বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Pensioners' Life Certificate: ব্যাঙ্কে গিয়ে জমা দিতে হবে না লাইফ সার্টিফিকেট! কবে থেকে নয়া নিয়ম চালু বাংলায়?

Pensioners' Life Certificate: ব্যাঙ্কে গিয়ে জমা দিতে হবে না লাইফ সার্টিফিকেট! কবে থেকে নয়া নিয়ম চালু বাংলায়?

পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার নিয়ম সহজ হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

আপাতত ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়। সশরীরে গিয়ে সেই লাইফ সার্টিফিকেট জমা দিতে হয় পেনশনভোগীদের। এবার থেকে বাড়িতে বসেই সেই কাজটা করতে পারবেন পেনশনভোগীরা। তাঁরা স্মার্টফোনের মাধ্যমেই সেই কাজটা করতে পারবেন।

আর ব্যাঙ্ক বা কোষাধ্যক্ষের কাছে সশরীরে হাজিরা দিতে হবে না। আগামী ১ নভেম্বর (বুধবার) থেকে বাড়িতে বসেই পেনশন তোলার জন্য লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন পশ্চিমবঙ্গের পেনশনভোগীরা। পশ্চিমবঙ্গের অর্থ দফতরের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাড়ি থেকেই স্মার্টফোন ব্যবহার করে পেনশনভোগীরা 'ডিজিটাল লাইফ সার্টিফিকেট' জমা দিতে পারবেন। শুধুমাত্র ‘ফেস অথেন্টিকেশন’-র মাধ্যমে 'ডিজিটাল লাইফ সার্টিফিকেট' জমা দিতে পারবেন পেনশনভোগীরা।

ব্যাঙ্কে গিয়ে সশরীরে 'লাইফ সার্টিফিকেট' জমা না দিয়ে স্মার্টফোনের মাধ্যমেই 'ডিজিটাল লাইফ সার্টিফিকেট' জমা দেওয়ার প্রক্রিয়া শুরু করার জন্য দীর্ঘদিন ধরেই পরিকল্পনা করেছিল পশ্চিমবঙ্গ সরকার। সেইমতো নভেম্বর মাসের পয়লা দিন থেকেই সেই ডিজিটাল প্রক্রিয়া শুরু করা হচ্ছে। যে ডিজিটাল প্রক্রিয়ার মাধ্যমে ফেস অথেন্টিকেশন করে বাড়িতে বসেই 'ডিজিটাল লাইফ সার্টিফিকেট' জমা দিতে পারবেন পেনশনভোগীরা।

এখন কীভাবে লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়? বর্তমানে পেনশনভোগী এবং ফ্য়ামিলি পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেটের হার্ডকপি জমা দিতে হয়। যে হার্ডকপির যাচাই করে থাকে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট পেনশনভোগী বা ফ্যামিলি পেনশনভোগী নিজে ব্যাঙ্ক বা কোষাধ্যক্ষের কাছে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন বা কোনও আত্মীয়ের মাধ্যমে জমা দিতে পারেন লাইফ সার্টিফিকেট। কোনও আত্মীয়ের মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা দিতে চাইলে সংশ্লিষ্ট ব্যক্তিকে একটি চিঠি দিতে হয়।

আরও পড়ুন: Pension Scheme of Govt Employees: আসবে বেশি টাকা! পেনশন প্রকল্পের নিয়ম পরিবর্তনের পথে কেন্দ্র, কবে চালু হতে পারে?

তাছাড়াও সরকারের জীবনপ্রমাণ পোর্টালে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন পেনশনভোগী এবং ফ্য়ামিলি পেনশনভোগীরা। তারপর তাঁকে ব্যাঙ্ক বা কোষাধ্যক্ষের কাছে সশরীরের উপস্থিত থাকতে হয়, যেখানে বায়োমেট্রিক পরিষেবা আছে। সেখানেই তাঁরা নিজেদের লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন।

১ নভেম্বর থেকে কি শুধুমাত্র স্মার্টফোনের মাধ্যমেই লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যাবে? নাকি সশরীরে হাজির থেকেও লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন পেনশনভোগীরা? পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছে, ১ নভেম্বর থেকে ডিজিটাল প্রক্রিয়া ছাড়াও এখন যেভাবে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যায়, সেই প্রক্রিয়াও চালু থাকবে। অর্থাৎ যে পেনশনভোগী এবং ফ্য়ামিলি পেনশনভোগীরা সশরীরে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা দিতে চান, তাঁরা সেটা করতে পারবেন। আর যাঁরা অনলাইনে চান, তাঁরা ‘ফেস অথেন্টিকেশন’-র মাধ্যমে 'ডিজিটাল লাইফ সার্টিফিকেট' জমা দিতে পারবেন।

আরও পড়ুন: LIC agent and employees benefits: পেনশন, গ্র্যাচুইটি বৃদ্ধি- পুজোর আগে LIC এজেন্ট ও কর্মীদের একাধিক গিফট কেন্দ্রের

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কোন ৪ ভারতীয় ‘গগনযান’-এ করে মহাকাশে যাবেন? ৪ জনকে সামনে আনল ISRO আগামী সপ্তাহে প্রকাশিত হতে পারে বিজেপি প্রথম প্রার্থী তালিকা, চলছে সমীক্ষা বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম ‘দেব - দেবী’ দেখে ভোট দেবেন না, রাজ্যবাসীকে পরামর্শ দিলীপ ঘোষের Eye Care Tips: এই একটি জিনিস আপনার চোখের জন্য খুবই উপকারি ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান তৃণমূলকে ভোট না দিলে হাত কেটে নেব, প্রকাশ্যে হুমকি অনুব্রত ঘনিষ্ঠ নেতার এথনিক আউটফিটে নো মেকআপ লুকে আলিয়া, কীসের জন্য তৈরি হচ্ছেন নায়িকা তেজস্বী যাদবের কনভয় পথ দুর্ঘটনার কবলে, মৃত ১, আহত ৬ পুলিশকর্মী–সহ ১০ অবসরপ্রাপ্ত বিচারকদের স্বল্প পেনশন, উদ্বিগ্ন CJI, কেন্দ্রকে সমাধানের নির্দেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.