বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Chinese citizen arrested: নেপালি পরিচয় দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, খড়িবাড়িতে গ্রেফতার চিনা নাগরিক

Chinese citizen arrested: নেপালি পরিচয় দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, খড়িবাড়িতে গ্রেফতার চিনা নাগরিক

গ্রেফতার চিনা নাগরিক। নিজস্ব ছবি।

ওই চিনা নাগরিক নেপাল থেকে সীমান্তে পৌঁছে অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা করছিল। তাকে সেই কাজে সাহায্য করছিল নেপালের দুই নাগরিক। তারা একটি গাড়িতে করে ওই চিনা নাগরিককে ভারতের খড়িবাড়ি এলাকার পানিট্যাঙ্কি সীমান্তে পৌঁছে দেয় বলে অভিযোগ।

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের চেষ্টার অভিযোগে এক চিনা নাগরিককে গ্রেফতার করল পুলিশ। এছাড়াও, ওই ব্যক্তিকে সহায়তা করার অভিযোগে ২ নেপালি নাগরিকদের গ্রেফতার করা হয়েছে। আজ খড়িবাড়ির পানিট্যাঙ্কিতে ভারত-নেপাল সীমান্ত থেকে ওই চিনা নাগরিককে গ্রেফতার করা হয়েছে। ধৃতের নাম লি শিয়াকাং এবং ধৃত ২ নেপালের নাগরিকের নাম হল সঞ্জীব সুয়াল ও চিত্রগুপ্তা অধিকারী।

আরও পড়ুন: অবৈধভাবে ভারতে প্রবেশ, নিউজিল্যান্ডের নাগরিকের কাছে মিলল ভুয়ো ভারতীয় আধার কার্ড

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই চিনা নাগরিক নেপাল থেকে সীমান্তে পৌঁছে অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা করছিল। তাকে সেই কাজে সাহায্য করছিল নেপালের দুই নাগরিক। তারা একটি গাড়িতে করে ওই চিনা নাগরিককে ভারতের খড়িবাড়ি এলাকার পানিট্যাঙ্কি সীমান্তে পৌঁছে দেয় বলে অভিযোগ। তখন সীমান্তে কর্তব্যরত ৪১ নং এসএসবি জওয়ানরা তাদের কাছে নথি দেখতে চান। নেপালের দুই নাগরিক তখন নিজেদের নাগরিকত্বের প্রমাণ দেখায়। চিনা নাগরিকও নিজেকে নেপালের নাগরিক বলে দাবি করে। সন্দেহ হওয়ায় জওয়ানরা তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেন। তখন ওই ব্যক্তির কাছ থেকে চিনা নাগরিকত্বের প্রমাণ পান জওয়ানরা।  

জানা গিয়েছে, ধৃত চিনা নাগরিক চিনের জিয়াগাসির বাসিন্দা। অন্যদিকে, নেপালের ২ বাসিন্দার মধ্যে সঞ্জীব সুয়াল নেপালের ভক্তপুরের ও চিত্রগুপ্তা অধিকারী টেপলুজাঙ্গ জেলার বাসিন্দা। পরে ধৃত তিনজনকে খড়িবাড়ি থানার পুলিশের হাতে তুলে দেয় এসএসবি। এছাড়াও তাদের গাড়িটি বাজেয়াপ্ত করেছে পুলিশ। ধৃতদের এদিন শিলিগুড়ি মহকুমা আদালতে পাঠানো হয়। ওই ব্যক্তি কী কারণে ভারতে প্রবেশের চেষ্টা করছিল। তার উদ্দেশ্য কী ছিল? সেক্ষেত্রে গুপ্তচরবৃত্তির সম্ভাবনা রয়েছে কিনা পুলিশ পুরো বিষয়টি জানতে চায়ছে। তাই ওই চিনা নাগরিককে নিজেদের হেফাজতে নিয়ে পুলিশ জিজ্ঞাসা করতে চাইছে। তার ভিত্তিতে এদিন পুলিশ ধৃতকে নিজেদের হেফাজতে চেয়ে আবেদন জানায় পুলিশ। 

প্রসঙ্গত, পানিট্যাঙ্কি সীমান্তে চিনা নাগরিকের গ্রেফতার হওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগেও এই সীমান্তে বহু চিনা নাগরিককে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। মূলত নেপাল সীমান্ত হয়ে নেপালের নাগরিক পরিচয় দিয়ে সেক্ষেত্রে চিনা নাগরিকদের অনুপ্রবেশের চেষ্টার অভিযোগ উঠেছে। গত জুলাই মাসেও পানিট্যাঙ্কিতে এক চিনা নাগরিক ভারতে প্রবেশের চেষ্টা করেছিল। পরে তাকে গ্রেফতার করেছিল পুলিশ। সে ক্ষেত্রে ধৃতের কাছ থেকে ভারতে প্রবেশের ভিসা ছিল না বলে জানা গিয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

চারদিন পরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু? কোন স্টেশনে যেতে কত ভাড়া? দেখুন তালিকা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.