বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > মুখ দিয়ে বেরোচ্ছে গ্যাঁজলা, বীরভূমে পরপর ২ দিনে মৃত্যু ১৬ কুকুরের, বিষ দিয়ে খুন?

মুখ দিয়ে বেরোচ্ছে গ্যাঁজলা, বীরভূমে পরপর ২ দিনে মৃত্যু ১৬ কুকুরের, বিষ দিয়ে খুন?

পথ কুকুরের মৃত্যুর নেপথ্যে কারণ খতিয়ে দেখা হচ্ছে।

বীরভূমের সিউড়ি বা নানুরে এই ধরনের ঘটনা নতুন নয়। এর আগেও এই ধরনের ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে অবশ্য বারবার কেন এরকম ঘটনা ঘটছে? কেন বা পশুদের সঙ্গে এরকম নিষ্ঠুর আচরণ করা হচ্ছে? এর পিছনে কোনও চক্র কাজ করছে কিনা? পুলিশ আদৌও কোনও ব্যবস্থা নিয়েছে কিনা? সেই বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে।

বীরভূমের সিউড়ি এবং নানুরে পরপর দু'দিনে ১৬টি পথকুকুরের মৃত্যু হয়েছে। সিউড়ির টিনবাজারে মঙ্গলবার রাতে উদ্ধার হয় আটটি কুকুরছানার দেহ। তাদের প্রত্যেকের মুখ দিয়ে গ্যাঁজলা বেরোচ্ছিল। এরপর নানুরের গোমড়া গ্রামে একদিনে মৃত্যু হয় আটটি পথকুকুরের। প্রাথমিকভাবে তদন্তে জানা গিয়েছে, বিষক্রিয়ার ফলে মৃত হয়েছে কুকুরগুলির। সেক্ষেত্রে খাবারের সঙ্গে কীটনাশক মিশিয়ে কুকুরগুলিকে মেরে ফেলা হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টেও তেমনটাই ইঙ্গিত পাওয়া গিয়েছে। 

আরও পড়ুন: ঘেউঘেউ শব্দে বিরক্ত হয়ে পথ কুকুরকে খুন করল যুবক

জানা যাচ্ছে, বীরভূমের সিউড়ি বা নানুরে এই ধরনের ঘটনা নতুন নয়। এর আগেও এই ধরনের ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে অবশ্য বারবার কেন এরকম ঘটনা ঘটছে? কেন বা পশুদের সঙ্গে এরকম নিষ্ঠুর আচরণ করা হচ্ছে? এর পিছনে কোনও চক্র কাজ করছে কিনা? পুলিশ আদৌও কোনও ব্যবস্থা নিয়েছে কিনা? সেই বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে। 

যদিও সেক্ষেত্রে কোনও চক্র জড়িত থাকার বিষয়টি উড়িয়ে দিয়েছে পুলিশ। তবে পুলিশের এক কর্তার বক্তব্য, এই ধরনের অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়। এর আগেও ব্যবস্থা নেওয়া হয়েছে। পরপর এতগুলি কুকুরের মৃত্যুর ফলে স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ পশুপ্রেমীরা। তাঁরা এই ঘটনার পরেই প্রশাসনের কাছে সতর্ক করার  জন্য অনুরোধ করেছেন। এছাড়া যাতে কীটনাশক বিক্রি করতে যাতে সতর্কতা অবলম্বন করা হয়, সে বিষয়ে তাণরা আবেদন জানিয়েছেন। তবে এই ঘটনায় কোনও চক্রে জড়িত থাকার বিষয়টি মানছেন না। তাঁদের বক্তব্য, মূলত পথ কুকুরের সংখ্যা বৃদ্ধির ফলেই তাদের উপর অত্যাচার বাড়ছে।

আবার পশুপ্রেমী সংগঠনের সঙ্গে যুক্ত অনেকের বক্তব্য, কুকুর এই সময়ে বংশবিস্তার করে। কিছুদিন পরে কুকুরছানা পথে ঘুরতে শুরু করে। গ্রামের দিকে তাদের থাকার জায়গা থাকলেও শহরে তাদের থাকার জায়গা সীমিত। সেক্ষেত্রে ঘরে ঢুকে পড়ে এবং আশপাশ নোংরা করে। এছাড়া হাঁস, মুরগি খেয়ে ফেলার আশঙ্কাও করেন গ্রামবাসীরা। আবার অনেকের মতে, রাতে রাস্তায় মোটরবাইক দেখলে কুকুর তাড়া করে। ফলে সেক্ষেত্রে এই ধরনের ঘটনায় কারা জড়িত রয়েছে? তা জানার জন্য তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন পুলিশের এক কর্তা।

তাঁর বক্তব্য, কুকুরকে যে সবসময় মেরে ফেলা হয়েছে বলে অভিযোগ করা হয়, তা ঠিক নয়। সেক্ষেত্রে ইঁদুরের বিষ খেয়ে ফেলতে পারে কুকুর। পুরোটাই তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। তবে পশু চিকিৎসকদের বক্তব্য, কুকুরের খাদ্য তালিকা খুবই সীমিত। সে ক্ষেত্রে তাদের খাবারে বিষ মেশালে তবেই তারা তা খেতে পারে।

বাংলার মুখ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.