্ট না পাঠানো হলে সেক্ষেত্রে উপাচার্যের বিরুদ্ধে সমন জারি করা হতে পরে বলেও হুঁশিয়ারি দিয়েছে কমিশন। ৩৩৮এ ধারায় এই নির্দেশিকা দিয়েছে কমিশন। 

আরও পড়ুন: অনিয়ম চলছে, উপাচার্যের অপসারণ চাই! রাষ্ট্রপতিকে চিঠি বিশ্বভারতীর অধ্যাপক সংগঠনের

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ওই ছাত্রী বিশ্বভারতীর শিক্ষা বিভাগ থেকে মাস্টার্স করেছেন। সেখান থেকেই এমফিলও করেছেন তিনি। ওই ছাত্রী গবেষণা করতে চাইছিলেন। সেজন্য শিক্ষা বিভাগের কাছে আবেদন করেন। তাঁর অভিযোগ, তফসিলি উপজাতির সংরক্ষণ অনুযায়ী মেধা তালিকায় প্রথমেই ছিলেন তিনি। কিন্তু, তাঁর নাম বাদ দেওয়া হয়। কেন বাদ দেওয়া হল? তা জানতে চেয়ে বিভাগীয় প্রধানকে বেশ কয়েকবার চিঠি দিয়েছিলেন ওই ছাত্রী। 

কিন্তু, বিশ্বভারতী কর্তৃপক্ষ তাঁকে এবিষয়ে কিছু জানাতে চাননি। আরও অভিযোগ, তাঁর সঙ্গে দুর্ব্যবহার করা হয়। এরপরেই ওই ছাত্রী  জাতীয় তফসিলি উপজাতি কমিশনে অভিযোগ জানান। সেই অভিযোগের ভিত্তিতেই বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কমিশন। কমিশনের তরফে এই মর্মে নোটিশ দিয়ে জানানো হয়েছে আগামী ১৫ দিনের মধ্যে রিপোর্ট জমা না দিলে উপাচার্যের বিরুদ্ধে সমন জারি করা হবে। সমন জারি করা হলে তখন উপাচার্যকে সশরীরে হাজিরা দিতে হতে পারে।

ওই ছাত্রী জানান, তিনি মেধা তালিকায় প্রথমে থাকা সত্ত্বেও তাঁকে পিএইচডি করার সুযোগ দেওয়া হয়নি। তাঁর নাম বাদ দেওয়া হয়েছে। কারণ জানতে চাওয়া সত্ত্বেও কর্তৃপক্ষের তরফে কিছুই জানানো হয়নি। এরপরেই তিনি রাষ্ট্রপতির কাছে অভিযোগ জানানোর পাশাপাশি জাতীয় তফসিলি কমিশনে চিঠি দিয়েছিলেন। তাঁর অভিযোগ, বিভাগের অধ্যাপিকা তাঁর সঙ্গে খারাপ ব্যবহার করেছিলেন। তাঁর দাবি, বিশ্ব বিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর সঙ্গে অন্যায় করেছিলেন তাই তিনি অভিযোগ জানিয়েছিলেন। উল্লেখ্য, এর আগেও বিশ্ব ভারতীতে এই ধরনের অভিযোগ উঠেছিল।  তফসিলি উপজাতিভুক্ত অধ্যাপককে হেনস্থা করা হয়েছিল। সেই সময় বিশ্বভারতীর উপাচার্য কমিশনে সশরীরে হাজিরা দিয়েছিলেন। এছাড়াও থানায় লিখিত অভিযোগ দায়ের হয়েছিল। 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বিহার ও গুজরাটেই NEET-র যত কারচুপির শিকড় লুকিয়ে? ২ 'BJP' রাজ্যে আজই যাচ্ছে CBI ‘তোর বাবা-মা…’! বিগ বসের ঘরে প্রথম দিনেই পায়েল-আরমানের ঝামেলা, খাবার নিয়ে তর্ক 'পশ্চিমবঙ্গে দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ করা হয় না, কেন্দ্র NEETএ পদক্ষেপ করেছে' শিলিগুড়িতেও চালু হবে যাত্রী সাথী অ্যাপ ক্যাব, পাহাড়ের জন্যও কি বুক করা যাবে? ‘‌সার্কাস চলছে, সেটা উপভোগ করছি’‌, বঙ্গ–বিজেপিকে নিয়ে বিস্ফোরক পোস্ট অনুপমের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আপনিও কি ফোবিয়ায় ভুগছেন? রেহাই পাওয়ার ৪ সহজ উপায় জানেন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র! জিতুর সঙ্গে বিচ্ছেদের বছর কাটতে না কাটতেই ফের ‘বিয়ে’ করলেন নবনীতা? ব্যাপার কী? বয়স মাত্র ৩২, অভিনেতা রণদীপের অকাল মৃত্যুতে শোকাহত পরিবার, কেন এই অকাল মৃত্যু?

T20 WC 2024

আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.