বাংলা নিউজ > ঘরে বাইরে > Pension Scheme of Govt Employees: আসবে বেশি টাকা! পেনশন প্রকল্পের নিয়ম পরিবর্তনের পথে কেন্দ্র, কবে চালু হতে পারে?

Pension Scheme of Govt Employees: আসবে বেশি টাকা! পেনশন প্রকল্পের নিয়ম পরিবর্তনের পথে কেন্দ্র, কবে চালু হতে পারে?

নয়া পেনশন প্রকল্প সংশোধনের পথে কেন্দ্র। (ছবিটি সৌজন্যে ব্লুমবার্গ)

নয়া পেনশন প্রকল্পে কিছুটা হেরফের করতে চলেছে কেন্দ্রীয় সরকার। পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে না হলেও আগামী বছর লোকসভা ভোটের আগে নয়া পেনশন প্রকল্পের কয়েকটি ক্ষেত্রে নিয়মের হেরফের করতে পারে কেন্দ্র। তাতে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা একটি নির্দিষ্ট অঙ্কের টাকা পাবেন।

জিয়া হক

পুরনো পেনশন প্রকল্প (ওপিএস) ফিরিয়ে আনা হবে না। তবে নয়া পেনশন প্রকল্পের (এনপিএস) নিয়মে কিছুটা হেরফের করতে পারে কেন্দ্রীয় সরকার। এমনই জানিয়েছেন বিষয়টির সঙ্গে অবহিত দুই আধিকারিক। নাম গোপন রাখার শর্তে তাঁরা জানিয়েছেন, এমন একটি কাঠামো তৈরি করার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার, যে কাঠামোর আওতায় সরকারি কর্মচারীরা নিজেদের কর্মজীবনের শেষে যে বেতন (একেবারে শেষ বেতন) পেয়েছেন, পেনশন হিসেবে নিশ্চিতভাবে সেটার ৪০ শতাংশ থেকে ৪৫ শতাংশ পাবেন। আপাতত নয়া পেনশন প্রকল্পে সেরকম কোনও বিষয় নির্ধারণ করা হয়নি। আর সংশোধিত পেনশন প্রকল্পে নিশ্চিতভাবে কোনও রিটার্নের অঙ্ক নির্ধারণ করা যায় কিনা, তা খতিয়ে দেখছে উচ্চপর্যায়ের কমিটি।

পুরনো পেনশন স্কিমের আওতায় কোনও অবসরপ্রাপ্ত কর্মচারী নিজের কর্মজীবনের শেষ বেতন হিসেবে যে টাকা পেয়েছেন, সেটার ৫০ শতাংশ পেনশন হিসেবে পান। সেটার কোনও হেরফের হয় না। আর কর্মচারীদেরও কোনও অর্থ দিতে হয় না। সেখানে নয়া পেনশন প্রকল্পের ক্ষেত্রে এরকম কোনও নির্দিষ্ট পেনশনের অঙ্ক নেই। কত টাকা পেনশন মিলবে, তা পুরোপুরি বাজারের উপর নির্ভর করে থাকে। সেটা নিয়েই আপত্তি জানিয়েছেন কর্মচারীদের একাংশ ও বিরোধী নেতারা। তাঁরা পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনার দাবি তুলেছেন। ইতিমধ্যে একাধিক বিরোধী-শাসিত রাজ্যে ফিরিনে আনা হয়েছে পুরনো পেনশন প্রকল্প।

আরও পড়ুন: Post office schemes interest rate: আজ থেকে পোস্ট অফিসের এই স্কিমে বাড়ল ইন্টারেস্ট! বাকি কোন প্রকল্পে কত সুদ মিলবে?

যদিও কেন্দ্রীয় সরকার যে পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনবে না, তা স্পষ্ট করে দিয়েছেন এক আধিকারিক। নাম গোপন রাখার শর্তে তিনি বলেছেন, 'পুরনো পেনশন প্রকল্পে ফিরে যাচ্ছে না সরকার। তবে একটা আরও মজবুত প্রক্রিয়া চালু করা হতে পারে, যে প্রকল্পের মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা দেওয়া হবে। মুদ্রাস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সেটা নির্ধারণ করা হবে।'

অর্থাৎ আপাতত নয়া পেনশন প্রকল্পের আওতায় বাজারের উপর নির্ভর করে যে কত শতাংশ রিটার্ন মিলবে, সংশোধিত পেনশন প্রকল্পেও সেটাই হবে। সংশ্লিষ্ট মহলের মতে, ধরা যাক যে কোনও কর্মচারী নিজের কর্মজীবনের শেষ যে বেতন পেয়েছেন, সেটার ৪০ শতাংশ পেনশন হিসেবে দেবে বলে নির্ধারণ করল কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রে যদি বাজার থেকে রিটার্ন কম মেলে, তাহলে বাকি পরিমাণ অর্থ কেন্দ্রকে দিতে হবে। আপাতত গড়ে কর্মচারীরা সাধারণত ৩৬ শতাংশ থেকে ৩৮ শতাংশ রিটার্ন পেয়ে থাকেন।

কর্মচারীদের ‘কন্ট্রিবিউশন’-র কি হেরফের হবে?

আপাতত নয়া পেনশন প্রকল্পের ক্ষেত্রে কর্মচারীদের ১০ শতাংশ দিতে হয়। সরকার দেয় ১৪ শতাংশ। পুরনো পেনশনের প্রকল্পের ক্ষেত্রে সেরকম কোনও বিষয় নেই। সেই বিষয়টি নিয়েও সন্তুষ্ট নন কর্মচারীদের একাংশ। সরব হয়েছেন বিরোধী নেতারাও। তবে সংশোধিত পেনশন প্রকল্পে কর্মচারীদের কোনও 'কন্ট্রিবিউশন' দিতে হবে না, এমন হবে না। কত শতাংশ দিতে হবে, সেটা হেরফের করা হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের মত।

আরও পড়ুন: Old Pension Scheme: প্রথমে লাভের মনে হবে, পরে পুরনো পেনশন স্কিমে কপাল পুড়বে, দাবি RBI-র প্রতিবেদনে

বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জানিয়েছেন, কর্মচারী এবং সরকারকে যে পরিমাণ টাকা দিতে হয়, সেটার হেরফের করা হতে পারে। উল্লেখ্য, নয়া পেনশন প্রকল্পের আওতায় অবসরের সময় কর্মচারীরা একলপ্তে ৬০ শতাংশ টাকা তুলতে পারেন। তাতে কোনও কর লাগে না। আর বাকি ৪০ শতাংশের জন্য 'অ্যানুইটি' কিনতে পারেন। সেটার ক্ষেত্রে কর দিতে হয়।

বিশেষজ্ঞদের বক্তব্য

কেন্দ্রীয় সরকার যে পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনছে না, তাতে সমর্থন জানিয়েছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা পুরনো পেনশন প্রকল্পকে আর্থিক বোঝা হিসেবেও চিহ্নিত করেছেন। ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা সৌম্যকান্তি ঘোষের বক্তব্য, আর্থিক দিক থেকে পুরনো পেনশন প্রকল্প একেবারেই স্থিতিশীল নয়। তাতে সরকারের কোষাগারের অবস্থা শোচনীয় হয়ে উঠতে পারে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘গগনযান’-এ কোন ৪ মহাকাশচারী যাচ্ছেন? পরিচয় সামনে আনল ISRO, করেছেন যোগও আগামী সপ্তাহে প্রকাশিত হতে পারে বিজেপি প্রথম প্রার্থী তালিকা, চলছে সমীক্ষা বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম ‘দেব - দেবী’ দেখে ভোট দেবেন না, রাজ্যবাসীকে পরামর্শ দিলীপ ঘোষের Eye Care Tips: এই একটি জিনিস আপনার চোখের জন্য খুবই উপকারি ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান তৃণমূলকে ভোট না দিলে হাত কেটে নেব, প্রকাশ্যে হুমকি অনুব্রত ঘনিষ্ঠ নেতার এথনিক আউটফিটে নো মেকআপ লুকে আলিয়া, কীসের জন্য তৈরি হচ্ছেন নায়িকা তেজস্বী যাদবের কনভয় পথ দুর্ঘটনার কবলে, মৃত ১, আহত ৬ পুলিশকর্মী–সহ ১০ অবসরপ্রাপ্ত বিচারকদের স্বল্প পেনশন, উদ্বিগ্ন CJI, কেন্দ্রকে সমাধানের নির্দেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.